Skin Care: সাবধান! রান্নাঘরে মজুদ এই ৫ উপকরণ দিয়ে কিন্তু মোটেই রূপচর্চা নয়…

রান্না ঘরে থাকা উপকরণ ত্বকের জন্য যে খারাপ তা কিন্তু নয়। কিন্তু এই কয়েকটি উপাদান একেবারেই এড়িয়ে চলুন

Skin Care: সাবধান! রান্নাঘরে মজুদ এই ৫ উপকরণ দিয়ে কিন্তু মোটেই রূপচর্চা নয়...
এই সব উপাদান কিন্তু ভুলেও ব্যবহার নয়
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 7:59 PM

ত্বকের পরিচর্যায় বাজার চলতি উপাদানের চেয়ে সব সময় ঘরোয়া উপাদানের উপরই বিশেষ জোর দেওয়া হয়। কারণ বাজার ডলতি সব উপকরণেই কিন্তু কিছু না কিছু ভেজাল মেশানোই থাকে। এছাড়াও এমন কিছু রাসায়নিক উপাদান থাকে যা ত্বকের জন্য একেবারেই ভাল নয়। এছাড়াও দিনের পর দিন যদি বাজার চলতি প্রসাধনী ব্যবহার করেন তাহলে ত্বকের উপকারের থেকে অপকারই বেশি হয়। ত্বক কুঁচকে যায়। একাধিক দাগ, ছোপ আসে। ত্বক লাল হয়ে যেতে পারে। এছাড়াও দীর্ঘদিন ব্যবহার করলে কিন্তু সেখান থেকে ত্বকের ক্যানসারও হতে পারে। রান্নাঘরে থাকা অনেক উপকরণই আমরা রূপচর্চায় কাজে লাগাই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন এই কয়েকটি উপাদান একেবারেই ব্যবহার করা ঠিক নয়। এতে ত্বকের সমস্যা কমে না, উল্টে জটিল হতে পারে।

শুধু তাই নয় এমন কিছু উপাদান আছে, যা সূর্যের ক্ষতিকর UVA রশ্মির সঙ্গে মিশে ত্বকে প্রতিক্রিয়া ঘটায়। ফলে মুখ চুলকোয়। লাল হয়ে যায়। একাধিক ত্বকের সমস্যাও দেখা দেয়। শুধু তাই নয়, যাঁদের ত্বক সংবেদনশীল তাঁদের কিন্তু সবচেয়ে বেশি সমস্যা হয়। তাঁরা যদি লেবুর রস ব্যবহার করেন তাহলে কিন্তু ত্বকে ফোসকা পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

View this post on Instagram

A post shared by Dr Geetika Mittal Gupta (@drgeetika)

লেবু- লেবুর মধ্যে রয়েছে ভিটামিন সি। লেবু আমাদের ত্বকের জন্য খুবই ভাল। লেবুর মধ্যে রয়েছে সাইট্রিক অ্যাসিড, যা ত্বক পরিষ্কার রাখে। তবুও কিন্তু লেবু সরাসরি ত্বকে ব্যবহার করা উচিত নয়। বিশেষত যাঁদের সংবেদনশীল ত্বক। লেবুর রসের মধ্যে যে অ্যাসিড থাকে তার থেকে ফাইটোফোটোডার্মাটাইটিস হতে পারে। ফলে ত্বক পুড়ে যেতে পারে।

দারুচিনি- দারুচিনিও কিন্তু ত্বকের জন্য একদম ভাল নয়। ত্বকে লাল ভাব, জ্বালা এসব সমস্যা হতে পারে। তাই সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে এড়িয়ে চলুন দারুচিনি।

আপেল সিডার ভিনিগার- অনেকেই ত্বকের জন্য আপেল সিডার ভিনিগার ব্যবহার করেন। কিন্তু ত্বকের জন্য মোটেই ভাল নয় এই উপাদান। এতে ত্বকের সমস্যা বাড়ে। সেই সঙ্গে পোড়া ভাব আসে। ত্বক রুক্ষ্ম হয়ে যায়। ত্বকের অম্লত্ব-ক্ষারত্ব কিন্তু একেবারেই নষ্ট হয়ে যায়।

ভেজিটেবল অয়েল- রান্নায় ব্যবহার করলে স্বাদ বাড়ে, ব্যবহার করুন কেক তৈরি করতেও। কিন্তু মুখে কোনও ভাবেই লাগাবেন না এই তেল। এই তেল ত্বকে লাগালেই একাধিক সমস্যা আসতে পারে। ডার্মাটাইটিস, পিটিরিয়াসিস রোজা যেমন ইরাপশন লাইকেনয়েড ডার্মাটাইটিস ইত্যাদি হতে পারে। এছাড়াও অ্যালার্জির সমস্যা বাড়তে পারে। তাই কোনও ভাবেই এই তেল ব্যবহার করবেন না।

আরও পড়ুন: Open Pores: তৈলাক্ত ত্বকে ওপেন পোরসের সমস্যা বেড়েই চলেছে? মেনে চলুন এই ৫টি সহজ উপায়