Ginger-Garlic Paste: বাটা আদা-রসুন পচবে না! তাজা থাকবে দিনের পর দিন এই উপায়ে!

How To Store: কিছু উপায় আছে যার সাহায্যে আগে থেকে বেটে রাখা আদা-রসুন সহজেই সংরক্ষণ করা সম্ভব হয়। আর বাটা আদা-রসুনের পেস্ট ফ্রেশও থাকে। দেখা যাক সেগুলি কী কী?

Ginger-Garlic Paste: বাটা আদা-রসুন পচবে না! তাজা থাকবে দিনের পর দিন এই উপায়ে!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2022 | 7:08 AM

ভারতীয় রান্না (Indian Food) মানেই তার মধ্যে একাধিক মশলার সংযোগ ঘটা। মশলাগুলি না থাকলে শাকসব্জি এবং মাংসের স্বাদ পানসে লাগত! বলতে দ্বিধা নেই, মশলাগুলি বিভিন্ন পদের স্বাদবৃদ্ধির সঙ্গে স্বাস্থ্যেরও উন্নতি ঘটায়। উদাহরণ হিসেবে বলা যায়, আদায় (Ginger) থাকে জিঞ্জারল নামে উপাদান যা নানা ধরনের প্রদাহ নাশ করে। অন্যদিকে রসুনে (Garlic) থাকে অ্যালিসিন নামে যৌগ যা রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে। এছাড়া মশলাগুলি একত্রে রান্নায় আনে মনভোলানো খুশবু। ফলে আদা-রসুনহীন রান্নার কথা ভারতীয়রা ভাবতেই পারেন না।

সমস্যা হল আজকাল সময়ের বড় অভাব। স্বামী-স্ত্রী দু’জনেই কিছু না কিছু কাজ করেন। না করলেই বা কী! অফিসটাইমে তাড়াহুড়োয় রান্নার সময় রোজ রোজ শিল-নোড়া, হামান-দিস্তা বা গ্রাইন্ডারে বেটে নেওয়া সম্ভব হয় না। যন্ত্রপাতিগুলি ধোওয়ার ঝক্কিও থাকে। তাই বাধ্য হয়েই অনেককে প্রিজারভেটিভ দেওয়া প্যাকেটের আদা-রসুন ব্যবহার করতে হয়। অথচ এই ধরনের প্যাকেটের আদা-রসুন পেস্টের ক্ষতিকর দিক সম্পর্কে আমরা সকলেই অবগত। এদিকে আগে থেকে আদা-রসুন বেটে রাখলে তা গ্রীষ্মআর বর্ষার দিনে একদিনেই নষ্ট হয়ে যায়। আবার বাটিতে ভরে ফ্রিজে পুরলে সারা রেফ্রিজেটরে গন্ধ ছড়িয়ে পড়ে।

তবে কিছু উপায় আছে যার সাহায্যে আগে থেকে বেটে রাখা আদা-রসুন সহজেই সংরক্ষণ করা সম্ভব হয়। আর বাটা আদা-রসুনের পেস্ট ফ্রেশও থাকে। দেখা যাক সেগুলি কী কী?

এয়ারটাইট কন্টেনার:

এয়ারটাইট বা বায়ুরোধী পাত্র একাধিক খাদ্যবস্তু তাজা রাখতে সাহায্য করে। এছাড়া বায়ুরোধী কনটেইনার খাদ্যবস্তুর গন্ধ পাত্র থেকে বের হতে দেয় না। ফলে বায়ুরোধী পাত্রে অনেকটা জিঞ্জার-গার্লিক পেস্ট রেখে তা ফ্রিজে রেখে দিতে পারেন অনেকদিন।

জিপ-লক ব্যাগ

জিপ-লক ব্যাগও খুব কাজের জিনিস। স্যালাড, আগে থেকে কেটে রাখা সব্জিও জিপ-লক ব্যাগে রেখে ফ্রিজে সংরক্ষণ করা যায়। তাছাড়া দামেও সস্তা। ফলে এই ধরনের ব্যাগেও আদা-রসুন পেস্ট পুরে রেখে দেওয়া যায় ফ্রিজে।

পার্চমেন্ট পেপার

আদা-রসুন পেস্ট-এর মণ্ড নিয়ে পার্চমেন্ট পেপারের উপর ছড়িয়ে দিন। একটা প্লেটে রেখে বাটি দিয়ে ঢাকা দিয়ে রাখুন। ফ্রিজে রেখে জমিয়ে নিন। রান্নার সময় দরকার মতো অংশ কেটে নিন।

নুন-তেল

ফ্রিজে রাখলেই তো আর হবে না, সঙ্গে দেখতে হবে স্বাদ-গন্ধ যেন অটুট থাকে আর অনেকদিন সংরক্ষণ করা যায়। তাই মশলাদু’টি বাটার সময় সামান্য নুন আর তেল মিশিয়ে দিন। নুন আর তেল পচন রোধ করে। একইসঙ্গে মিশ্রণটিকে ঠান্ডায় জমে শক্ত হয়ে যাওয়ার হাত থেকেও রক্ষা করে।

ভিনিগার

অনেকদিন আদা-রসুনের পেস্ট ফ্রিজে রাখলে তার রং সবুজ হয়ে যেতে পারে। এই সমস্যা প্রতিরোধ করতে চাইলে মশলা বাটায় সামান্য মাত্রায় ‘হোয়াইট ভিনিগার’ যোগ করতে পারেন। হোয়াইট ভিনিগার খাদ্য সংরক্ষণে সাহায্য করে।

কীভাবে তৈরি করবেন আদা-রসুনের পেস্ট?

আদার খোসা ছাড়ান ও কয়েকটি খণ্ড করুন। রুসুনের কোয়া আলাদা করুন ও খোসা ছাড়ান। কল খুলে জলে ধুয়ে নিন। এবার আদা ও রসুন ছুরি দিয়ে কুচিকুচি করুন। এবার শিল-নোড়া, হামান-দিস্তা বা গ্রাইন্ডারে আদা-রসুনের কুচিগুলি দিয়ে যোগ করুন নুন, তেল আর হোয়াইট ভিনিগার। পেস্ট তৈরি করুন। উপরিউক্ত পদ্ধতিতে সংরক্ষণ করুন। এরপর একটা উপাদেয় পদ রান্না করে তার রেসিপি শেয়ার করুন সকলের সঙ্গে।