Monsoon Nail Care: বর্ষায় বাড়ে নখের সংক্রমণ! রইল হাত ও পায়ের নখের যত্ন নেওয়ার সেরা টিপস

Nail Hygiene: বর্ষা ঋতুতে, নখের গোড়ার চারপাশে লাল, ফোলা এবং চুলকানির মত সমস্যা দেখা যায়। অতিরিক্ত জলের সস্পর্শে থাকলে আরও বেশি সংক্রমণের আশঙ্কা থাকে।

Monsoon Nail Care: বর্ষায় বাড়ে নখের সংক্রমণ! রইল হাত ও পায়ের নখের যত্ন নেওয়ার সেরা টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 9:22 AM

বর্ষাকালে (Monsoon Season) ত্বক, স্বাস্থ্যের সমস্যার পাশাপাশি আরও সমস্যা মাথাচাড়া দিয়ে থাকে। নখের সংক্রমণ (Nail Infections)। এটি একটি সাধারণ ও স্বাভাবিক ঘটনাও বটে। সব বয়সি মানুষের এই সংক্রমণ দেখা যায়। তবে নখের যত্ন না নিলে তা ভবিষ্যতে বড় আকার ধারণ করতে পারে। নখের সংক্রমণ কখনও মৃত্যুর কারণ হতে পারে না, কিন্তু এই সমস্য়া মানসিক, শারীরিক ও সামাজিক প্রতিবন্ধকতার কারণ হতে পারে। সাধারণত নখের সংক্রমণের জন্য বায়ুবাহিত ছত্রাক বা ব্যাকটেরিয়া প্রভাবে হয়ে থাকে। সঠিক পরিবেশ পাওয়া মাত্রই নখের মধ্যে হামলা চালায় এই ছত্রাকগুলি। সংক্রমণের জেরে নখের গঠন ও কাঠামো দুটোই ক্ষতিগ্রস্ত করে। বর্ষা ঋতুতে, নখের গোড়ার চারপাশে লাল, ফোলা এবং চুলকানির মত সমস্যা দেখা যায়। অতিরিক্ত জলের সস্পর্শে থাকলে আরও বেশি সংক্রমণের আশঙ্কা থাকে। শরীরের অন্যান্য অংশের মত নখেরও সারা বছর নিয়মিত খেয়াল (Cleaning and Grooming) রাখা জরুরি।

বর্ষার সময় নখের একটু বিশেষ খেয়াল রাখা প্রয়োজন। স্বাস্থ্যকর ও সুন্দর নখের জন্য রইল কয়েকটি জরুরি টিপস…

হাতের ও পায়ের নখ ট্রিম করুন- নখ, চুল সব একই কেরাটিন প্রোটিন দ্বারা গঠিত। .আর এই কেরাটিন ছত্রাকগুলির প্রিয় খাদ্য। ট্রাইকোফিটন, ক্যানডিডা, অ্যাস্পারগিলিস এবং পেনিসিলিয়াম এই ধরণের ছত্রাকগুলি নখের সংক্রমণের জন্য দায়ী। নখ ও ত্বকের সংক্রমণের জেরে নখে ক্ষত সৃষ্টি হয়, বর্ণহীন ও নখের চারপাশে চুলকানির উপসর্গ দেখা যায় তাই সুন্দর করে নখ ট্রিম করা অত্যন্ত জরুরি।

সঠিক মাপের ও মানের জুতো পরুন- ভাল মানের জুতো আপনার পায়ের আঙুল, পা ও পায়ের নখেসুস্থ রাখতে সাহায্য করে। জুতো কেনার সময় খেয়াল রাখবে, যাতে জুতোর সামনের দিকের অংশ পায়ের আঙুলের থেকে কিছুটা ফাঁক থাকে। জুতোর মধ্যে যথাযথভাবে বায়ু চলাচল হলে পায়ের পক্ষে ভাল। জুতো সবসময় হালকা পরা অত্যন্ত জরুরি। টাইট জুতোর কারণে পা থেকে ঘাম বের হতে থাকে ও ভিজে পায়ে সংক্রমণগুলি আক্রমণ চালাতে বেশি সময় নেয় না। এছাড়া টাইট জুতোর কারণে নখের উপর যথেষ্ট চাপ পড়ে।

জীবাণুমুক্ত করুন- পায়ের নখের সংক্রমণ বা ছত্রাক হতে পারে, স্বাভাবিক ঘটনা। অত্যাধিক বৃদ্ধিজনিত কারণে ওনাইকোমাইকোসিস নামক ছত্রাকে প্রাধান্যই বেশি। তাই জুতো পরার আগে তা জীবাণুমুক্ত করে তারপর বাইরে বের হন।

পরিস্কার ও শুকনো রাখুন- বেশিরভাগ সংক্রমণগুলি আর্দ্র পরিবেশে হয়। এই পরিবেশে ছত্রাকগুলি নখের মধ্যে দ্রুত বংশবিস্তার করতে শুরু করে। ক্ষুদ্র পরাগের মতো এই ছত্রাকগুলি শক্তিশালী প্রতিরক্ষার চাদরে ঢাকা থাকলেও বাতাসেও দ্রুত ছড়িয়ে পড়তে দেখা যায়। আর্দ্রতা বাড়লে নখ সবসময় পরিস্কার ও শুকনো রাখার চেষ্টা করুন।

ম্যানিকিওর-পেডিকিওর করবেন না- পার্লারে গিয়ে এই বর্ষায় গিয়ে ম্যানিকিওর-পেডিকিওর না করাই ভালো এবং তার সঙ্গত কারণও আছে। পার্লারগুলো যতই যন্ত্রপাতি জীবাণুমুক্ত করে ব্যবহার করুক , তারা কিন্তু সব গ্রাহকদের জন্য ওই একই যন্ত্রপাতি ব্যবহার করে চলেছে । ফলে রোগ-সংক্রমণের সম্ভাবনাও কিন্তু বেশি। পার্লারে গিয়ে ম্যানিকিওর-পেডিকিওর করাতে পারছেন না মানে কিন্তু এই নয় যে আপনি বাড়িতে হাত-পায়ের ঠিকঠাক যত্ন নিতে পারবেন না। আধখানা পাতিলেবু নিয়ে তার রস নখে ঘষে ঘষে লাগান | নখ ঝকঝকে পরিষ্কার হবে আর সংক্রমণ-মুক্তও হবে।