Paithani Saree: গুড়ি পারওয়া উপলক্ষ্যে সেলেবদের প্রথম পছন্দ নজরকাড়া পৈঠানি সিল্ক শাড়ি! কীভাবে যত্নে রাখবেন, জানুন

Indian Fashion: সিল্কের শাড়ি ভালো রাখতে সঠিকভাবে এর সংরক্ষণ ও যত্নের প্রয়োজন হয়। সুতি বা তাঁতের শাড়ির মতো শুধু ধুয়ে ভাঁজ করে রাখলেই হয় না। জেনে নিন, কীভাবে সঠিক উপায়ে যত্নে রাখবেন সিল্কের রাণীকে...

Paithani Saree: গুড়ি পারওয়া উপলক্ষ্যে সেলেবদের প্রথম পছন্দ নজরকাড়া পৈঠানি সিল্ক শাড়ি! কীভাবে যত্নে রাখবেন, জানুন
পৈঠানি শাড়িতে বলিউডের তিন অভিনেত্রী। বিদ্যা বালান, শিল্পা শেট্টি ও শ্রদ্ধা কাপুর।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 6:40 PM

পয়লা এপ্রিল থেকেই বছর শুরু হয় মহারাষ্ট্রে (Maharashtra)। বাঙালিদের নববর্ষের মত আজ সেখানে গুড়ি পারওয়া পালিত হচ্ছে। মহারাষ্ট্রের হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী এদিন থেকেই ক্লাসিক ঐতিহ্যবাহী পোশাক দিয়েই দিনের আলো দেখা যাবে। মহারাষ্ট্রে সবচেয়ে প্রিয় পোশাক কী জানেন? মারাঠমলি পৈঠানি সিল্ক শাড়ি (Paithani Silk Saree)।

পৈঠানি হল ভারতের অন্যতম জনপ্রিয় তাঁত বুনন। সারা দেশে অসাধারণ ও চমত্‍কার শাড়ির জন্য বিশেষভাবে পরিচিত। তাঁতশিল্পের এই সৃষ্টির উত্‍পত্তি হল মহারাষ্ট্রের পৈঠান গ্রামে। সেখান থেকেই শাড়ির এমন নাম। তবে মহারাষ্ট্রের নাসিক জেলার একটি তালুকা ইয়েওলায় তৈরি হয়। ইওলা ভারতের একমাত্র জায়গা যেখানে হাজারটিরও বেশি তাঁতে শাড়ি হাতে তৈরি করা হয়। এছাড়াও পৈঠানি বুননের শিল্প এখানে একটি একচেটিয়া পারিবারিক ব্যাপার। ১৩ বছরের কিশোর থেকে ৭৩ বছরের বৃদ্ধ পর্যন্ত এই তাঁত শিল্পের সঙ্গে যুক্ত থাকে। পৈঠানি শুধুমাত্র সিল্কের সুতো থেকে তৈরি হয় না, এটি খাঁটি সুতিতেও পাওয়া যায়।

সিল্কের শাড়ি ভালো রাখতে সঠিকভাবে এর সংরক্ষণ ও যত্নের প্রয়োজন হয়। সুতি বা তাঁতের শাড়ির মতো শুধু ধুয়ে ভাঁজ করে রাখলেই হয় না। জেনে নিন, কীভাবে সঠিক উপায়ে যত্নে রাখবেন সিল্কের রাণীকে…

১. সিল্কের শাড়ি আলমারিতে ঝুলিয়ে রাখবেন না। একটি সুতির কাপড়ে বা মসলিনের কাপড়ে মুড়ে তারপর আলমারির তাকে রাখুন।

২. আলমারিতে অন্যান্য শাড়ি যেমন- শিফন বা জর্জেট বা পলিয়েস্টারের পাশে পৈঠানি সিল্কের শাড়ি রাখবেন না।

৩. সিল্কের শাড়িতে জরির কাজ করা থাকলে সেগুলো উল্টো করে ভাঁজ করে রাখুন। এতে জরি নষ্ট হবে না।

৪. একসঙ্গে দুটি শাড়ি কখনওই একটি কাপড়ে মুড়ে রাখবেন না। এতে শাড়ি নষ্ট হওয়ার আশঙ্কা বেশি থাকে।

৫. অনেকে শাড়ি সংরক্ষণের ক্ষেত্রে প্লাস্টিকের বক্স ব্যবহার করেন। তবে পৈঠানি সিল্কের শাড়ির ক্ষেত্রে কিন্তু এই নিয়ম প্রযোজ্য নয়।

৬. সিল্কের শাড়ি কখনওই বাড়িতে কাচার চেষ্টা করবেন না। খুব ভাল হয় যদি পৈঠানি সিল্কের শাড়িই ড্রাই ওয়াশ করাতে পারেন।

৭. সিল্কের শাড়ি যদি কাচতেই হয় তবে ওয়াশিং মেশিনের বদলে হাতে কাচুন। প্রথমেই ঠান্ডা পানিতে অল্প শ্যাম্পু বা লিকুইড ডিটারজেন্ট গুলিয়ে সিল্কের শাড়ি ৫ মিনিট ভিজিয়ে রেখে ধুয়ে নিন।

আরও পড়ুন: Kriti Sanon: আউটফিট নয়, কৃতির কাঁধে সুন্দর দেখতে স্লিং ব্যাগটির দাম কত, বলতে পারবেন?