দিল্লিতে জারি লকডাউন, করোনাকে ঠেকাতে কোন পথে বাংলা? স্পষ্ট করবেন মুখ্যসচিব

আজই করোনা (COVID Situation) নিয়ে রাজ্যের পরবর্তী পদক্ষেপ স্পষ্ট করতে, বিশেষ সাংবাদিক বৈঠকের ডাক দিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়( Alapan Bandyopadhyay)। 

দিল্লিতে জারি লকডাউন, করোনাকে ঠেকাতে কোন পথে বাংলা? স্পষ্ট করবেন মুখ্যসচিব
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 3:40 PM

কলকাতা: লাফিয়ে বাড়ছে সংক্রমণ (COVID Situation)। এবার বড় সিদ্ধান্ত নিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে কলকাতায় সমস্ত বড় সভা বাতিল করার সিদ্ধান্ত নিলেন তিনি। রবিবার রাতেই ট্যুইট করে এ কথা জানিয়েছিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন। সোমবার সকালে সাংবাদিক বৈঠকে আরও একবার এই বিষয়টি স্পষ্ট করে দেন তৃণমূল নেতা পূর্ণেন্দু বসু। এদিকে, আজই করোনা নিয়ে রাজ্যের পরবর্তী পদক্ষেপ স্পষ্ট করতে, বিশেষ সাংবাদিক বৈঠকের ডাক দিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়( Alapan Bandyopadhyay)।

তিনি বলেন, “বাংলার মানুষের স্বার্থে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর জনসভা বাতিল করেছেন। শুধুমাত্র ২৬ এপ্রিল একটি প্রতীকী জনসভা করবেন তিনি। শুধুমাত্র মানুষের স্বার্থেই তিনি এই পদক্ষেপ করেছেন।” ২৬ এপ্রিল মমতা বন্দ্যোপাধ্যায় সব জেলার জন্য একটি প্রতীকী বৈঠক করবেন। সেটিও ৩০ মিনিটের বেশি হবে না।

ইতিমধ্যেই রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে ট্যুইট করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তিনি লেখেন, ‘‌কোভিড পরিস্থিতি উদ্বেগজনক। আর তা মোকাবিলার জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে। সাধারণ মানুষকে সচেতন করার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে মুখ্যসচিবের কাছ থেকে জবাব পাওয়ার অপেক্ষায় রয়েছি।’‌

করোনার দ্বিতীয় ঢেউয়ে কাবু বাংলা। তবে প্রতি মুহূর্তে কড়া পদক্ষেপ করছে রাজ্য সরকার। ক্রমবর্ধমান সংক্রমণে রাশ টানতে ইতিমধ্যেই বেশ কিছু নির্দেশিকা জারি করেছে নবান্ন। মমতা বন্দ্যোপাধ্যায় পাল্টা টুইট বার্তায় জানিয়েছেন, “দেশজুড়ে ভয়াবহ করোনা সংক্রমণের মধ্যে বাংলার জনগণকে রক্ষা করতে হবে। তার জন্য সমস্তরকম প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। ইতিমধ্যেই অতিরিক্ত ওষুধ এবং ভ্যাকসিন চেয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। সেই সঙ্গে সরকারের বিভিন্ন দফতরের সব শীর্ষস্থানীয় আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে, যাতে এই পরিস্থিতি মোকাবিলায় তাঁরা আরও দ্রুততার সঙ্গে পদক্ষেপ করেন। যে যে বন্দোবস্ত ইতিমধ্যেই করা হয়েছে, তা আরও ভালভাবে কার্যকর করা হচ্ছে।”

ইতিমধ্যে করোনা রুখতে, সরকারি অফিসগুলিতে ৫০ শতাংশ হাজিরার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি বেসরকারি অফিসগুলি যাতে নতুন করে ওয়ার্ক ফর্ম হোম করে, সে বিষয়ে বলা হয়েছে। বাস, ট্রেন, গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বারবার সচেতন করা হচ্ছে। আজই বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে বেড সংক্রান্ত বিষয়ে বৈঠকে বসছেন মুখ্যসচিব।

আরও পড়ুন: ‘যা হিসাব দেওয়া হচ্ছে, বাস্তবে তা নয়, পরিস্থিতি আরও খারাপ’! বেপরোয়া সংক্রমণ রুখতে আরও তৎপর রাজ্য

ট্যুইটে তিনি আরও উল্লেখ করেছেন, রাজ্যের পরিকল্পনা জানাতে সোমবার দুপুর ২টোয় মুখ্যসচিব সাংবাদিক বৈঠক করবেন।