পুরুষের তেল জবজবে ত্বক! সমস্যা এড়ানোর ৮ দাওয়াই

অ্যাকনের কারণে বহু লোক দাড়ি পর্যন্ত কাটতে পারেন না। অথচ জরুরি মিটিং-এ জয়েন করতে হলে খোঁচা দাড়ির তুলনায় শেভড মুখ সঙ্গে নিয়ে যাওয়াই দস্তুর!

পুরুষের তেল জবজবে ত্বক! সমস্যা এড়ানোর ৮ দাওয়াই
অসংখ্য পুরুষ অয়েলি স্কিনের সমস্যায় ভোগেন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2021 | 4:13 PM

অসংখ্য পুরুষ অয়েলি স্কিনের সমস্যায় ভোগেন। অথচ কাজের চাপে ত্বকের প্রতি তাঁরা সেভাবে নজর দিতে পারেন না। ফলে ত্বকে জমে ময়লা, ধুলোবালি! মুখে দেখা দেয় ব্রণ-ফুসকুড়ি! যা প্রবল যন্ত্রণাদায়ক ও অস্বস্তির বিষয়। কারণ অ্যাকনের কারণে বহু লোক দাড়ি পর্যন্ত কাটতে পারেন না। অথচ জরুরি মিটিং-এ জয়েন করতে হলে খোঁচা দাড়ির তুলনায় শেভড মুখ সঙ্গে নিয়ে যাওয়াই দস্তুর! জানলে অবাক হবেন, সারা বছরই অয়েলি স্কিনের সমস্যা এড়াতে বিরাট কিছু কামান দাগতে হয় না। সামান্য কতকগুলি উপকরণ হাতের কাছে রাখলে মুক্তি মেলে তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে। দেখা যাক সেগুলি কী কী—

১. ফেশ ওয়াশ: তৈলাক্ত ত্বকের সমস্যায় ভুগলে, রেস্টরুমের তাকে ফেস ওয়াশ রাখতেই হবে। তবে ফেস ওয়াশ কেনার আগে উপকরণে চোখ বোলান। অয়েলি স্কিনের জন্য আলাদা ধরনের ফেস ওয়াশ আছে। সেটি কিনুন।

২. অয়েল কন্ট্রোল ক্লিনজার: ফেস ওয়াশ এবং ফেশ ক্লিনজার দু’টি এক বিষয় নয়। ফেস ওয়াশ ত্বকের ওপরের ময়লা পরিষ্কার দেয়। ক্লিনজার ত্বকের তেল ও ময়লা দুইই পরিষ্কার করে। তাই দীর্ঘ সময়ের জন্য পরিষ্কার ত্বক চাইলে ক্লিনজার ব্যবহার করাই শ্রেয়।

৩. ভেষজ স্ক্রাব: ভালো ত্বক পেতে চাইলে ভেষজ স্ক্র্যাবের কোনও বিকল্প হয় না। ফেস ওয়াশ ও ক্লিনজার ত্বকের ওপরের ময়লা পরিষ্কার করতে পার। তবে ত্বকের গভীরে গিয়ে ত্বকের থেকে ময়লা, তেল বের করে দেয় ও ত্বককে নীরোগ রাখতে সাহায্য করে। তবে স্ক্রাব কেনার আগে সাবধান। আগে দেখে নিন, ভেষজ স্ক্রাব বলে যা বিক্রি করা হচ্ছে, তার মধ্যে আদৌ কোনও ভেষজ বস্তু আছে কি না! কারণ অনেকসময় ভেষজের নাম করে ক্ষতিকর রাসায়নিক বস্তু যোগ করা হয় স্ক্রাবে।

৪. ফেস মাস্ক: ত্বকে ফুসকুড়ি, অ্যাকনে দেখা দিলে মাস্ক ব্যবহারে ভালো ফল পাওয়া যায়। তাছাড়া মাস্ক ব্যবহার করলে একধরনের তরতাজা অনুভূতিও মেলে।

৫. টোনার: রোমকূমে ময়লা জমা রোধ করে টোনার। এমনকী ত্বকে তেল বেরনও নিয়ন্ত্রণ করতে পারে। এছাড়া ত্বকের কোষে জলের জোগান বজায় রাখে টোনার। সকালবেলায় ত্বকে টোনার ব্যবহার করাই সবচাইতে সেরা উপায়।

আরও পড়ুন: এই সহজ ঘরোয়া উপায়ে দূর হবে কালো দাগ, মাত্র ১৫ দিনেই !

৬. ময়েশ্চেরাইজার: শুনে অবাক লাগতে পারে, তবে অয়েলি স্কিনের নানা সমস্যা দূরে রাখতে হলে ময়েশ্চারাইজার খুব উপকারে আসতে পারে। কারণ ত্বকে নানারকম পুষ্টি উপাদান সরবরাহে সাহায্য করে ময়েশ্চেরাইজার। তবে চেষ্টা করুন অয়েল কন্ট্রোল ময়েশ্চারাইজার কিনতে।

৭. সিরাম: তৈলাক্ত ত্বকের সমস্যা এড়াতে হলে সিরামের প্রয়োজনীয়তা অস্বীকার করা যাবে না। ঠিকঠাক সিরামের ব্যবহারে ত্বকে গ্ল্যামার ফিরে আসে। এছাড়া ত্বকের কোনও ক্ষতি হলে তা মেরামত করতেও সাহায্য করে সিরাম। তবে তৈলাক্ত ত্বকের সমস্যায় অয়েল কন্ট্রোল সিরাম কেনাই বাঞ্ছনীয়।

৮. সানস্ক্রিন লোশন: বাজারে অয়েলি স্কিনের উপযোগী একাধিক সানস্ক্রিন লোশন আছে। বাড়ি থেকে বেরবার মিনিট পনেরো আগে ত্বকে সানস্ক্রিন লোশন অবশ্যই লাগাতে হবে। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে সানস্ক্রিন লোশন। এছাড়া হারানো গ্ল্যামার ফিরিয়ে দিতেও সাহায্য করে।