ত্বকের সুরক্ষায় প্রোবায়োটিকের প্রয়োজন কতটা, জানেন?

ত্বকের সুরক্ষার জন্য প্রোবায়োটিকের প্রয়োজন পড়ে অনেকটাই। বিউটি ইন্ডাস্ট্রিতে প্রোবায়োটিক ব্যবহারের পদ্ধতিটি সহজ হলেও এর গুণাবলী রয়েছে কয়েক লক্ষ।

ত্বকের সুরক্ষায় প্রোবায়োটিকের প্রয়োজন কতটা, জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: May 27, 2021 | 5:24 PM

ত্বকের সুরক্ষা ও সতেজতা বজায় রাখতে শক্তিশালী মাইক্রোব-বান্ধব ব্যাকটেরিয়াগুলি সাহায্য করে। বিদেশি ও নামী কসমেটিক্স সংস্থাগুলি বিভিন্ন ময়শ্চারাইজিং প্রোডাক্টের মধ্যে প্রোবায়োটিক যুক্ত করে থাকে। প্রোবায়োটিকের কারণে ত্বক সতেজ থাকে দীর্ঘ সময় ধরে। উপকারী ব্যকটেরিয়া ত্বকের pH লেভেল সামঞ্জস্য বজায় রাখে। প্রাকৃতিক বাধাগুলিকে এড়িয়ে , বাজে ব্যাকটেরিয়াকে হঠিয়ে ত্বকের পূর্ণাঙ্গ দেখভালের দায়িত্ব নিজ কাঁধে তুলে নেয় এই ভালো ব্যকটেরিয়াগুলি। মানুষের অন্ত্রের ব্যাকটেরিয়াগুলি মানুষের স্বাস্থ্য এবং বিপাকের ক্ষেত্রে অবদান রাখে।

ত্বককে হাইড্রেট ও স্বাস্থ্যকর রাখতে প্রাকৃতিক উপায়ে দই ও দুধের ব্যবহার করতে পারেন। দৈনন্দিন জীবনে প্রোবায়োটিকের প্রয়োজনীয়তা যে অপরিসীম, তা জেনে নিন…

আরও পড়ুন: চুলের সমস্যা থেকে মুক্তি পেতে এই ৪ জনপ্রিয় হেয়ারস্টাইল এড়িয়ে চলুন!

১. প্রোবায়োটিকযুক্ত পণ্যে ব্যবহারের ফলে ত্বকের মধ্যে ভাল ব্যকটেরিয়ার প্রভাব বিস্তার শুরু করে। সিরামাইড, লিপিডের বাধা হয়ে রুখে দাঁড়াতে সাহায্য করে। ত্বকের স্থিতিস্থাপকতা ও কাঠামো অক্ষত রাখে।

২., শুষ্ক, তৈলাক্ত, ব্রণ দূর করতে ও স্বাভাবিক ত্বকের জন্য প্রোবায়োটিক পণ্যের ব্যবহার জরুরি।

৩. ত্বকের স্বাস্থ্যের জন্য প্রোবায়োটিক ট্যাবলেটও পাওয়া যায়। সেইসব পণ্য ব্যবহার করতে পারেন।

৪. ত্বকের ক্যানসার দূর করতে প্রোবায়োটিকের ব্যবহার করা হয়।

৫. বার্ধক্যজনিত লক্ষণগুলিকে উন্নত করতে প্রোবায়োটিক বেশ গুরুত্বপূর্ণ।

৬. চিনি ও প্রসেসড ফুডের অত্যাধিক আকর্ষণ, অ্যান্টিবায়োটিকের অপব্যবহার, স্টেরয়েডস, হরমোন, কার্বোনেটেড পানীয়, কফি, রেডিয়েশন ও রাসায়নিকযুক্ত খাবার খেলে অন্ত্রের প্রক্রিয়ায় বাধা তৈরি হতে পারে। সেক্ষেত্রে প্রোবায়োটিক অন্ত্রের ব্যাকটেরিয়া নিয়ন্ত্রণে সাহায্য করে।

৭. তবে প্রোবায়োটিক পণ্য কেনার আগে চিকিত্‍সকের সঙ্গে পরামর্শ নিন।

৮. হজমে সাহায্য করে। অস্ত্র সুরক্ষিত রাখে। দেহে ভাল ব্যকটেরিয়া পদ্ধতিকে আরো সুগম করে। ত্বক পরিষ্কার রাখতে প্রতিদিন দই খেতে পারেন।