Skin Care Tips: সুন্দর ও সুস্থ ত্বকের জন্য় নিয়মিত পুদিনার রস বা জল খান! মিলবে সুফল

ত্বককে সবদিক থেকে নিরাপদ রাখার জন্য পুদিনা পাতার রস খাওয়া দারুণ কার্যকরী। ত্বককে হাউড্রেট রাখতে ও সংক্রমণের হাত থেকে বাঁচাতে পুদিনার রস উপকারী।

Skin Care Tips: সুন্দর ও সুস্থ ত্বকের জন্য় নিয়মিত পুদিনার রস বা জল খান! মিলবে সুফল
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 6:47 PM

সানবার্ন, পিম্পলস,ব্রণ কিশোর-কিশোরীদের মধ্যে অত্যন্ত চেনা একটি ঘটনা। এগুলি বিভিন্ন কারণে হয়ে থাকে। বাজারচলতি কেমিক্যাল মেশানো প্রোডাক্ট ব্যবহার করেও কোনও সুরাহা হয়নি। তবে ঘরোয়া উপায়ে এই রোজকার সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত পুদিনা পাতার রস খেতে পারেন। মুখ ধোওয়ার পরেও কি আপনার ত্বক তৈলাক্ত হয়ে থাকে? সর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করা মাস্ট। তেমনি ত্বককে সবদিক থেকে নিরাপদ রাখার জন্য পুদিনা পাতার রস খাওয়া দারুণ কার্যকরী। ত্বককে হাউড্রেট রাখতে ও সংক্রমণের হাত থেকে বাঁচাতে পুদিনার রস উপকারী। এতে রয়েছে কম পরিমাণে চিনি। ক্যাফিন ও ক্যালোরির মাত্রাও থাকে অনেক কম। তাই স্বাস্থ্যকর এই পানীয় আপনি নিয়মিত খেতে পারেন।

এর রয়েছে আশ্চর্য কিছু গুণ, সেগুলি দেখে নিন একঝলকে…

পিম্পলস থেকে মুক্তি পেতে সাহায্য করে- তপ্ত গরমে দূষণ ও ঘামের মিশ্রণে ত্বকের মধ্যে নানারকম সমস্যা দেখা যায়। এই সময় যাঁদের তৈলাক্ত ত্বক হয়, তাঁদের পিম্পলসের সমস্যা আরও বেড়ে যায়। পুদিনার মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা মুখের মধ্যে ব্রণ নির্মূল করতে সাহায্য করে।

তরতাজা ত্বকের জন্য – গ্রীষ্মের মরসুমে আমাদের মুখের ত্বক নিস্তেজ হয়ে যায়। ত্বকের আভা হারিয়ে যায়। যদি নিয়মিত পুদিনার রস পান করেন, তাহলে ত্বক থাকবে তরতাজা, প্রাণবন্ত। পুদিনার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য,যা গ্রীষ্মে আপনার ত্বককে স্বাস্থ্যকর রাখে।

পেটের পক্ষে উপকারী- গ্রীষ্ম ও বর্ষার সময় আমাদের হজমতন্ত্র বেশ দুর্বল হয়ে পড়ে। যদি পুদিনা রস নিয়মিত খাওয়া হয়, তাহলে গ্যাস, জ্বালাভাব বা পেটের কোনও সমস্যাযই আপনাকে ছুঁতে পারবে না। পুদিনায় মেন্থলের উপস্থিতির কারণে আমাদের হজম ব্যবস্থা স্বাভাবিক থাকে। এ ছাড়া পুদিনার রস খেলে পেটও সুস্থ থাকে।

মাথা ব্যথা থেকে মুক্তি- সাইনাস, মাইগ্রেনের মতো সমস্যা দেখা দিলে পুদিনার পাতার রস খাওয়া খুব উপকারী। গ্রীষ্মকালে তপ্ত রোদে পরিশ্রম করলে মাথাব্যাথা হওয়া স্বাভাবিক। ডিহাইড্রেশনের কারণে গ্রীষ্মকালে মাথাব্যথা আরও বেশি করে দেখা যায়। তবে পুদিনার রস খেলে বা পুদিনা পাতার সতেজ গন্ধ এবং স্বাদের কারণে মাথাব্যথা অনেকটা হ্রাস পায়।

আরও পড়ুন: ত্বক ও চুলকে সুস্থ রাখতে ‘সস্তায় পুষ্টিকর’ এই ফলের বিকল্প নেই