Dark Circles: ৩০ পেরিয়ে গেলে চাই ত্বকের সঠিক যত্ন! ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ৫টি গুরুত্বপূর্ণ উপায়

ডার্ক সার্কেল কমানোর সবচেয়ে সহজ ও সেরা প্রতিকার হল ঘুম। যতই কনসিলার ব্যবহার করা হোক না কেন একটি ঘুম লেগে থাকা চোখ সবসময় ক্লান্ত দেখায়। ডার্ক সার্কেলের চিকিৎসার স্বাস্থ্যকর অভ্যাস তৈরি করুন।

Dark Circles: ৩০ পেরিয়ে গেলে চাই ত্বকের সঠিক যত্ন! ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ৫টি গুরুত্বপূর্ণ উপায়
চোখের নীচে কালো ছোপ বা ডার্ক সার্কেল দূর করবেন কীভাবে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 9:59 AM

‘ডার্ক সার্কেল’ সব বয়সের মহিলাদের জন্য একটি বড় উদ্বেগের। বিশেষ করে মধ্যবয়সীদের ক্ষেত্রে এই সমস্য়া আরও গুরুতর হয়ে ওঠে। চোখের নীচে কালো ছোপ বা ডার্ক সার্কেলে থাকলে আরও বয়স্ক দেখায়। যদি সঠিকভাবে চিকিত্সা না করা হয় তবে এই ডার্ক সার্কেলগুলি অনেকের জন্য দীর্ঘস্থায়ী সমস্যা হিসাবে দেখা যায়। চোখের নীচের ত্বকটি সবচেয়ে পাতলা হয়, যা সময়ের সঙ্গে সঙ্গে এটিকে সহজে কালো ছোপ হওয়ার ঝুঁকি তৈরি করে। কারণগুলির মধ্যে রয়েছে হাইপারপিগমেন্টেশন, দুর্বল রক্ত ​​সঞ্চালন, ভিটামিন সি এর ঘাটতি। হাইপারপিগমেন্টেশন এবং ফোলাভাব নির্মূল করা কঠিন তবে তাদের চেহারা কমিয়ে আনার পাশাপাশি চোখের নীচে ফোলাভাবগুলিও খুলে ফেলার উপায় রয়েছে।

চোখের নীচে কালো ছোপ বা ডার্ক সার্কেল দূর করবেন কীভাবে, রইল তার কয়েকটি সহজ ও কার্যকরী উপায়…

উজ্জ্বল ত্বকের ক্রিম প্রয়োগ করা

চোখের নীচের ত্বক সবচেয়ে পাতলা হয়। আর এর জন্য ত্বক কোমল রাখার ট্রিটমেন্ট করতে হয়। ভিটামিন সি, রেটিনয়েড এবং হায়ালুরোনিক অ্যাসিড সমৃদ্ধ ক্রিম চোখের নিচের কালো দাগ কমাতে উপকারী।

আন্ডার আই লাইটেনিং এবং গ্লো ক্রিম

একটি আন্ডার আই ক্রিম ফাইন লাইন, ডার্ক সার্কেল এবং ফোলাভাব কমাতে সাহায্য করে। এর হাইড্রেটিং উপাদানগুলি ফোলাভাব প্রশমিত করতে সাহায্য করে। হাইড্রেটিং অণুগুলি দীর্ঘস্থায়ী হাইড্রেশনের জন্য ত্বকে আর্দ্রতা টেনে নেয়। এই নিরাপদ এবং কার্যকর উপায়টি ৩-৬ সপ্তাহের মধ্যে পার্থক্য দেখতে পারবেন। তবে ক্রিমগুলি বেছে নেওয়ার আগে, সর্বদা চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ নিন। কারণ কিছু পণ্য বিভিন্ন ধরণের ত্বকের নানা সমস্যা তৈরি করতে পারে।

বরফ দিয়ে কম্প্রেস করুন

কোল্ড কম্প্রেস ফোলাভাব কমাতে অনেক দূর এগিয়ে যায় এবং প্রসারিত রক্তনালী সঙ্কুচিত করতে সাহায্য করে। একটি মসলিন কাপড়ের ভিতরে মোড়ানো একটি ঠান্ডা জেড রোলার বা বরফের কিউবগুলি প্রায় ২০ মিনিটের জন্য ব্যবহার করতে পারেন। ২০ মিনিটের জন্য চোখের নিচে রাখলে ঠাণ্ডা জল দিয়ে একটি ওয়াশক্লথ ভিজিয়ে রাখলেও দারুণ উপকার ও আরাম পাবেন।

ভিজিয়ে রাখা চায়ের ব্যাগ

চোখের নিচে ঠান্ডা টি ব্যাগ ব্যবহার করলে ডার্ক সার্কেলের বিরুদ্ধে লড়াই করা সহজ হয়ে যায়। চায়ে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা আপনার ত্বকের নীচে একটি আরামদায়ক প্রভাব ফেলে, যার জেরে রক্ত ​​সঞ্চালন দ্রুত বৃদ্ধি পায়। দুটি কালো বা সবুজ টি ব্যাগ গরম জলেতে পাঁচ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ১৫ কে ২০ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। টি ব্যাগগুলি যথেষ্ট ঠান্ডা হয়ে গেলে, ১০ থেকে ২০ মিনিটের জন্য চোখ বন্ধ করে তার উপর রেখে দিন। এরপর ঠান্ডা জল দিয়ে আপনার চোখ ধুয়ে ফেলুন এবং দীর্ঘস্থায়ী প্রভাবের জন্য আরও ১০ মিনিটের জন্য চোখ বন্ধ রাখুন।

আপনার ঘুমের জন্য কিছু অতিরিক্ত ঘন্টা যোগ করুন

ডার্ক সার্কেল কমানোর সবচেয়ে সহজ ও সেরা প্রতিকার হল ঘুম। যতই কনসিলার ব্যবহার করা হোক না কেন একটি ঘুম লেগে থাকা চোখ সবসময় ক্লান্ত দেখায়। ডার্ক সার্কেলের চিকিৎসার স্বাস্থ্যকর অভ্যাস তৈরি করুন। স্বাস্থ্যকর খাওয়া, হাইড্রেটেড থাকা এবং সঠিক পরিমাণে ঘুম পাওয়া আপনার চোখের জন্য গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন : Priyanka Chopra: ত্বকের খেয়াল রাখতে দই দিয়ে স্নান করেন প্রিয়াঙ্কা! দ্রুত হাইড্রেট করার টিপস ‘নিউ মম’-এর