Nabanna: তাঁতশিল্পী ও ক্রেতাদের মধ্যে যোগাযোগ বাড়াতে আসছে পৃথক পোর্টাল

এই পোর্টালের মাধ্যমেই সরাসরি যোগাযোগ স্থাপন হবে ক্রেতা ও বিক্রেতার মধ্যে। এর ফলে মধ্যবর্তী মিডলম্যানদের উপদ্রপ কমবে।

Nabanna: তাঁতশিল্পী ও ক্রেতাদের মধ্যে যোগাযোগ বাড়াতে আসছে পৃথক পোর্টাল
প্রতীকি ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 1:14 AM

কলকাতা: তাঁতশিল্পের উন্নতির জন্য আরও তৎপর হল রাজ্য সরকার। এবার হস্তচালিত তাঁত শিল্পীদের জন্য একেবারে আলাদা একটি ক্রয়-বিক্রয় পোর্টাল নিয়ে আসতে চলেছে রাজ্য সরকার। শনিবার রাজ্যের ক্ষুদ্র শিল্প দফতরের সচিব রাজেশ পান্ডে সহ অন্যান্য সংশ্লিষ্ট দফতরের সচিবদের সঙ্গে বৈঠকের পরই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

নবান্ন সূত্রে খবর, তাঁত শিল্পের উন্নতির জন্য বিশেষ তৎপর রাজ্য সরকার। কী ভাবে এই শিল্পের এবং হস্তচালিত তাঁত শিল্পীদের বিকাশ ঘটানো যায়, তা নিয়ে আলোচনা করতে ক্ষুদ্র শিল্প দপ্তরের সচিব রাজেশ পান্ডে সহ অন্যান্য সংশ্লিষ্ট দপ্তরের সচিবদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদ্বী। রাজ্যের হস্তচালিত তাঁত শিল্পের পাশাপাশি পাওয়ারলুম নিয়েও আলোচনা হয় বৈঠকে। সেই বৈঠকেই হস্তচালিত তাঁত শিল্পীদের জন্য একটি পৃথক পোর্টাল বানানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

মুখ্য সচিব জানান, হস্তচালিত তাঁত শিল্পীদের জন্য আলাদা একটি ক্রয়-বিক্রয় পোর্টাল নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পোর্টালে রাজ্যের হস্তচালিত তাঁত শিল্পীদের পাশাপাশি সম্ভাব্য ক্রেতাদেরও রাখা হবে। রাজ্য সরকারের অধীনে থাকা তন্তুজের মতো সংস্থা ছাড়াও অন্যান্য ক্রেতাদেরও রাখা হবে। ফলে এই পোর্টালের মাধ্যমেই সরাসরি যোগাযোগ স্থাপন হবে ক্রেতা ও বিক্রেতার মধ্যে। এর ফলে মধ্যবর্তী মিডলম্যানদের উপদ্রপ কমবে এবং তাঁতশিল্পীরা সরাসরি লাভের অঙ্ক পাবেন বলে দাবি রাজ্য সরকারের।

এখানেই শেষ নয়, হস্তচালিত তাঁত শিল্পীদের ক্লাস্টার গড়ে তাঁদের উন্নয়নের জন্য মাইক্রো প্ল্যানিং করে প্রয়োজনীয় পদক্ষেপও রাজ্য সরকার করবে বলে এদিনের বৈঠকে স্থির হয়েছে। সবমিলিয়ে বলা যায়, বাংলার ঐতিহ্য ও সুপ্রাচীন তাঁতশিল্পের সুদিন ফিরিয়ে আনতে বদ্ধপরিকর রাজ্য সরকার।