শরীর চর্চার সময় কী ধরনের পোশাক পরলে স্বাচ্ছন্দ্য বোধ করবেন আপনি? দেখে নিন

শরীর চর্চার সময় পরনে সঠিক পোশাক থাকাটা অত্যন্ত জরুরি। নাহলে ঠিকভাবে একসারসাইজ করতে পারবেন না আপনি। কমফোর্টেবল ভাবে ওয়ার্ক আউট না করলে উপকারও পাবেন না।

শরীর চর্চার সময় কী ধরনের পোশাক পরলে স্বাচ্ছন্দ্য বোধ করবেন আপনি? দেখে নিন
ওয়ার্ক আউট করার সময় কেমন পোশাক পরা উচিত
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2021 | 11:06 PM

শরীর সুস্থ রাখতে প্রতিদিন নিয়মিত ভাবে শরীর চর্চা করা প্রয়োজন। এখন এই একসারসাইজ করার সময় কী ধরনের পোশাক পরবেন, সেতাও জেনে নেওয়া প্রয়োজন। কারণ যদি আপনার আউটফিট অর্থাৎ পোশাকে আপনি কমফোর্টেবল বা স্বচ্ছন্দ্য বোধ না করেন, তাহলে ঠিকভাবে ওয়ার্ক আউট বা একসারসাইজই করতে পারবেন না। সেজন্য সঠিক ভাবে শরীর চর্চার জন্য ঠিকমতো পোশাকও বেছে নিতে হবে। তাই একসারসাইজ করার সময় কী পরবেন আর কী পরবেন না, জেনে নিন।

হাল্কা পোশাক পরুন- যেহেতু শরীর চর্চা করবেন, তাই হাত-পা নাড়াতে হবে। অর্থাৎ বডি মুভমেন্ট হবে এবং আপনার ঘাম ঝরবে। যত বেশি কসরত করে ঘাম ঝরাতে পারবেন, তবেই বুঝবেন যে শরীরে জমে থাকা অতিরিক্ত মেদ কমার দিকে এগোচ্ছেন আপনি। অর্থাৎ ক্যালোরি বার্ন হচ্ছে। তাই শরীর চর্চার সময় হাল্কা পোশাক পরুন। লেগিং বা চিনোস প্যান্ট বা একসারসাইজ করার জন্য স্লিক প্যান্ট যাই পরুন না কেন সেটা মোটা ফ্যাব্রিকের না হওয়াই ভাল। তাই লাইট ফ্যাব্রিকের পোশাক পরলে সেটা আপনার শরীরের সঙ্গে লেগে থাকলেও অস্বস্তি হবে না। কিংবা একটু ঘাম হলেই হাঁসফাঁস করবেন না আপনি।

তাড়াতাড়ি শুকিয়ে যায় এমন ম্যাটেরিয়াল বা ফ্যাব্রিকের পোশাক পরুন- জিমে যান বা যোগা করুন কিংবা বাড়িতেই ফ্রি-হ্যান্ড, ঘাম তো হবেই। আর তাই শরীর চর্চার পরই পোশাক ধুয়ে ফেলা উচিত। এর ফলে হাইজিনও মেনে চলা সম্ভব হবে। এজন্য পোশাক হাল্কা হলে এমন তাড়াতাড়ি শুকিয়ে যায় এরকম ফ্যাব্রিকের হলে সুবিধা বেশি। তাহলে ওয়ার্ক আউট হয়ে গেলেই ঝটপট আপনার পরনের টি-শার্ট বা প্যান্ট আপনি ধুয়ে নিতে পারবেন। আর সেটা জলদি শুকিয়েও যাবে।

স্ট্রেচেবল পোশাক পরুন- জিম গেলে কিংবা ওয়ার্ক আউট করার সময় স্ট্রেচেবল পোশাক পরাই ভাল। এতে শরীর চর্চার সময় বিভিন্ন স্ট্রেচ করার ক্ষেত্রে সুবিধা হবে। জিমে পরার পোশাক সহজে দেহের আয়তনের তুলনায় বেশি ঢিলেঢালা হয়ে যাবে না। আর স্ট্রেচেবল পোশাক আপনার দেহে সঠিক ভাবে ফিটও হবে। অতএব ওয়ার্ক আউটের সময় বিভিন্ন একসারসাইজ করতে সুবিধা হবে আপনার।

ওয়ার্ক আউটের সময় লেগিংস পরুন- লো-ওয়েস্ট কোনও প্যান্ট পরে একসারসাইজ করলে বিপত্তি বেশি। এক্ষেত্রে লেগিংস সবচেয়ে নিরাপদ। চেষ্টা করবেন, ইলাস্টিকের সঙ্গে যেসব লেগিংসে দড়ি বাঁধার অপশন থাকে, তেমন লেগিংস পরে ওয়ার্ক আউট করতে। এর ফলে আপনি অনায়াসে স্ট্রেচিং করতে পারবেন। পোশাক ছিঁড়ে বা ফেটে যাওয়ার সম্ভাবনা থাকবে না। আর লেগিংস যথেষ্টই আরামদায়ক। তাই একসারসাইন করতে আপনার কোনও সুবিধা হবে না।

মিক্স অ্যান্ড ম্যাচ- ক্রপ টপ বা হাল্কা জ্যাকেটের সঙ্গে জিপ প্যান্ট পরতে পারেন। আজকাল বিভিন্ন ধরনের টি-শার্টও পাওয়া যায়। যেহেতু শরীর চর্চা করবেন, তাই মন মেজাজ ফুরফুরে থাকা প্রয়োজন। এ জন্য একটু ভাইব্রেন্ড রঙে পোশাক পরে ওয়ার্ক আউট করতে পারলে ভাল।

আরও পড়ুন- Rekha’s Fashion: এভাবে সাজলে আপনাকে দেখতে লাগবে পুরো রেখার মতো