Beetroot: শীতে ত্বকের ক্ষেত্রে কি একইভাবে সহায়ক বিট? জেনে নিন কীভাবে ব্যবহার করুন এই মরসুম সবজিকে

বিটরুটে প্রচুর পরিমাণে ফোলেট, পটাশিয়াম, ভিটামিন সি, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি কেবল রক্তকে বিশুদ্ধ করে না, শরীরের রক্ত ​​​​প্রবাহকেও উদ্দীপিত করে।

Beetroot: শীতে ত্বকের ক্ষেত্রে কি একইভাবে সহায়ক বিট? জেনে নিন কীভাবে ব্যবহার করুন এই মরসুম সবজিকে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 7:42 AM

বিটরুটে প্রচুর পরিমাণে ফোলেট, পটাশিয়াম, ভিটামিন সি, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি কেবল রক্তকে বিশুদ্ধ করে না, শরীরের রক্ত ​​​​প্রবাহকেও উদ্দীপিত করে। অনেক স্বাস্থ্য উপকারিতা ছাড়াও, বিটরুটের সৌন্দর্যের ক্ষেত্রে অনেক উপকার দেওয়ার ক্ষমতাও রয়েছে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

এছাড়াও, এটি মৃত ত্বকের কোষগুলিকে পূর্ণ করতে সাহায্য করে, শরীরের ফ্রি র‍্যাডিকেলগুলির সঙ্গে লড়াই করে, মৃত কোষগুলিকে বের করে দেয় এবং পিগমেন্টেশন থেকে মুক্তি পেতে সহায়তা করে। এটি আপনার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। আপনি এটি বিটের রস বা সালাদ বিভিন্ন আকারে খেতে পারেন। এছাড়াও, আপনি উজ্জ্বল ত্বকের জন্য এটি থেকে অনেক ধরণের ফেস প্যাক তৈরি করতে পারেন।

শুষ্ক ত্বকের জন্য ফেস প্যাক

এই ফেসপ্যাকটি তৈরি করতে ১ চা চামচ কাঁচা দুধ, ২-৩ ফোঁটা বাদাম তেল বা নারকেল তেল এবং ২ চা চামচ বিটের রস নিন। উপাদানগুলো ভালোভাবে মিশিয়ে নিন। এটি আপনার মুখে আলতো করে ম্যাসাজ করুন এবং ১০ মিনিটের জন্য রেখে দিন। এরপর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

উজ্জ্বল ত্বকের জন্য ফেসপ্যাক

এই ত্বক উজ্জ্বলকারী ফেসপ্যাক তৈরি করতে আপনার কমলার খোসার গুঁড়া এবং বিটের রস লাগবে। একটি বাটি নিন এবং এতে ২ চা চামচ কমলার খোসার গুঁড়া এবং ১ চা চামচ বিটরুটের রস মিশিয়ে নিন। একটি ঘন পেস্ট তৈরি না হওয়া পর্যন্ত উপাদানগুলি এক সঙ্গে মিশ্রিত করুন। সারা মুখে লাগিয়ে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

ডি-ট্যানিং জন্য

ক্রমাগত সূর্যের সংস্পর্শে ট্যানিং হতে পারে। এটি আমাদের ত্বককে নিস্তেজ এবং ফ্যাকাশে দেখায়। বিটরুট আপনাকে ট্যানিং থেকে মুক্তি পেতেও সাহায্য করতে পারে। ১ চা চামচ বিটের রস, ১ টেবিল চামচ টক দই নিন এবং এগুলি এক সঙ্গে মেশান। ফেসপ্যাকটি ম্যাসাজ করুন এবং প্রায় ২০-২৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর সাধারন জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন।

ডার্ক সার্কেলের জন্য

বিটরুট ডার্ক সার্কেল হালকা করতেও সাহায্য করে। ১ চা চামচ বিটরুটের রস নিন। এতে কয়েক ফোঁটা বাদাম তেল যোগ করুন। এটি দিয়ে চোখের নিচের অংশে ম্যাসাজ করুন। ১৫ মিনিটের জন্য রেখে দিন এবং তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

নরম ত্বকের জন্য

৪ চা চামচ বিটরুটের রসে ৩ টেবিল চামচ দই মিশিয়ে এই ফেসপ্যাকটি তৈরি করতে পারেন। ভালো করে মিশিয়ে নিন এবং তুলোর সাহায্যে এই মিশ্রণটি আপনার মুখে ও ঘাড়ে লাগান। এটি ৮-১০ মিনিটের জন্য রেখে দিন এবং আলতো করে ম্যাসাজ করুন। এর পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: শীতে চুলকানির সমস্যা বেড়েই চলেছে? এবার ব্যবহার করে দেখুন ঘরোয়া প্রতিকার