Hair Loss: অবশেষে বিচার পেলেন দিল্লির মহিলা, দেওয়া হল ২ কোটি টাকা ক্ষতিপূরণ!

চুলের রঙ করার প্রোডাক্টগুলিতে এমন অনেক উপাদান থাকতে পারে যা ত্বককে পুড়িয়ে দিতে পারে। যার ফলে মাথার ত্বকে বিভিন্ন ধরনের অ্যালার্জি হতে পারে।

Hair Loss: অবশেষে বিচার পেলেন দিল্লির মহিলা, দেওয়া হল ২ কোটি টাকা ক্ষতিপূরণ!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 12:38 PM

ন্যাশনাল কনজিউমার ডিসপিউটস রিড্রেসাল কমিশন একজন মহিলাকে ২ কোটি টাকা ক্ষতিপূরণ দিয়েছে। একটি সেলুনে চুল কাটার পরই ঘটে এই ঘটনা। 

২০১৮ সালের ১২ এপ্রিল এই মহিলা চুল কাটানোর জন্য হোটেল আইটিসি মৌর্য-এর সেলুনে গিয়েছিলেন। মহিলা তাঁর নিয়মিত হেয়ার স্টাইলিস্টকে চেয়েছিলেন যাঁকে সেই মুহূর্তে পাওয়া যাচ্ছিল না। তার পরিবর্তে তাঁকে অন্য একজন হেয়ার স্টাইলিস্ট দেওয়া হয়েছিল।

এরপরই ঘটে সেই ঘটনা। মহিলা অভিযোগ করেন, তিনি স্পষ্টভাবে বলেছিলেন সেই স্টাইলিস্টকে যাতে তার কাঁধের ওপর থেকে ৪ ইঞ্চি স্ট্রেট কাট করা হয়। কিন্তু, স্টাইলিস্ট কাঁধের ওপর তাঁর চুলের মাত্র ৪ ইঞ্চি রেখেছিলেন। অর্থাৎ, বলতে গেলে সেই মহিলার মাথার চুল প্রায় ছিলই না। তাঁর মতে, সেলুন কর্মীরা তাঁকে বিনামূল্যে চুল কাটার প্রস্তাব দেওয়াতেই তাঁর সন্দেহ হয়েছিল। কমিশনের তরফ থেকে জানানো হয় যে, চুলে ভুল রাসায়নিক পদার্থ ব্যবহার করার কারণে, মহিলার মাথার চামড়া প্রায় পুড়ে যায়। এর ফলে মাথা থেকে চুল ঝরে পড়ে।

Hair Care Tips

চুলের স্টাইলিং প্রোডাক্টগুলি বহুদিন থেকেই বাজারে প্রচলিত রয়েছে। মুম্বইয়ের ভাটিয়া হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ ডঃ সৌরভ শাহ বলেন, “এগুলি চুলের টেক্সচার আর আকৃতি পরিবর্তন করতে পারে।” চুলের রঙ করার প্রোডাক্টগুলিতে এমন অনেক উপাদান থাকতে পারে যা ত্বককে পুড়িয়ে দিতে পারে। যার ফলে মাথার ত্বকে বিভিন্ন ধরনের অ্যালার্জি হতে পারে। এজন্যই, চিকিৎসা শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়।

ডঃ শাহের মতে, বিভিন্ন অসুস্থতার মধ্যে থাকতে পারে মাথার ত্বকের ডার্মাটাইটিস (লাল, ফ্লেকি, চুলকানি, দাগ এবং প্রদাহযুক্ত মাথার ত্বক), অত্যন্ত বিরক্তিকর সংস্পর্শজনিত ডার্মাটাইটিস (লাল, খিটখিটে, ফোসকা ছাড়াই বেদনাদায়ক ত্বক), নিম্ন গ্রেড ডার্মাটাইটিস (ফ্লেকিং, লালভাব, ক্রমাগত চুলকানি এবং অস্বস্তি)। তাঁর মতে, মাথার ত্বকের অ্যালার্জির সবচেয়ে ভয়ঙ্কর জটিলতাগুলির মধ্যে একটি হল অ্যানাফিল্যাক্সিস। যা নির্দিষ্ট কিছু চুলের প্রোডাক্ট ব্যবহার করলেই হয়। এর লক্ষণগুলির মধ্যে রয়েছে ত্বকে ফুসকুড়ি, বমি বমি ভাব, বমি হওয়া, শ্বাস নিতে অসুবিধা ইত্যাদি।

তাহলে কী করা উচিত?

প্যাচ টেস্ট। এই পরীক্ষার মাধ্যমে আপনার জন্য সঠিক প্রোডাক্ট কোনটি তা জানা যায়। এতে আপনার কানের পেছনে অল্প পরিমাণে প্রোডাক্টটি দেওয়া হয়। এরপর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না তা দেখা হবে। যদি কিছু না হয়ে থাকে, তাহলে আপনার জন্য সেই প্রোডাক্টটি উপযুক্ত। এর পরেও যদি সেই প্রোডাক্ট ব্যবহারের কারণে কোন প্রতিক্রিয়া, লালচে ভাব বা প্রদাহ হয় তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন: Katrina Kaif: ত্বককে সুস্থ রাখতে এই দুরন্ত ফেসপ্যাকেই ভরসা রাখেন ক্যাটরিনা! ফলো করতে পারেন আপনিও

আরও পড়ুন: Hand Care Tips: সব ঋতুতে কোমল ও সুন্দর হাতের জন্য রইল কিছু গুরুত্বপূর্ণ টিপস!