Diabetes: পাতিলেবুর রসেই জব্দ‌ ডায়াবেটিস! রোজকারের ডায়েটে যেভাবে রাখবেন এই সুপারফুড

Lemon: ‘আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন’-এর তথ্য অনুযায়ী রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বিশেষ কার্যকর লেবুর রস।

Diabetes: পাতিলেবুর রসেই জব্দ‌ ডায়াবেটিস! রোজকারের ডায়েটে যেভাবে রাখবেন এই সুপারফুড
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2022 | 12:49 PM

লাইফস্টাইল ডিজিজের তালিকায় নাম লিখিয়েছে টাইপ-২ ডায়াবেটিস। এখন বিশ্ব জুড়ে বহু মানুষ এই সমস্যায় ভুগছেন। অনিয়মিত খাদ্যাভ্যাস থেকে শুরু করে মানসিক চাপ সব কিছুই কিন্তু রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার পিছনে দায়ী। সুতরাং, শরীরে একবার ডায়াবেটিস বাসা বাঁধলে আপনাকে কঠোর জীবনযাত্রা মেনে চলতে হবে। প্রতিদিন যেমন শরীরচর্চা করতে হবে তেমনই খাদ্যতালিকায় অনেক পরিবর্তন আনতে হবে। কিছু খাবার যেমন ছুঁয়েও দেখবেন না, তেমনই বিশেষ কিছু খাবার রয়েছে যা আপনার রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে পারবে। এমনই একটি সুপারফুড হল লেবু।

‘আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন’-এর তথ্য অনুযায়ী রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বিশেষ কার্যকর লেবুর রস। ডায়াবেটিস রোগীদের বিশেষ কিছু ফলের উপরও নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু এমনও কিছু ফল রয়েছে যা রক্তে গ্লুকোজের মাত্রাকে বশে রাখতে সাহায্য করে। সেখানেই উল্লেখযোগ্য ভূমিকা পালন করে লেবু। লেবুর গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ কম তাই এটি আরও উপযোগী ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে।

লেবুর মধ্যে ভরপুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। পাশাপাশি এর মধ্যে রয়েছে ফাইবার। এই উপাদানগুলো ডায়াবেটিস রোগীদের জন্য দারুণ সহায়ক। কিন্তু অনেকেই বুঝতে পারেন না যে লেবুর এই উপকারিতাগুলো পাওয়া জন্য কীভাবে লেবুকে ব্যবহার করবেন। এর জন্য ৫টি সেরা উপায় এনেছি আমরা।

দুপুরে ভাত খেতে বসার সময় পাতে এক টুকরো পাতিলেবু নিতে পারেন। অনেকেই ভাত, ডাল বা মাংসের সঙ্গে লেবুর রস মেখে খেতে পছন্দ করেন। আপনি চাইলে রোজের পাতেই এই অভ্যাসটি তৈরি করতে পারেন। এতে উপকার পাবেন আপনিই।

ওজন কমানোর জন্য অনেকেই গরম জলে লেবুর রস মিশিয়ে খান। ডায়াবেটিসের রোগীরাও এই নিয়ম মেনে চলতে পারেন। খালি পেটে এক গ্লাস লেবুর জল পান করলে রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

যদি লেবুর জল পছন্দ না হয় তাহলে লেবু দিয়ে ডিটক্স ওয়াটার বানিয়ে নিতে পারেন। লেবুকে গোল গোল করে কেটে এক বোতল জলের মধ্যে ফেলে দিন। এবার ওই জলটা সারাদিন ধরে অল্প অল্প করে পান করুন। এই ডিটক্স ওয়াটার শরীর থেকে সমস্ত বিষাক্ত পদার্থ দূর করে দেবে।

ডায়াবেটিসের রোগীদের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি, ফল থাকা জরুরি। এর জন্য স্যালাদও খেতে পারেন। ওই স্যালাদে উপর দিয়ে ছড়িয়ে দিন লেবুর রস। এতেও উপকার পাবেন ডায়াবেটিসের রোগীরা।