Hair Care Tips: চুলের চিটচিটে ভাব আর চুলকানিতে অতিষ্ট? গরমে চুলের যত্নে হাতের কাছেই রয়েছে সমাধান

Summer Season: এইসবের জন্য কোনও ঘরোয়া টোটকা নয়., রোজকার অভ্যাসেই আনতে হবে বদল। গরমে মাথার স্ক্যাল্পে চুলকানি মোকাবিলা করার কিছু সহজ ও কার্যকর উপায় রয়েছে, সেগুলিই দেখে নিন একনজরে...

Hair Care Tips: চুলের চিটচিটে ভাব আর চুলকানিতে অতিষ্ট? গরমে চুলের যত্নে হাতের কাছেই রয়েছে সমাধান
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 10:08 AM

অন্যান্য সময়ের তুলনায় গরমে মাথার ত্বক (Scalp) ও চুল বেশি নোংরা হয়ে যায়। মাথা ঘেমে চুলে চিটচিটে ভাব হয়। মাথার ত্বকে ময়লা জমতে শুরু করে। যার জেরে চুলকানি (Itchy Scalp) ও র‍্যাশেস হয় স্ক্যাল্পে। বিশেষজ্ঞদের মতে, ঘামের মধ্যে ল্যাকটিক অ্যাসিড থাকে। যা চুলের কেরাটিনের সংস্পর্শে ল্যাকটিক অ্যাসিড এলে চুল ভঙ্গুর হয়ে ঝরে যায়। তা ছাড়া আমাদের মাথার স্ক্যাল্পে ঘাম জমে ব্যাকটিরিয়ার সংক্রমণ হওয়ার আশঙ্কাও থাকে। এর ফলে চুল নষ্ট হয়ে যায়। এছাড়া যাঁদের খুশকির (Dandroff) প্রবণতা বেশি, তাদের চুল আরও বেশি করে ঝরতে শুরু করে। কিন্তু এই দেশে গরমের হাত থেকে মুক্তি পাওয়া সহজ কাজ নয়। তবে এইসবের জন্য কোনও ঘরোয়া টোটকা নয়., রোজকার অভ্যাসেই আনতে হবে বদল। গরমে (Summer Season) মাথার স্ক্যাল্পে চুলকানি মোকাবিলা করার কিছু সহজ ও কার্যকর উপায় রয়েছে, সেগুলিই দেখে নিন একনজরে…

চুলের জন্য সঠিক পণ্যগুলি বেছে নিন

শুষ্ক এবং ফ্ল্যাকি মাথার ত্বকের জন্য সালফেট, সিলিকন এবং প্যারাবেনের মতো রাসায়নিক মুক্ত চুলের যত্নের পণ্যগুলি বেছে নিন। এই রাসায়নিকগুলি আপনার মাথার ত্বকের প্রাকৃতিক তেল নির্মূল করে দিতে পারে। তাতে আরও শুষ্ক ও খুশকির প্রবণতা বাড়ে। মাথার ত্বক এবং চুলে হালকা ভেষজ চুলের পণ্যগুলি ব্যবহার করা ভাল। খুশকির সমস্যা মোকাবেলা করতে, জিঙ্ক পাইরিথিওন (জেডপিটি) দিয়ে শ্যাম্পু ব্যবহার করে দেখতে পারেন।

নিয়মিত শ্যাম্পু করুন

শ্যাম্পু আপনার মাথার ত্বক থেকে খুশকি এবং অতিরিক্ত তেল উভয়ই দূর করতে সাহায্য করতে পারে। খুশকি দূর করতে সপ্তাহে তিনবার চুল ধোয়া ভাল। শ্যাম্পু গরমে মাথারা খুশকি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য় করে।

স্কাল্প স্ক্রাবিং অত্যাবশ্যক

দ্রুত আরাম ও সমস্যা থেকে মুক্তি পেতে স্ক্রাবিং ডিটক্সিফাই করতে পারেন। ত্বকের মৃতকোষ অপসারণ করতে ও মাথার স্ক্যাল্প যাতে দ্রুত হাইড্রেটেড থাকে, তার জন্য শ্যাম্পুর পর স্ক্রাবিং করা জরুরি। চুলকে ময়শ্চারাইজ করতে এবং চুলকানি প্রতিরোধ করতে একটি ভাল মানের কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

নিয়মিত হেয়ার মাসাজ করুন

তীব্র গরমে চুলের যত্নের জন্য স্ক্যাল্প হাইড্রেশন অপরিহার্য। শুষ্ক মাথার ত্বককে পুনরায় হাইড্রেট করতে এবং পুষ্টি জোগাতে আপনি কয়েক ফোঁটা পুষ্টিকর তেল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করতে পারেন। বিশেষজ্ঞদের মতে, ত্বকে ম্যাসাজের জন্য একটি পুষ্টিকর, হালকা ওজনের চুলের তেল বেছে নেওয়া দরকার। রাতে ম্যাসাজের পর পরের দিন সকালে তা ধুয়ে ফেলুন। নারকেল তেল, রোজমেরি তেল, অ্যালোভেরা, আপেল সিডার ভিনিগার, লেবুর রসের মতো একাধিক ভেষজ রয়েছে, যা আপনার মাথায় চুলকানি দূর করতে সাহায্য করে।

স্ক্র্যাচিং এড়িয়ে চলুন

মাথার ত্বকে স্ক্র্যাচ করলে আরও বেশি ক্ষতিগ্রস্থ হতে পারে। জ্বালাভাব থেকে রক্তপাতও ঘটতে পারে। বিশেষ নজর না গিলে তা সমক্রমণের দিকেও এগিয়ে যেতে পারে। তাই চুল ও স্ক্যাল্পের যত্নের জন্য স্ক্র্যাচ করার ইচ্ছাকে নিয়ন্ত্রণ করুন। মাথার ত্বকে আঁচড়ালে চুলের সমস্যা বাড়বে এবং চুল পড়ারও কারণ হবে।

খাদ্যাভাসে বদল

সেবেসিয়াস গ্রন্থিগুলির অতিরিক্ত নিঃসরণও খুশকির কারণ। আপনার খাদ্যতালিকায় পরিবর্তন করা তেল উৎপাদন কমাতে পারে এবং খুশকির প্রবণতা নিয়ন্ত্রণ করতে পারে। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি এবং জিঙ্ক যুক্ত খাবার গ্রহণ করতে পারেন। এই প্য়াচপ্যাচে গরমে শরীরকে হাইড্রেটেড রাখতে প্রতিদিন অন্তত আট গ্লাস জল পান করতে ভুলবেন না।