শ্যাম্পু করার দুটি ভুল আর আপনার চুল হাওয়া!

বাইরে দূষণ। তার মধ্যে করোনা পরিস্থিতি। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে অনেকেই প্রতিদিন চুলে শ্যাম্পু ব্যবহার করেন। তাতে কী সত্যি চুলের যত্ন হয়? বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা।  

শ্যাম্পু করার দুটি ভুল আর আপনার চুল হাওয়া!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2021 | 3:02 PM

আমরা অনেকেই প্রতিদিন চুল ভিজিয়ে স্নান করি। প্রায় রোজই শ্যাম্পু ব্যবহার করি চুলে। তাতে ফুরফুরে ভাব তৈরি হয় ঠিকই, কিন্তু চুলের লাভ হয় কি? এই করোনাকালে অনেকেরই ধারণা, চুলের মধ্যে লেগে আছে করোনা ভাইরাস। তাই দিনে একবার অন্তত চুলে শ্যাম্পু ব্যবহার করেন তাঁরা। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। তাঁরা মনে করেন, রোজ চুলে শ্যাম্পু ব্যবহার করলে উপকার নেই মোটে। সে যে শ্যাম্পুই হোক না কেন। প্রায় প্রত্যেকেই দুটি ভুল করেন। যার কারণে চুল পড়া তো কমেই না, হয় রুক্ষ ও নির্জীব। কী সেই ভুল?

দু’টাকার পয়সার ওজন!

বিশেষজ্ঞরা বলছেন, শ্যাম্পুর পরিমাণ ও চুল ধোওয়ার ধারাবাহিকতায় গলদ থাকলে মুশকিল হতে পারে। অনেকেই আছেন চুল পরিষ্কারের সময় অনেকটা পরিমাণ শ্যাম্পু ব্যবহার করেন। এতে ফ্যানা হয় বেশি। কিন্তু চুলের হয় ক্ষতি। শ্যাম্পু প্রয়োগ করার নির্দিষ্ট মাপ আছে। অনেকেই হয়তো সেটা জানেন না। দু’টাকার কয়েনের যা ওজন, ঠিক ততটাই শ্যাম্পু চুলে লাগানো উচিত। তার বেশি নয়। যতই হার্বাল হোক, কিংবা আয়ুরবেদিক। সবটাই আসলে রাসায়নিক পদার্থ! যত কেমিক্যাল ব্যবহৃত হবে, ততই ক্ষতি। তাই দু’টাকার পয়সার ওজন মাথা রেখে শ্যাম্পু ব্যবহার করুন।

একদিনের গ্যাপ!

রোজ শ্যাম্পু করার দরকার নেই। অনেকের মাথার মাঝখানটা গরম থাকে। তালু গরম হয়ে যায়। তাই নিয়ম করে মাথা ভিজিয়ে স্নান করেন। সেটা করতেই পারেন। তাতে কোনও ক্ষতি হয় না। কিন্তু রোজ শ্যাম্পু করার কুফল আছে অনেক। চুল ঝরে পড়া, ঠান্ডা লাগা কিংবা স্ক্যাল্পে রুক্ষভাব। যে কোনও ধরনের শ্যাম্পুতেই ক্ষতি হতে পারে। তাই চুল ভাল রাখতে সপ্তাহে দু’দিন কিংবা একদিন ছাড়া শ্যাম্পু করুন।

আরও পড়ুন : মাস্ক পরে ত্বকের ক্ষতি, কীভাবে যত্ন নেবেন আপনি?