Acne: ব্রণর জন্য কি হরমোনের তারতম্য দায়ী? নিরাময়ের উপায় বাতলালেন আয়ুর্বেদ চিকিৎসক

Ayurveda: আয়ুর্বেদ বিশেষজ্ঞের মতে, দূষিত রক্ত এবং হরমোনের ভারসাম্যহীনতা মূলত ব্রণর পিছনে দায়ী। তবে এই সমস্যাকে নিয়ন্ত্রণে রাখার উপায়ও রয়েছে আয়ুর্বেদের কাছে।

Acne: ব্রণর জন্য কি হরমোনের তারতম্য দায়ী? নিরাময়ের উপায় বাতলালেন আয়ুর্বেদ চিকিৎসক
আপনার ব্রণর হওয়ার পিছনে এই কারণগুলো দায়ী নয় তো...
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 2:00 PM

মূলত তৈলাক্ত ত্বকে বেশি ব্রণর সমস্যা দেখা যায়। তবে এটাই একমাত্র কারণ নয়। মানসিক চাপ, হরমোনের সমস্যা, অস্বাস্থ্যকর জীবনধারা, সঠিকভাবে ত্বকের যত্ন না নেওয়াও ব্রণর পিছনে দায়ী। কিন্তু সমস্যা হল, আমরা কারণ না জেনেই নামী-দামি পণ্যের সাহায্য নিই ব্রণ থেকে পিছু হঠাতে। ফলে কাজ তো মেলেই না, উপরন্ত আরও নানা সমস্যা জাঁকিয়ে বসে ত্বকে। কিন্তু আপনি কখনও নামী ব্র্যান্ডের বদলে আয়ুর্বেদ চিকিৎসার কথা ভেবে দেখেছেন? আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ দীক্ষা ভাবসার তিনি তাঁর ইনস্টাগ্রাম পোস্টে ব্রণ থেকে মুক্তি পেতে আয়ুর্বেদ চিকিৎসাপদ্ধতির কথা উল্লেখ করেছেন।

ডাঃ দীক্ষা তাঁর ইনস্টাগ্রামে ব্রণর সম্পর্কিত বেশ কিছু তথ্য শেয়ার করেছেন। ব্রণর পিছনে ঠিক কোন কারণগুলো দায়ী হতে পারে, সেটাও জানিয়েছেন তিনি। ডাঃ দীক্ষা লিখেছেন যে, দূষিত রক্ত এবং হরমোনের ভারসাম্যহীনতা মূলত ব্রণর পিছনে দায়ী। আর এই দূষিত রক্তের পিছনেও বেশি কিছু কারণ রয়েছে বলে জানিয়েছে আয়ুর্বেদ বিশেষজ্ঞ। তাঁর মতে, জল কম খাওয়া, অতিরিক্ত তেল-মশলা যুক্ত খাবার ও প্রক্রিয়াজাত খাবার খাওয়া, মানসিক চাপ, গভি রাত অবধি জেগে থাকা এই সমস্যার পিছনে দায়ী। এর পাশাপাশি বদহজম, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে, বাসি, আমিষ, টক, গরম খাবার বেশি পরিমাণে খেলেও ব্রণর সমস্যা দেখা দেয়। কারণ এগুলো বিপাকক্রিয়ার উপর প্রভাব ফেলে। আয়ুর্বেদের মতে, এতে ভাতা ও কাফা দশার উপর প্রভাব পড়ে।

কিশোর বয়সে অনেকেই ব্রণর সমস্যার সম্মুখীন হন। একই ঘটনা ঘটে প্রসব-পরবর্তী সময়, পিরিয়ডসের সময় বা মেনোপজের সময়। আয়ুর্বেদ বিশেষজ্ঞের মতে, এর পিছনে দায়ী হরমোনের ভারসাম্যহীনতা। ডাঃ দীক্ষার মতে, এই সময় বিরক্ত না হলে সমস্যার সঙ্গে লড়াই করার চেষ্টা করুন। এর জন্য তিনি বেশ কিছু টিপসও শেয়ার করেছেন। তিনি জানান যে, প্রাণায়াম, ধ্যান, বই পড়া, যোগাসন, গান শোনা এবং আপনি যা করলে খুশি থাকবেন, তা-ই করুন। এতে হরমোনের ভারসাম্যহীনতা এড়ানো যাবে পাশাপাশি ব্রণর সমস্যাও কমবে।

এছাড়াও বেশ কিছু আয়ুর্বেদিক প্রতিকার রয়েছে, যা নিয়মিত মেনে চললে ত্বক ভাল থাকবে-

মধু ও দইয়ের ফেসপ্যাক- ১ চামচ টক দইয়ের সঙ্গে আধ চামচ মধু ও সামান্য গোলাপ জল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। দই আপনার ত্বকে একটা শীতল প্রভাব ফেলবে। গোলাপ জল আপনার তৈলাক্ত ভাবকে নিয়ন্ত্রণে রাখবে এবং মধু আপনার ত্বককে ভিতর থেকে ময়েশ্চারাইজড করবে। এতে আপনার ত্বক হাইড্রেট থাকবে গরমেও।

মুলতানি মাটির ফেসপ্যাক- ২ চামচ মুলতানি মাটি নিন। তাতে ১ চামচ চন্দন গুঁড়ো মেশান। এবার পরিমাণ মত গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাকটি ত্বকে লাগান। শুকনো হয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের অতিরিক্ত তেল দূর করে দেবে সহজেই।