Skin Care Tips: আবহাওয়া পরিবর্তনের সঙ্গে স্কিন কেয়ারও বদলে ফেলুন, তবেই ঠিক থাকবে ত্বকের জেল্লা

Beauty Tips: এখন ঋতু পরিবর্তনের সময়। সর্দি-কাশির সমস্যা লেগেই রয়েছে। এই সময় যেমন স্বাস্থ্যের যত্ন নিতে হবে, তেমনই ত্বকেরও খেয়াল রাখতে হবে।

Skin Care Tips: আবহাওয়া পরিবর্তনের সঙ্গে স্কিন কেয়ারও বদলে ফেলুন, তবেই ঠিক থাকবে ত্বকের জেল্লা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 2:19 PM

কনকন ঠান্ডা আর নেই। যদিও বসন্তের আমেজ এখনও সেভাবে লক্ষ্য করা যাচ্ছে না। তবু শহরের পলাশ গাছগুলোতে ধরেছে। আর এখন তো প্রেমের মরশুম। ভ্যালেন্টাইনস ডে আসার আগে নিজের একটু যত্ন তো নিতেই হবে। ত্বকের ধরনের অনুযায়ী যেমন স্কিন কেয়ার আলাদা তেমনই ঋতু অনুযায়ীও ত্বকের যত্ন নেওয়া দরকার। শীতে আমরা একটু বেশিই ত্বকের যত্ন নিন। নিয়ম করে ময়েশ্চারাইজার ব্যবহার করেন, যাতে ত্বক অতিরিক্ত শুষ্ক না হয়ে পড়ে। এখন ঋতু পরিবর্তনের সময়। সর্দি-কাশির সমস্যা লেগেই রয়েছে। এই সময় যেমন স্বাস্থ্যের যত্ন নিতে হবে, তেমনই ত্বকেরও খেয়াল রাখতে হবে। আপনি হয়তো ভাবছেন, এখন আর্দ্রতার পরিমাণ বাড়ছে সুতরাং ময়েশ্চারাইজারের প্রয়োজন নেই। তাহলে ভুল ভাবছেন। ঋতু পরিবর্তনের সঙ্গে আপনাকে স্কিন কেয়ারেও বেশ কিছু বদল আনতে হবে।

হাইড্রেটিং ক্লিনজার ব্যবহার করুন

হাইড্রেটিং ক্লিনজার আপনার ত্বক থেকে সমস্ত ধুলো, বালি, ময়লা দূর করে দেয়। এতে আপনার ত্বক শুষ্কও হয়ে ওঠে না। হাইড্রেটিং ক্লিনজারে ডিসাইল গ্লুকোসাইড, কোকো বিটাইন, মাইরিস্টিক অ্যাসিড ইত্যাদি প্রয়োজনীয় রাসায়নিক পদার্থ রয়েছে। এগুলো ত্বককে কোমল রাখতে সাহায্য করে। এমন ক্লিনজার বেছে নিন, যার মধ্যে ক্যালেনডুলা, স্কোয়ালেনের মতো প্রাকৃতিক উপাদানও রয়েছে।

হাইলরোনিক অ্যাসিড সিরাম

ত্বকে সিরামের ব্যবহার এখন রূপচর্চার দুনিয়ায় ট্রেন্ড করছে। ত্বককে হাইড্রেটেড রাখার ক্ষেত্রে হাইলরোনিক অ্যাসিড সিরাম দারুণ উপযোগী। এই স্কিন কেয়ার পণ্যটি আপনার ত্বক থেকে বলিরেখা, সূক্ষ্মরেখা ইত্যাদি দূর করতে সহায়ক। ময়েশ্চারাইজারের সঙ্গে যদি এই সিরাম ব্যবহার করেন তাহলে আরও উপকার পাবেন।

জেল বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করুন

ময়েশ্চারাইজার কখনওই স্কিন কেয়ার রুটিন থেকে বাদ দেবেন না। যেহেতু ধীরে ধীরে বাতাসে আর্দ্রতা বাড়ছে তাই জেল বা ওয়াটার বেসড ময়েশ্চারাইজার বেছে নিন। যে সব ময়েশ্চারাইজারে অ্যাভোকাডো, আমন্ড তেলের মতো প্রাকৃতিক উপাদান রয়েছে, সেগুলো বেছে নিন। এই ধরনের ময়েশ্চারাইজারগুলো দীর্ঘক্ষণ আপনার ত্বকে বজায় থাকবে।

সানস্ক্রিন ব্যবহার করুন

এখন রোদের তেজও জোরাল হচ্ছে। কোনওভাবেই সানস্ক্রিন বাদ দেবেন না। এতে আপনি সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করতে পারবেন। পাশাপাশি সানস্ক্রিন ত্বকের শুষ্কভাব, বলিরেখা এবং অন্যান্য সংক্রমণ থেকে রক্ষা করে। যে সানস্ক্রিন অ্যান্টি-পলিউশন টেকনলজি দ্বারা তৈরি সেই ধরনের পণ্য বেছে নিন। এতে আপনি দূষণের হাত থেকে ত্বককে রক্ষা করতে পারবেন।

ঠোঁটের যত্ন নিন

এই সময়েও ঠোঁট ফাটে। সুতরাং, ঠোঁটের যত্ন আপনাকে নিতেই হবে। সপ্তাহে একদিনে করে কফি ও মধু দিয়ে ঠোঁট এক্সফোলিয়েট করুন। এছাড়া রোজ নিয়ম করে লিপ বাম ব্যবহার করুন। এই উপায়ে আপনি ঠোঁট ফাটার সমস্যা এড়াতে পারবেন।