Amarinder Singh on Punjab Poll: ‘সিধুর জন্য আসন ছাড়ার প্রশ্নই ওঠে না’, নিজের ‘গড়’ থেকেই ভোটে দাঁড়াবেন ক্যাপ্টেন

Amarinder Singh to Contest from Patiala: বিগত কয়েক দশক ধরেই অমরিন্দর সিংয়ের ব্যপক প্রতিপত্তি ও জনপ্রিয়তা রয়েছে পাটিয়ালায়। এই আসন থেকে তিনি চারবার জয়ী হয়েছেন।

Amarinder Singh on Punjab Poll: 'সিধুর জন্য আসন ছাড়ার প্রশ্নই ওঠে না', নিজের 'গড়' থেকেই ভোটে দাঁড়াবেন ক্যাপ্টেন
অমরিন্দর সিং। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 6:21 PM

চণ্ডীগঢ়: নির্বাচন কমিশনের কাছ থেকে দল নিয়ে সবুজ সংকেত মেলেনি এখনও, তারই আগে আসন্ন বিধানসভা নির্বাচনে কোন আসন থেকে লড়বেন, তা জানিয়ে দিলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Amarinder Singh)। রবিবার তিনি ফেসবুকে জানান, পাটিয়ালা (Patiala) কেন্দ্র থেকেই তিনি বিধানসভা নির্বাচনে লড়বেন।

হাতে গোনা আর কয়েকটা মাস বাকি, তারপরই পঞ্জাবে বিধানসভা নির্বাচন (Punjab Assembly Election 2022)। হাই ভোল্টেজ এই নির্বাচনে আরও উত্তাপ বাড়াচ্ছেন প্রাক্তন মুখ্য়মন্ত্রী তথা কংগ্রেস প্রাক্তনী ক্যাপ্টেন অমরিন্দর সিং। নভজ্যোত সিং সিধু (Navjot Singh Sidhu)-র সঙ্গে বিরোধিতার জেরে এক প্রকার বাধ্য় হয়েই মুখ্য়মন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে হয়েছিল অমরিন্দর সিংকে, এরপরই তিনি জানিয়েছিলেন কংগ্রেস(Congress)-র সঙ্গে দীর্ঘ ৪০ বছরের সম্পর্কও ছিন্ন করতে চান তিনি। কয়েকদিনের মধ্যেই নিজের নতুন দল পঞ্জাব লোক কংগ্রেসের ঘোষণা করেন তিনি। এখনও নির্বাচন কমিশনের তরফে দলের নাম ও প্রতীক চিহ্ন নিয়ে ছাড়পত্র মেলেনি। ওই অনুমোদন পেলেই নতুন দলের আনুষ্ঠানিক সূচনা করবেন অমরিন্দর সিং।

এ দিন নিজের নির্বাচনী কেন্দ্র ঘোষণা করে অমরিন্দর সিং বলেন, “আসন্ন বিধানসভা নির্বাচনে আমি পাটিয়ালা থেকে  লড়ব। বিগত ৪০০ বছর ধরে পাটিয়ালা আমাদের সঙ্গে রয়েছে এবং সিধুর জন্য আমি এই আসন ছাড়ব না।” এই প্রসঙ্গে বলে রাখা ভাল, বিগত কয়েক দশক ধরেই অমরিন্দর সিংয়ের ব্যপক প্রতিপত্তি ও জনপ্রিয়তা রয়েছে পাটিয়ালায়। এই আসন থেকে তিনি চারবার জয়ী হয়েছেন এবং তাঁর স্ত্রী প্রণীত কৌরও ২০১৪ থেকে ২০১৭ সাল অবধি এই কেন্দ্রের প্রতিনিধিত্ব করেছেন।

চলতি বছরের এপ্রিল মাসেই অমরিন্দর সিং নভজ্যোত সিং সিধুকে চ্য়ালেঞ্জ করে তাঁর বিরুদ্ধে লড়তে বলেছিলেন। আক্রমণের জবাবে সেই সময় সিধুও টুইট করে লিখেছিলেন, “পঞ্জাবের বিবেককে বিপর্যস্ত করার প্রচেষ্টা ব্যর্থ হবেই। আমার আত্মা পঞ্জাবের সঙ্গে জড়িত এবং পঞ্জাবের আত্মা গুরু হ্রন্থ সাহিবজীর সঙ্গে। আমাদের লড়াই ন্যায়বিচার ও অপরাধীদের শাস্তি দেওয়া নিয়ে, একটা বিধানসভা আসন নিয়ে আলোচনা করার কোনও অর্থই নেই।”

সেপ্টেম্বর মাসে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পরই অমরিন্দর সিং জানিয়েছিলেন, কংগ্রেসের সঙ্গে আর থাকতে চান না তিনি,  নতুন দল তৈরি করবেন। এর কয়েকদিন পরেই তিনি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন। সেইসময় গুঞ্জন শুরু হয় বিজেপিতে যোগ দিতে পারেন অমরিন্দর সিং। পরে অবশ্য নিজেই জানান, কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেও বিজেপিতে যোগ দিচ্ছেন না তিনি।

বিজেপির তরফে অমরিন্দরের নতুন দলকে সমর্থন করার কথা জানানোর কয়েকদিনের মধ্যেই অমরিন্দর সিং নিজেও জানান, কৃষি আইন নিয়ে দেশজুড়ে যে কৃষক আন্দোলন শুরু হয়েছে, তার সমাধান হলে বিজেপির সঙ্গে জোট বাঁধতে পারেন। গত শুক্রবার প্রধানমন্ত্রীর তিন কৃষি আইন প্রত্যাহারের ঘোষণার পরই সাতকলা পূর্ণ হয়। টুইটে উচ্ছাস প্রকাশ করে কংগ্রেস প্রাক্তনী লেখেন, “দারুণ খবর। সকল পঞ্জাবীর দাবি মেনে, গুরু নানক জয়ন্তীর দিনেই তিন কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনেক ধন্যবাদ। আমি নিশ্চিত যে কেন্দ্রীয় সরকার কৃষকদের উন্নয়নের লক্ষ্যেই কাজ চালিয়ে যাবেন।”

এরপরই একটি সংবাদমাধ্যমের তরফে অমরিন্দর সিংয়ের কাছে জানতে চাওয়া হয়, বিজেপির সঙ্গে আসন ভাগাভাগি করার যে পরিকল্পনা ছিল, তা নিয়ে কি এখনও চিন্তাভাবনা করছেন তিনি?, জবাবে অমরিন্দর সিং বলেন, “১১০ শতাংশ নিশ্চিত যে বিজেপির সঙ্গে আসন ভাগাভাগির পরিকল্পনা বাস্তবায়িত হবে। কৃষকদেরও উচিত এই লড়াইয়ে যোগ দেওয়া।”