Spot Treatment: ফেসপ্যাক আর নয়, আয়ুর্বেদের স্পট ট্রিটমেন্টেই কমবে ব্রণ! জানুন কীভাবে…

Acne: আয়ুর্বেদিক প্রতিকারকে স্পট ট্রিটমেন্টের মতো করে ব্যবহার করেছেন? ফেসপ্যাকে যে ব্রণর সমস্যা কমে না, তা নয়। কিন্তু স্পট ট্রিটমেন্ট বেশি কার্যকর।

Spot Treatment: ফেসপ্যাক আর নয়, আয়ুর্বেদের স্পট ট্রিটমেন্টেই কমবে ব্রণ! জানুন কীভাবে...
TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 17, 2022 | 7:30 AM

ঋতু পরিবর্তন হলেও তৈলাক্ত ত্বকের (Oily Skin) ব্যক্তিদের ত্বকে কোনও রকম পরিবর্তন দেখা যায় না। সারা বছরই কম-বেশি লেগে থাকে ব্রণর সমস্যা। আর যেহেতু ত্বকে তেলতেলে ভাব বেশি আর প্যাচপেচে ধুলো, ঘাম, দূষণ সব মিলিয়ে ত্বকের অবস্থা বেহাল। সমস্যা তখন বাড়ে যখন ব্রণর (Acne) সঙ্গে সেগুলো লালচে হয়ে ওঠে, সঙ্গে বাড়ে জ্বালাভাব। ব্রণর সমস্যাকে নিয়ন্ত্রণ করতে অনেকেই ঘরোয়া প্রতিকার এবং আয়ুর্বেদের (Ayurveda) সাহায্য নিয়ে থাকেন। তাতে কেউ লাভবান হন আবার কেউ হন না। তবে কোনওদিন ওই ঘরোয়া প্রতিকার বা আয়ুর্বেদিক পদ্ধতিকে স্পট ট্রিটমেন্টের মতো করে ব্যবহার করেছেন?

ফেসপ্যাকে যে ব্রণর সমস্যা কমে না, তা নয়। কিন্তু স্পট ট্রিটমেন্ট বেশি কার্যকর। স্পট ট্রিটমেন্টে মুখে প্যাক লাগানোর দরকার নেই, শুধু ব্রণর উপরে লাগালেই কাজ হবে। আর যেহেতু এটি আয়ুর্বেদের স্পট ট্রিটমেন্ট রেমেডি তাই ব্রণ তো দূর হবেই, তার সঙ্গে দাগছোপও আর থাকবে না। তাহলে চলুন দেখে নেওয়া আয়ুর্বেদিক স্পট ট্রিটমেন্টের কয়েকটি উপায়…

তুলসী ও হলুদ- এখন প্রায় সব বাড়িতেই তুলসী গাছ পাওয়া যায়। আর বাজারে গেলে কাঁচা হলুদও পেয়ে যাবেন সহজেই। এই দুটি উপাদানকে বেটে বানিয়ে নিন ব্রণর ওষুধ। এক টুকরো কাঁচা হলুদের সঙ্গে এক মুঠো তুলসী পাতা তুলে এনে বেটে নিন। এবার এই মিশ্রণটি ব্রণর উপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। প্রতিদিন লাগালে তবেই ফল মিলবে। তাই এক সঙ্গে অনেকটা বেটে ফ্রিজে রেখে নিন।

নিমপাতা ও গোলাপ জল- নিমপাতার অ্যান্টিসেপটিক গুণ সম্পর্কে কারও অজানা নেই। নিমপাতাও সহজলভ্য। এক মুঠো নিমপাতা নিয়ে ধুয়ে জলে মিনিট দুয়েক ফোটান। তারপর পাতাগুলো তুলে নিয়ে বেটে নিন। এতে দু’ চা চামচ গোলাপ মেশান। এবার এই মিশ্রণটি ব্রণর উপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে দ্রুত কমবে ব্রণ সমস্যা।

মধু- রূপচর্চায় মধুর জুড়ি মেলা ভার। এক চাচামচ খাঁটি মধুতে অল্প তুলো ডুবিয়ে ব্রণর উপরে লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা রাখতে হবে। এক দিনে অন্তত দু-তিন বার করলে তবেই ফল মিলবে। প্রাকৃতিক উপাদান তাই এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

এই খবরটিও পড়ুন

চন্দন- ত্বকের উজ্জ্বলতা বাড়াতে রোজ চন্দনের ফেসপ্যাক ব্যবহার করেন। আজকে বরং স্পট ট্রিটমেন্টে কাজে লাগান এই প্রাকৃতিক উপাদানকে। চন্দনকাঠে গোলাপ জল দিয়ে চন্দনটা বেটে নিন। চন্দনকাঠ যেন ভেজাল না হয়, খেয়াল রাখবেন। এবার ওই চন্দন বাটা ব্রণর উপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। আপনি চন্দনের গুঁড়োও ব্যবহার করতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla