Skin Care Tips: মুখের লাল ভাবের কারণ আর সেগুলো নিরাময়ের উপায় জেনে নিন…

মেকআপ প্রয়োগ করার সময় ত্বকে বেশি ঘষাঘষি করা এড়িয়ে চলুন। আপনি যত বেশি ঘষাঘষি করবেন, আপনার ত্বকের লাল ভাব তত বেশি বাড়তে থাকবে।

Skin Care Tips: মুখের লাল ভাবের কারণ আর সেগুলো নিরাময়ের উপায় জেনে নিন...

মুখের লাল ভাব আজকের দিনের সবচেয়ে বড় সমস্যা। মুখের লাল ভাব সৃষ্টি হওয়ার কারণ হল ত্বকের পৃষ্ঠদেশে রক্তের চলে আসা। এবার এই রক্ত কীভাবে ত্বকের পৃষ্ঠদেশে আসে, তাঁর অনেকগুলো কারণ রয়েছে। এগুলর মধ্যে রোদে পোড়া কিংবা অ্যালার্জি থেকে শুরু করে রোজেসিয়া এবং মশলাযুক্ত খাবার খাওয়াও পড়ে। রোজেসিয়া একটি সাধারণ ত্বকের সমস্যা যা ত্বক লাল হয়ে ওঠার একটি প্রধান কারণ। এর লক্ষণগুলি বেশিরভাগ ক্ষেত্রেই স্থায়ী হয়। রোজেসিয়া মূলত গালের অংশে লাল ভাব তৈরি করার জন্য দায়ী হয়। এটি মুখের একটা নির্দিষ্ট ক্ষেত্রকে প্রভাবিত করে এবং নরম চামড়ার মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। কারণ সেক্ষেত্রে যে অতিরিক্ত রক্ত ​​ত্বকের উপরিভাগে ছুটে আসে তা  নরম চামড়ার জন্য খুব বেশি স্পষ্ট হয়ে ওঠে। অতিরিক্ত পরিশ্রম করলে ত্বক লাল হয়ে যাওয়ার পেছনেও এই কারণই দায়ী।

ত্বক শুকনো হয়ে গেলে জ্বালা করে। আর্দ্রতার অভাবেই এমনটা হয়। এভাবেই ত্বক লাল হয়ে যায়। ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে তেলের ব্যবহার করুন। ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য স্নানের পরে সঙ্গে সঙ্গে গ্লিসারিন যুক্ত কোনও প্রোডাক্ট প্রয়োগ করুন।

Skin Care Tips

সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে হাইপোলার্জেনিক এবং সুগন্ধ মুক্ত বিকল্পগুলি বেছে নিন। এগুলিতে ত্বকে বেশি জ্বালা করে না। তেল-ভিত্তিক ক্লিনজার ব্যবহার করুন কারণ তারা বারবার স্ক্রাবিংয় করা ছাড়াই মুখের ত্বকের বর্জ্যগুলি অপসারণ করতে সক্ষম। একটি হালকা মানের এক্সফ্লিয়েটর ব্যবহার করুন যা ত্বককে শক্ত করে দেবে না। এর ঠিক পরেই সেরামাইডের প্রোডাক্ট ব্যবহার করতে ভুলবেন না।

শক্তিশালী সুগন্ধযুক্ত ডিওডোরেন্ট, স্কিন ক্রিম এবং প্রসাধনী ব্যবহার এড়িয়ে চলার চেষ্টা করুন। এগুলি আপনার ত্বকের লাল ভাব বাড়িয়ে তোলে। প্রদাহ থেকে শুরু করে বিভিন্ন ধরনের রোগের জন্যও দায়ী হতে পারে এই ধরনের প্রোডাক্টগুলি।

খুব বেশি সময় ধরে গরম জলে স্নান করবেন না। প্রয়োজনে উষ্ণ গরম জল ব্যবহার করুন। মুখে অতিরিক্ত ঠাণ্ডা জল যেমন বিপজ্জনক, তেমনই অতিরিক্ত গরম জলেও মুখের বিস্তর ক্ষতি হতে পারে।

যে খাবারগুলি ত্বকে রক্ত ​​প্রবাহ বাড়িয়ে তুলতে পারে সেগুলি এড়িয়ে চলার চেষ্টা করুন। কারণ এগুলি আপনার ত্বকের লালভাবকে ট্রিগার করতে পারে। মশলাযুক্ত খাবার, অ্যালকোহল, চা এবং কফি এগুলি খুব বেশি না খাওয়াই ত্বকের জন্য ভাল। চা, কফি এগুলো অতিরিক্ত গরম অবস্থায় খেলে ত্বকের লাল ভাব বেড়ে যেতে পারে।

স্যালিসিলিক অ্যাসিড বা গ্লাইকোলিক অ্যাসিডের পিল ত্বকে ব্যবহার করুন। গ্লাইকোলিক অ্যাসিডের পিল ত্বকের ওপর থেকে মরা কোষ সরাতে সাহায্য করে। পাশাপাশি এগুলি ত্বককে উজ্জ্বল করে। স্যালিসিলিক অ্যাসিডের পিল ত্বকে লাগালে ব্রণের জন্য ত্বকে যে লালচে ভাব বা দাগ তৈরি হয় সেগুলো সরানো সম্ভব হয়।

মেকআপ প্রয়োগ করার সময় ত্বকে বেশি ঘষাঘষি করা এড়িয়ে চলুন। আপনি যত বেশি ঘষাঘষি করবেন, আপনার ত্বকের লাল ভাব তত বেশি বাড়তে থাকবে। সব সময় এমন প্রোডাক্টগুলি বেছে নিন যেগুলি লালভাব এড়ানোর পাশাপাশি ত্বককে নরম করার জন্যও তৈরি।

আরও পড়ুন: অবশেষে বিচার পেলেন দিল্লির মহিলা, দেওয়া হল ২ কোটি টাকা ক্ষতিপূরণ!

আরও পড়ুন: এই একটি মাত্র উপাদানেই দূর হয়ে যেতে পারে ত্বকের বলিরেখা!

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla