দ্বিতীয় ঢেউয়ে ২০’র ওপরে সব বয়সীদের মধ্যেই মৃত্যুর হার বেশি! বলছে সমীক্ষা

West Bengal Corona 2nd Wave: গবেষণাপত্রের পর্যবেক্ষণ অনুযায়ী, ভারতে প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে ভাইরাসের চরিত্র খানিক আলাদা ছিল।

দ্বিতীয় ঢেউয়ে ২০'র ওপরে সব বয়সীদের মধ্যেই মৃত্যুর হার বেশি! বলছে সমীক্ষা
ছবি- পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 9:46 AM

কলকাতা: প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে কুড়ি বছরের নীচে ছাড়া সব বয়সীদের মধ্যেই মৃত্যুর সংখ্যা বেশি। ইন্ডিয়ান জার্নাল অব মেডিক্যাল রিসার্চে গবেষণাপত্রের প্রি-প্রিন্ট ভার্সানে উঠে এল এই তথ্য।

সারা দেশের কোভিড হাসপাতালে কী ধরনের রোগী ভর্তি হচ্ছেন তা জানতে জাতীয় কোভিড রেজিস্ট্রি তৈরি করেছে আইসিএম‌আর। সেই তথ্যপঞ্জির ভিত্তিতেই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। গবেষণাপত্রের পর্যবেক্ষণ অনুযায়ী, ভারতে প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে ভাইরাসের চরিত্র খানিক আলাদা ছিল। প্রথম ঢেউয়ে কো-মর্বিডিটির শিকার বয়স্করা বেশি আক্রান্ত হয়েছিলেন। দ্বিতীয় ঢেউয়ে বিষয়টি তা ছিল না। উল্টে শ্বাসকষ্টের উপসর্গ ছিল বেশি ছিল।

১১ মে ২০২১ সাল পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন ১৮৯৬১ জনের উপরে সমীক্ষা

প্রথম ঢেউয়ে সমীক্ষার আওতাভুক্ত চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১২০৫৯ জন

দ্বিতীয় ঢেউয়ে সংখ্যাটা ৬৯০৩

দু’টি ঢেউয়েই ৭০ শতাংশ রোগীর বয়স চল্লিশের কোঠায়

পুরুষ রোগীর সংখ্যা প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে কম। প্রথম ঢেউয়ে পুরুষ রোগীর সংখ্যা ছিল ৬৫.৪%। দ্বিতীয় ঢেউয়ের ক্ষেত্রে সংখ্যাটা ৬৩.৭%

দ্বিতীয় ঢেউয়ে শ্বাসকষ্টের উপসর্গযুক্ত রোগীর সংখ্যা বেশি দেখা দিয়েছে

শ্বাসকষ্টের উপসর্গযুক্ত প্রথম ঢেউ: ৪২.৮% দ্বিতীয় ঢেউ: ৪৮.৬%

অ্যাকিউট রেসপিরেটরি ডিসট্রেস সিন্ড্রোম: প্রথম ঢেউ: ৭.৯% দ্বিতীয় ঢেউ: ১৩%

মেকানিক্যাল ভেন্টিলেশন প্রথম ঢেউ: ১১.১% দ্বিতীয় ঢেউ: ১৫.৯%

সাপ্লিমেন্টাল অক্সিজেন প্রথম ঢেউ: ৪২.৭% দ্বিতীয় ঢেউ: ৫০.৩%

একই ছবি দেখে উদ্বেগ প্রকাশ করেছেন আইসিএমআরের ডিজি ড. বলরাম ভার্গভ। তিনিও মনে করিয়ে দিয়েছেন দ্বিতীয় তরঙ্গের প্রভাব এখনও দেশের বেশ কিছু রাজ্যে রয়েছে। তিনি বলেন, ‘একবার যখন পজিটিভিটির হাত ৫ শতাংশে নেমে আসবে, তখনই পরিস্থিতি নিরাপদ বলা সম্ভব।’ আর তার জন্য টেস্টিং চালিয়ে যাওয়া, ভ্যাকসিন নেওয়া ও আচরণ ঠিক রাখার মতো বিষয়গুলিতে নজর দেওয়ার কথা বলেন তিনি। আরও পড়ুন: শুক্রবার থেকে কোভ্যাক্সিন দেওয়া বন্ধ শহরে, মাথায় হাত দ্বিতীয় ডোজ়ের অপেক্ষায় থাকা ব্যক্তিদের

COVID third Wave