এক ক্লিকেই জানা যাবে রোগীর অবস্থা, আড়াই কোটি ব্যয়ে দারুণ উদ্যোগ পূর্ব রেলের!

Eastern Railway: মন্বয়ের অভিযোগ বারবার উঠেছে। এসেছে ওষুধের কালোবাজারির অভিযোগ। এবার সেই সমস্ত অভিযোগকে দূর করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল পূর্ব রেল কর্তৃপক্ষ (Eatern Railway)।

এক ক্লিকেই জানা যাবে রোগীর অবস্থা, আড়াই কোটি ব্যয়ে দারুণ উদ্যোগ পূর্ব রেলের!
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 9:11 PM

স্বর্ণেন্দু দাস: সমন্বয়ের অভিযোগ বারবার উঠেছে। এসেছে ওষুধের কালোবাজারির অভিযোগ। এবার সেই সমস্ত অভিযোগকে দূর করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল পূর্ব রেল কর্তৃপক্ষ (Eatern Railway)। পূর্ব রেলের আধিকারিকরা জানাচ্ছেন, প্রায় আড়াই কোটি টাকা খরচ করে পূর্ব রেলের সমস্ত সরকারি হাসপাতালে শুরু করা হচ্ছে হসপিটাল ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (HMIS)। এর মাধ্যমে সিঙ্গেল ক্লিকেই জানতে পারা যাবে কোনও রোগীর বর্তমান অবস্থা। এতে যেমন রোগী সহজেই তার সম্পূর্ণ তথ্য জানতে পারবেন, তেমনি একটি নির্দিষ্ট সফটওয়ারের মাধ্যমে ঠিক তেমনই চিকিৎসকরাও রোগীর যে কোনও তথ্য নির্দিষ্ট আইডি থেকে সহজেই জানতে পারবেন।

তবে রেল আধিকারিকদের বক্তব্য, এর মাধ্যমে শুধুমাত্র রোগী কিংবা চিকিৎসকরাই উপকৃত হবেন এমনটা নয়। কী কী সুবিধা পাওয়া যাবে এই নয়া উদ্যোগে? দীর্ঘদিন ধরে যে সমন্বয়ের যে অভিযোগ উঠেছিল তা এবার দূর করা সম্ভব হবে বলে আশাবাদী পূর্ব রেল। তাছাড়া ওষুধের কালোবাজারির যে অভিযোগ বারবার তুলে উঠেছে বহুবার, এবার সেই সমস্যা মিটে যাবে। এর হিসাব রাখাও সহজ হবে। কোনও রোগীকে কত ওষুধ কীভাবে দেওয়া হচ্ছে, তার তালিকা থাকবে রোগীর নির্দিষ্ট আইডিতে। সমস্ত হাসপাতালকে কর্পোরেট লুক দেওয়া সম্ভব হবে বলে মনে করছে রেল। এছাড়াও আউটডোর পরিষেবাকে দুটি ভাগে ভাগ করা হচ্ছে এবং যে সমস্ত রোগীরা ভর্তি থাকবেন তাঁদের আলাদা তালিকাভুক্ত করে কাজ করা হবে ওই নির্দিষ্ট সিস্টেমে বলে জানাচ্ছেন আধিকরারিকরা।

রেল আধিকারিকরা আরও জানিয়েছেন, প্রথমে শিয়ালদহ বিআর সিং হাসপাতালে এই পরিষেবা চালু করা হবে। এর পরবর্তীতে কাঁচড়াপাড়া, লিলুয়া, জামালপুর, মালদহ, আসানসোল এই সমস্ত হাসপাতালেই পরিষেবা শুরু করার পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য, ভারতীয় রেল তাদের স্বাস্থ্য কেন্দ্রগুলিতে ভুয়ো রোগীর চিকিৎসা এড়াতে এবং সমগ্র চিকিৎসা পরিষেবা ব্যবস্থাকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য একক কৌশলগত কাঠামো হিসাবে হসপিটাল ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বা এইচএমআইএস রূপায়ণের জন্য রেলটেল সংস্থাকে দায়িত্ব দিয়েছে। রেলওয়েতে এইচএমআইএস রেলটেল কর্পোরেশন লিমিটেডের সঙ্গে সমন্বয় করে ভারতীয় রেলওয়ে তৈরি করেছে। এইচএমআইএস-এর উদ্দেশ্য হল হাসপাতাল প্রশাসনের কার্যকলাপ যেমন, ক্লিনিকাল, ডায়াগনস্টিকস, ফার্মেসি, পরীক্ষা, শিল্প, স্বাস্থ্য-সহ অন্যান্য বিষয়ের মধ্যে ক্লিয়ারেন্সের একক জানালা প্রদান করা।

এর আগে জলের অপচয় কমাতে বিশেষ পদক্ষেপ করেছে পূর্ব রেল।  অটোমেটিক কোচ ওয়াশিং প্লান্ট উদ্বোধন করতে চলেছে তারা। রেল সূত্রে খবর, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহেই এই প্রকল্পের উদ্বোধন করবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তবে করোনা পরিস্থিতিতে ভার্চুয়ালি এই প্রকল্পের উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। প্রায় তিন কোটি টাকা ব্যয়ে নদিয়ায় প্রকল্প তৈরি করা হয়েছে। এতদিন পর্যন্ত ম্যানুয়ালি রেলের বিভিন্ন ঠিকাদারি সংস্থার কর্মীদের দিয়ে লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেন পরিষ্কার করা হত। তবে এবার থেকে তা হবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে। এতে জলের অপচয় এক ধাক্কায় ৮০ শতাংশ কমে যাবে বলে দাবি করেছেন তাঁরা। আরও পড়ুন: মাত্র ১০ মিনিটে পরিষ্কার হবে আস্ত ট্রেন, জলের মতো অর্থ অপচয় রুখতে দারুণ পদক্ষেপ রেলের