Herbal Face Masks: হোলির আগেই আপনার ত্বকের জেল্লা বাড়াতে বাড়িতেই তৈরি করে ফেলুন এই কয়েকটি ভেষজ ফেস মাস্ক…

Facial Skin Care: আজ আপনাকে এমনই কিছু ফেস মাস্কের (Homemade Face Masks) কথা এখানে বলা হবে যেগুলো ভেষজ (Herbal) তো বটেই, বাড়িতেই এদের অনায়াসে বানিয়ে ফেলতে পারবেন।

Herbal Face Masks: হোলির আগেই আপনার ত্বকের জেল্লা বাড়াতে বাড়িতেই তৈরি করে ফেলুন এই কয়েকটি ভেষজ ফেস মাস্ক...
ছবির সৌজন্যে কসমোপলিটন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 7:56 AM

হোলির দিনে (Holi Festival) মুখে রঙ আসবে না এমনটা অনেকেই বলে থাকলেও কেউ করে দেখাতে পারেনি। আর সেই জন্যই আগে থেকে প্রস্তুতি নিয়ে রাখা সব সময়ই ভাল। এখন থেকেই শুরু করে দিন আপনার মুখের ত্বকের যত্ন নেওয়া (Facial Skin Care)। এর জন্য আপনাকে যে প্রচুর খাটা খাটনি করতে হবে টা কিন্তু একদমই না। এমনকি পার্লারেও লাইন দিতে হবে না। আজ আপনাকে এমনই কিছু ফেস মাস্কের (Homemade Face Masks) কথা এখানে বলা হবে যেগুলো ভেষজ তো বটেই, বাড়িতেই এদের অনায়াসে বানিয়ে ফেলতে পারবেন। তাহলে আর দেরি না করে আসুন, দেখে নেওয়া যাক, বাড়িতে সহজেই তৈরি করা যায় এমন কিছু ভেষজ ফেস মাস্ক…

মধু এবং পেঁপে: এই দুটি উপাদানেই ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল করার বৈশিষ্ট্য রয়েছে। একটি পাত্রে সামান্য পেঁপে মাখুন এবং তাতে এক চামচ মধু যোগ করুন। এই ভেষজ পেস্ট মুখে ১৫ মিনিট লাগানোর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এটি করলে ট্যানিং দূর হবে।

শসা এবং লেবু: ভিটামিন সি সমৃদ্ধ লেবুকে ট্যানিং দূর করতে খুবই কার্যকরী বলে মনে করা হয়। অন্যদিকে, শসা ত্বক মেরামত করে। একটি পাত্রে গ্রেট করা শসা নিন এবং তাতে কয়েক ফোঁটা লেবুর রস দিন। গরমে সপ্তাহে তিনবার এই হার্বাল পেস্ট লাগান।

Homemade Face Masks

প্রতীকী ছবি

আলুর রস এবং মুলতানি মাটি: বিশেষজ্ঞরাও ট্যানিং দূর করতে আলুর রস ব্যবহারের পরামর্শ দেন। একটি পাত্রে দুই চামচ মুলতানি মাটি নিয়ে তাতে তিন চামচ আলুর রস মিশিয়ে নিন। এই ভেষজ পেস্ট মুখে ১৫ মিনিট লাগানোর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণ দূর করবে মুলতানি মাটি।

স্ট্রবেরি পেস্ট: স্ট্রবেরি দিয়ে তৈরি এই পেস্ট প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে। এটি তৈরি করতে, গ্রেট করা স্ট্রবেরিতে মিল্ক ক্রিম মেশান। এবার এই পেস্টটি মুখে লাগান এবং প্রায় ১০ মিনিট পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

দুধ ও জাফরান: জাফরান প্রাচীন কাল থেকেই রোদে পোড়া ভাব সারাতে ব্যবহৃত হয়ে আসছে। দুধে কিছু জাফরান বীজ যোগ করুন এবং এই পেস্টটি মুখে লাগান। এটি প্রায় ১০ মিনিটের জন্য রেখে দেওয়ার পরে, হালকা গরম জল দিয়ে মুখ পরিষ্কার করুন।

আরও পড়ুন: Acne Pimples: অ্যাকনে, ব্রণর সমস্যায় দারুণ কাজ করে এই নিম-তুলসী-অ্যালোভেরার মিশ্রণ! দেখে নিন কী ভাবে বানাবেন

আরও পড়ুন: Skin Hydration: ত্বকের আর্দ্রতা ধরে রাখতে চান? প্রচুর পরিমাণে জল পান করুন আর সঙ্গে এই ফেসপ্যাকগুলো ব্যবহার করুন

আরও পড়ুন: Spring Skincare Tips: বাতাসে এখন বসন্তের আনাগোনা! ত্বকের দেখভাল করতে কী কী বিষয় মাথায় রাখবেন, জানুন