CM Mamata Banerjee: ‘কোভিড গেল তো ডেঙ্গি এল’, পুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রীর গলায় ডেঙ্গি নিয়ে সচেতন বার্তা

Dengue: গত কয়েকদিনে কলকাতা-সহ হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনার মতো জেলাগুলিতে ডেঙ্গি পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে।

CM Mamata Banerjee: 'কোভিড গেল তো ডেঙ্গি এল', পুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রীর গলায় ডেঙ্গি নিয়ে সচেতন বার্তা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 6:52 PM

কলকাতা: গত দু’বছর কোভিডের সিঁদুরে মেঘ ছিল উৎসবমুখর বাঙালির মনের আকাশে। সেসব কাটিয়ে এবার পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই, নতুন বিপদের চোখ রাঙানি। বিপদের নাম ডেঙ্গি (Dengue)। এবার পুজোর উদ্বোধনে গিয়ে ডেঙ্গি নিয়ে সচেতন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। প্রয়োজন বুঝে রক্ত পরীক্ষা করানোর পরামর্শ দেন তিনি। একইসঙ্গে প্রয়োজনীয় সমস্ত চিকিৎসা পরিষেবা নিতেও অনুরোধ করেন মুখ্যমন্ত্রী। গত কয়েকদিনে কলকাতা-সহ হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনার মতো জেলাগুলিতে ডেঙ্গি পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। বাড়ছে হাসপাতালে চিকিৎসাধীনের সংখ্যা।

সোমবার অজেয় সংহতির পুজো উদ্বোধনে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “কোভিড গেল তো ডেঙ্গি এল। ডেঙ্গি এক বছর হয় তো এক বছর হয় না। ব্যাপারটা খুবই খারাপ। এই জিনটা আগে কখনও আসেনি। তাই সাবধানতা অবলম্বন করতে হবে, রক্তপরীক্ষা করিয়ে নেবেন। ভাইরালও হচ্ছে, ভয় পাওয়ার কোনও কারণ নেই। কিন্তু একটু পরীক্ষা করিয়ে নেওয়াই ভাল। ব্লাডটা কমে গেলে তা দিতে পারে। হাতের সামনে যখন চিকিৎসার ব্যবস্থা আছে, তখন সেই চিকিৎসা নেওয়া উচিৎ বলেই আমি মনে করি। বর্ষাটা হওয়ার পর ডেঙ্গিটা কেউ বলছে কমবে, কেউ বলছে বাড়বে। আমি তো আর গবেষক নই, যে বলতে পারব। তবে সর্বোচ্চ তাপমাত্রা হলে ডেঙ্গিটা কমে যাবে।”

কোভিডের সেই ভয়াবহ দিনের কথাও এদিন উঠে আসে মুখ্যমন্ত্রীর বক্তব্যে। মমতা বলেন, “দু’বছর কোভিড হওয়ার পর এবার পুজো। কোভিডে কোনও না কোনও পরিবার কাউকে না কাউকে হারিয়েছেন। আমার নিজেরও এক ভাই কোভিডে মারা গেছেন। আমার সবথেকে বিশ্বস্ত সহকর্মী, যে আমার অফিসটা ৩০ বছর দেখে রেখেছিল সেও মারা গেছে কোভিডে। এরকম অনেক পরিচিত মানুষ মারা গেছেন। কয়েক লক্ষ মানুষ সারা ভারতবর্ষে কোভিডে মারা গেছেন। এমন একটা অবস্থা করে দিয়েছিল, আমরা তো ভাবছিলাম কোভিড আর যাবেই না।”