Bay Leaves: সাতদিনের মধ্যে বন্ধ হবে চুল পড়া, যদি এভাবে ব্যবহার করেন তেজপাতা

Hair Care Tips: মাত্র সাত দিন ব্যবহার করলেই চোখে পড়বে পার্থক্য। কিন্তু আপনাকে জানতে হবে এই তেজপাতার সঠিক ব্যবহার।

Bay Leaves: সাতদিনের মধ্যে বন্ধ হবে চুল পড়া, যদি এভাবে ব্যবহার করেন তেজপাতা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 8:00 AM

রান্নাঘরের অতিসাধারণ মশলা হল তেজপাতা। প্রতিটা বাঙালির হেঁশেলেই দেখা মিলবে এই মশলার। কিন্তু খাবারে স্বাদ বাড়ানো ছাড়াও এই তেজপাতার অনেক গুণ। এই মশলার কদর অনেক বেশি। অন্তত চুলের ক্ষেত্রে। তেজপাতার চা যেমন স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে, একই প্রভাব মেলে চুলের উপরও। শুনে অবাক লাগছে? কিন্তু সত্য হল এটাই। যাঁরা দীর্ঘদিন ধরে চুল পড়ার সমস্যায় ভুগছেন, তাঁদের কাছে রামবাণ হল এই মশলা। মাত্র সাত দিন ব্যবহার করলেই চোখে পড়বে পার্থক্য। কিন্তু আপনাকে জানতে হবে এই তেজপাতার সঠিক ব্যবহার। কারণ সঠিক উপায়ে তেজপাতা ব্যবহার না করলে কোনও উপকারই পাওয়া যাবে না।

চুল পড়া রোধ করে তেজপাতা

এর জন্য ১০টা মতো তেজপাতা নিন। ভাল করে জলে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার একটা পাত্রে এক লিটার জল গরম করুন। জল ফুটে গেলে তাতে ওই তেজপাতাগুলো দিয়ে দিন। এবার এই জলটা পাঁচ থেকে ছয় মিনিট ফুটিয়ে নিন। তারপর গ্যাস বন্ধ করে দিন। জলটা ঠান্ডা করে তেজপাতা তুলে ফেলে দিন। এই তেজপাতা ফোটানো জলটা দিয়ে চুল স্ক্যাল্প ভাল করে ধুয়ে নিন। এই মিশ্রণটি আপনি চাইলে প্রতিদিন ব্যবহার করতে পারেন। এতে মাত্র পনেরো দিনের মধ্যে চুল পড়া কমে যাবে।

খুশকির সমস্যা দূর করতেও দারুণ কার্যকর তেজপাতা

খুশকির সমস্যা দূর করতে সবচেয়ে ভাল উপায় হল তেজপাতার তেল ব্যবহার করা। তেজপাতার তেলও আপনি বাড়িতে বানিয়ে নিতে পারবেন। এর জন্য প্রথমে তেজপাতাগুলোকে গুঁড়ো করে নিন। এবার নারকেল তেলের সঙ্গে পই তেজপাতার গুঁড়োটা মিশিয়ে দিন। এই মিশ্রণটি ফুটিয়ে নিন। পাঁচ থেকে সাত মিনিট আঁচে গরম করে নিলেই হবে। এবার একটি তুলোর বলের সাহায্য এই তেলটি স্ক্যাল্পে লাগান। তেল লাগানো হয়ে গেলে ভাল করে ম্যাসাজ করুন। এক ঘণ্টা রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একদিন এই তেল ব্যবহার করলেই ফল মিলবে।

রুক্ষ চুলের যত্নে তেজপাতা

রুক্ষ, শুষ্ক চুলের সমাধান করতে তেজপাতার চা বানিয়ে নিন। দু’কাপ জলে চার-পাঁচটা তেজপাতা দিয়ে জলটা প্রথমে ফুটিয়ে নিন। জল ফুটে উঠলে তেজপাতাটা ফেলে দিন। জলটা আলাদা করে ছেঁকে নিন। প্রথমে চুলটা শ্যাম্পুর করে নিন। এরপর এই তেজপাতার জল দিয়ে আবার চুলটা ধুয়ে ফেলুন। এরপর আবার পরিষ্কার জল দিয়ে মাথাটা ধুয়ে ফেলুন। নিয়মিত এই উপায় মেনে চললে নিস্তেজ চুল আবার উজ্জ্বল হয়ে উঠবে।