World Hypertension Day 2022: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিনের ডায়েটে কোন ফল রাখবেন, জানুন

Blood Pressure: বর্তমানে এক বিলিয়নেরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের শিকার। তার মানে, উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৩০ শতাংশেরও বেশি প্রভাবিত করে।

World Hypertension Day 2022: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিনের ডায়েটে কোন ফল রাখবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 8:45 AM

প্রতি বছর ১৭ মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস (World Hypertension Day 2022) হিসেবে পালন করা হয়। এই দিনটি পালনের মূল লক্ষ্যই হল, কার্জিওভাসকুলার রোগ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। সহজ ভাষায়,হাইপারটেনশন (Hypertension) হল হাই ব্লাড প্রেসার (High Blood Pressure)। সারা বিশ্বে কার্ডিওভাসকুলার রোগের অন্যতম প্রধান এবং সাধারণ কারণ হল উচ্চ রক্তচাপ। অনেক সময়, মানুষের অসচেতনতা এবং ভুল ধারণার কারণে এই রোগটি শরীরে বাসা বাধে। বিশ্বব্যাপী, বর্তমানে এক বিলিয়নেরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের শিকার। তার মানে, উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৩০ শতাংশেরও বেশি প্রভাবিত করে।

ইন্ডিয়া কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চের সর্বশেষ প্রতিবেদন অনুসারে ভারতে প্রতি চারজনের মধ্যে একজন প্রাপ্তবয়স্ক উচ্চ রক্তচাপে ভোগেন এবং মাত্র ১০ শতাংশ রোগীর রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

উচ্চ রক্তচাপ ( Hypertension)

মানসিক চাপপূর্ণ পরিস্থিতিতে অথবা শারীরিক শ্রমের কারণে আপনার রক্তচাপ ওঠানামা করে। যদিও, বিশ্রামের সময়ে অথবা ধকল-শূন্য অবস্থাতেও – তা যদি সব সময়েই বেশি থাকে, তবে আপনার হাইপারটেনশন রয়েছে বলা যায়। উচ্চ রক্তচাপ (হাইপারটেনশন) বলতে ধমনীতে প্রেশারের অতিরিক্ত বেড়ে যাওয়াকে বোঝায়। যা দীর্ঘকাল ধরে চলতে থাকে। হৃৎপিণ্ড যত বেশি রক্ত ​​পাম্প করে, ধমনীগুলো সরু হয়ে যাওয়ার সম্ভাবনা তত বেশি থাকে, যার ফলে রক্তচাপ দ্রুত বেড়ে যায়।

উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে যে যে ফলগুলি তালিকাভুক্ত করবেন, সেগুলি জেনে নিন একনজরে…

কলা

কলায় সোডিয়ামের পরিমাণ কম থাকে। অন্যদিকে, পটাসিয়াম, ফাইবার ও ম্যাগনেসিয়াম সমৃদ্ধ থাকায় রক্তচাপ কম রাখে ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কলা আপনি ব্রেকফাস্টে ফলের মত করে খেতে পারেন। আবার স্মুদি বা মিল্কশেক হিসেবেও খেতে পারেন। এতে হজমশক্তিও বাড়ে ও দীর্ঘক্ষণ পেট থাকে ভরতি।

কমলালেবু

এতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। রক্তচাপ কমাতে এর বিকল্প নেই। হার্টকে সুস্থ রাখার জন্য স্বাস্থ্যকর ফাইবার ও ভিটামিন সি থাকে এতে। সকালের ব্রেক ফাস্টে বা টিফিন ব্রেকে কমলালেবুর রস খেতে পারেন।

বেদানা

বেদানায় রয়েছে ACE নামক এনজাইম কমাতে সাহায্য করে। তাতে রক্তনালীর আকার নিয়ন্ত্রণ করে ও রক্তচাপ কমায়। বেদানা আপনি যেমনভাবে খুশি খেতে পারেন। জুস হিসেবে, বা সালাদে মিশিয়ে খেতে পারেন।

আম

ফলের রাজা আমে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, বিটা বিটা ক্যারোটিন ও পটাসিয়ামের একটি বড় উৎস। যার কারণে রক্তচাপ কমাতে কার্যকর হয়।

নারকেলের জল

নারকেলের জলে রয়েছে প্রাকৃতিক ইলেক্ট্রোলাইট, যা শরীরের জলের ভারসাম্য বজায় রেখে রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে প্রতিদিন এক গ্লাস নারকেল জল পান করুন।