Skin Care Tips: ক্রিম-বেসড ব্লাশ কি ব্রণর জন্য দায়ী? জানুন কোথায় ভুল করছেন

Acne Problem: ক্রিম-বেসড ব্লাশ লাগালেই কি ব্রণর মুখোমুখি হতে হচ্ছে? এমন পরিস্থিতিতে কি দাম দিয়ে কেনা ব্লাশটা ফেলে দেবেন? একদমই নয়।

Skin Care Tips: ক্রিম-বেসড ব্লাশ কি ব্রণর জন্য দায়ী? জানুন কোথায় ভুল করছেন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 8:05 AM

গতকাল প্রিয় বন্ধু বিয়ে ছিল। তাই সাজগোজে কোনও কমতি রাখেননি। নামী-দামি ব্র্যান্ডের মেকআপ পণ্য (Makeup Product) ব্যবহার করেছেন। মেকআপের সব কিছু অক্ষরে অক্ষরে মেনে চলেছেন। তবুও আজকের পর আজ ওই মেকআপ পণ্যে হাত দেবেন না আপনি। কারণ একটাই- ব্রণ! মেকআপ করলেই ব্রণ (Acne) দেখা দিচ্ছে নাকি বিশেষ কোনও পণ্য ব্যবহারে দেখা দিচ্ছে এই সমস্যা? সমস্যাটা কোথায়- সেটাই খুঁজে বার করা জরুরি। একটু ভেবে দেখুন তো আপনি কি মেকআপের সময় ক্রিম-বেসড ব্লাশ ব্যবহার করেছিলেন? এমনটা করলে কিন্তু ঘোর বিপদ।

মেকআপের অবিচ্ছেদ্য অংশ হল ব্লাশ। পিচ ব্লাশ লাগানো রক্তিমাভ গাল আর হাইলাইটার লাগানো চিক আপনার লুককে আরও মোহময়ী করে তোলে। কিন্তু ক্রিম-বেসড ব্লাশ লাগালেই কি ব্রণর মুখোমুখি হতে হচ্ছে? এমন পরিস্থিতিতে কি দাম দিয়ে কেনা ব্লাশটা ফেলে দেবেন? একদমই নয়।

আপনি যথারীতি ব্লাশটির ব্র্যান্ড, দাম দেখে কিনেছেন। কিন্তু ওই ব্লাশে কী-কী উপাদান রয়েছে তা নিশ্চয়ই আপনি দেখেননি। এই ধরনের ক্রিম-বেসড ব্লাশে অনেকের ধরনের কমেডোজেনিক উপাদান থাকে। এই ধরনের পণ্যগুলো রোমকূপের ছিদ্র বন্ধ করে দেয়। আর বন্ধ হয়ে যাওয়া রোমকূপের ছিদ্রের অর্থ হল ব্রণ। ক্রিম বেসড ব্লাশ অবশ্যই ত্বকে মসৃণভাবে ব্লেন্ড হয়ে যায়। কিন্তু এর পার্শ্বপ্রতিক্রিয়া মোটেই গ্রহণযোগ্য নয়।

তবে মেকআপ করলে যদি আপনার ব্রণর সমস্যা দেখা দেয়, তার মানে এই নয় যে ক্রিম-বেসড ব্লাশই আপনার এই অবস্থার জন্য দায়ী। অনেক সময় অন্যান্য মেকঅ্যাপ পণ্যও ব্রণর সমস্যার জন্য দায়ী হয়। আসলে ব্রণ হল এমন একটি জটিল সমস্যা যার পিছনে জেনেটিক থেকে শুরু করে হরমোন, ব্যাকটেরিয়া, ত্বকের সংক্রমণ, পেটের সমস্যা ও অন্যান্য শারীরিক অবস্থা দায়ী হয়। তাই ত্বকের কথা মাথায় রেখে আপনাকে সঠিক মেকআপ পণ্য বেছে নিতে হবে।

ক্রিম বেসড ব্লাশ কেনার সময় বেশ কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। পণ্যের লেবেলে নন-কমেডোজেনিক লেখাটা যেন অবশ্যই লেখা থাকে, সেটা খেয়াল রাখুন। আপনার ত্বক যদি ব্রণ প্রবণ হয়ে থাকে তাহলে ত্বকের বিশেষ খেয়াল রাখুন। মেকআপ ব্রাশ নিয়মিত পরিষ্কার করবেন।

এর পাশাপাশি নারকেল, ফ্ল্যাক্স সিড, সোয়াবিন তেলযুক্ত মেকআপ পণ্য এড়িয়ে চলুন। এই ধরনের পণ্য আপনার রোমকূপের ছিদ্র বন্ধ করে দিতে পারে। যে কারণে ব্রণর সমস্যা দেখা দিতে পারে। আর মেকআপ না তুলে কখনওই ঘুমোতে যাবেন না।