Face Steaming: ত্বকের জেল্লা ফেরাতে ভেপার নেওয়াও প্রয়োজন, কী কী উপকার পাবেন?

যাঁদের অয়েলি স্কিনের সমস্যা, তাঁদের জন্য স্টিম নেওয়া খুবই উপকারি। কারণ এই স্টিমের সাহয্যে মুখের অতিরিক্ত তেল শুষে যায়। ফলে সারাক্ষণ মুখে তেলতেলে ভাব থাকে না।

Face Steaming: ত্বকের জেল্লা ফেরাতে ভেপার নেওয়াও প্রয়োজন, কী কী উপকার পাবেন?
কাচের বাটিতে হাল্কা গরম জল নিয়ে স্টিম নিন। অবশ্যই তোয়ালে দিয়ে চুল ঢেকে নেবেন।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2021 | 6:52 PM

ত্বকের যত্ন নিতে প্রতিদিনই বিভিন্ন রকমের পরিচর্যা আমরা করে থাকি। ফেসিয়াল থেকে ফেসপ্যাক কিংবা ফেস মাস্ক… এইসবই ব্যবহার করে থাকি আমরা। কিন্তু ত্বকের যত্নে যে স্টিম নেওয়া প্রয়োজন, সেকথা হয়তো অনেকেরই জানা নেই। রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞরা বলে থাকেন, স্টিম নিলে ত্বকের বিভিন্ন রকমের সমস্যা দূর হয়। বিশেষ করে ত্বকে জমে থাকা ময়লা এবং অতিরিক্ত তেলের পরিমাণ সহজেই কমে যায়।

ত্বকের পরিচর্যায় কেন মুখে স্টিম নেবেন?

১। স্টিম নিলে স্কিন অর্থাৎ ত্বকের পোরস- এ জমে থাকা ময়লা, নোংরা, ধুলোবালি, অতিরিক্ত তেল সবই বেরিয়ে আসে। এর সাহায্যে ডেড স্কিন ঝরে যায়। ত্বকের পোরসগুলো খুলে গেলে ঠিকভাবে ত্বকের পরিচর্যাও সম্ভব হয়। এর পাশাপাশি ত্বকের ডাল ভাব দূর হয় এবং জেল্লা ফিরে আসে। অর্থাৎ ভাল এক্সফোলিয়েশন বা মরা কোষ তুলতে সাহায্য করে এই স্টিমিং পদ্ধতি। এছাড়াও মুখে কোনও ব্যাকটেরিয়া খারাপ প্রভাব ফেলতে পারে না। র‍্যাশ, অ্যালার্জি, চুলকানি, লাল হয়ে যাওয়া এসব সমস্যা দেখা যায় না।

২। যাঁদের অয়েলি স্কিনের সমস্যা, তাঁদের জন্য স্টিম নেওয়া খুবই উপকারি। কারণ এই স্টিমের সাহয্যে মুখের অতিরিক্ত তেল শুষে যায়। ফলে সারাক্ষণ মুখে তেলতেলে ভাব থাকে না। বিশেষ করে টি-জোনের অংশে (নাক ও কপাল সংলগ্ন) তেল জমে থাকে না।

৩। স্টিম বা ভেপার নিলে যেহেতু মুখের পোরসগুলো খুলে যায় এবং সমস্ত ময়লা পরিষ্কার হয়ে যায়, তার ফলে রক্ত সঞ্চালন ভাল ভাবে হয়। এর প্রভাবে অকালে মুখে রিঙ্কেলস বা বলিরেখা, ভাঁজ, দাগ-ছোপ, কালচে ভাব এসব দেখা যায় না।

আরও পড়ুন- ভেজা চুলে যেসব কাজ একেবারেই করবেন না…

৪। রুক্ষ এবং শুষ ত্বকের ক্ষেত্রেও স্টিমিং খুব উপকারি। ত্বক আর্দ্র রাখতে সাহায্য করে এই প্রক্রিয়া। এছাড়া যেহেতু ডেড সেল বা মরা কোষ দূর হয়, তাই ত্বকের উজ্জ্বলতাও ফিরে আসে।