গ্রাহকদের আধার ও প্যান কার্ড নকল করেই টাকা হাতিয়ে নিতেন অফিসার! রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেই অভিনব প্রতারণা

Bank Fraud Case: টাকা ফেরতের দাবিতে বুধবার হাবড়া-নৈহাটি রোড অবরোধ করেছিলেন গ্রাহকরা। এরপরই তদন্তে নামে অশোকনগর থানার পুলিশ।

গ্রাহকদের আধার ও প্যান কার্ড নকল করেই টাকা হাতিয়ে নিতেন অফিসার! রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেই অভিনব প্রতারণা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 10:03 AM

উত্তর ২৪ পরগনা: ব্যাঙ্ক থেকে অন্যের চেক ভাঙিয়ে টাকা তুলে নেওয়ার অভিযোগ। অফিসার-সহ ব্যাঙ্কের দুই কর্মীকে গ্রেফতার করল পুলিশ। গ্রাহকদের আধার ও প্যান কার্ড নকল করেই লক্ষ লক্ষ টাকার জালিয়াতি করা হয় বলে অভিযোগ। অশোকনগরের বেড়াবেরি গ্রাম পঞ্চায়েতের ঈশ্বরীগাছা শাখার ইন্ডিয়ান ব্যাঙ্কের ঘটনায় শোরগোল।

চেক বুক গ্রাহকের কাছে। অথচ ব্যাঙ্ক থেকে চেক দিয়ে তুলে নেওয়া হচ্ছিল টাকা। কারোর দশ লক্ষ টাকা, কারোও আবার ৬০ লক্ষ টাকা অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যায়। অশোকনগরের বেড়াবেড়ি গ্রাম পঞ্চায়েতের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ইশ্বরীগাছা শাখায় এমন ঘটনা ঘটে।

ঠিক কী ঘটছিল?

প্রতারিতরা বলছেন, তাঁরা ব্যাঙ্কে টাকা রেখেছিলেন। কিন্তু আচমকাই তাঁদের ফোন নম্বরে টাকা ডেবিট হয়ে যাওয়ার মেসেজ আসে। এরপর তাঁরা ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্ট চেক করে দেখেন, সত্যিই টাকা তুলে নেওয়া হয়েছে। এটিএম কার্ড, চেক বুক সবই গ্রাহকের কাছে থাকা সত্ত্বেও টাকা অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যাচ্ছিল।

টাকা ফেরতের দাবিতে বুধবার হাবড়া-নৈহাটি রোড অবরোধ করেছিলেন গ্রাহকরা। এরপরই তদন্তে নামে অশোকনগর থানার পুলিশ। দুই ব্যাঙ্ক কর্মীকে গ্রেফতার করা হয়। গ্রাহকদের নকল প্যান কার্ড বানিয়ে চেক ভাঙিয়ে টাকা তুলে নেওয়া হচ্ছিল।

ধৃত ব্যাঙ্ক অফিসার অভিজিত্ দাস হুগলির বাসিন্দা। ধৃত শান্তনু ঘোষ ব্যাঙ্কেরই কর্মী। এখনও পর্যন্ত ব্যাঙ্ক জালিয়াতির ঘটনায় গ্রেফতার করা হয়েছে মোট ৮ জনকে। তদন্ত চলছে। এই ঘটনায় আর কে কে জড়িত, তা খতিয়ে দেখা হচ্ছে।

প্রতারিতদের বক্তব্য. অভিযুক্তরা গ্রেফতার তো হলেই, কিন্তু আদৌ তি তাঁরা টাকা ফেরত পাবেন। ওই শাখার প্রতারিতদের মধ্যে অনেকেই চাষবাস করেই দিন গুজরান করেন। জীবনের সর্বস্ব পুঁজি জমা রেখেছিলেন সেখানে। টাকা ফেরতের আশায় দিন গুনছেন তাঁরা। যদিও এই ঘটনায় এখনও ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

পুলিশ জানিয়েছে, আধার ও প্যান কার্ড নকল করে প্রতারণা চলত। ব্যাঙ্কের লোকই জড়িত রয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। তবে এর পিছনে কোনও চক্র সক্রিয় কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। আরও পড়ুন: সরছে ঘূর্ণাবর্ত, তবে স্রেফ একটা কারণেই এখনই কাটছে না দুর্যোগ! কী জানাল আবহাওয়া দফতর?