Weight Loss Tips: ঘি মাখানো পরোটা খেয়েও বাড়বে না ওজন! কীভাবে, জেনে নিন

Diet Tips: ওজন কমানো প্রক্রিয়ায় খাদ্যতালিকার দিকে বিশেষ নজর দিতে হয়। আপনি চাইলে মেথির তৈরি পরোটাও খেতে পারেন।

Weight Loss Tips: ঘি মাখানো পরোটা খেয়েও বাড়বে না ওজন! কীভাবে, জেনে নিন
টক দই দিয়ে পরোটা খান
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2022 | 12:42 PM

পুজোর কাউন-ডাউন শুরু হয়ে গিয়েছে। পরের মাস থেকেই হয়তো আপনি একটু একটু শপিংও করতে শুরু করবেন। কিন্তু চিন্তা হল ওজনটা একটু বেশিই বেড়ে গিয়েছে। তাই পুজোর আগে যেন-তেন প্রকারে ভুঁড়ি কমাতেই হবে। এর জন্য জিমেও ভর্তি হয়ে গিয়েছেন। কিন্তু সমস্যা তৈরি করছে ডায়েট। খাওয়ার প্রতি মায়া ছাড়তে পারছেন না। ছুটির দিন হলেই মনে হয় লুচি, পরোটা জমিয়ে খাওয়া যায়। কিন্তু ওজন কমানোর জন্য এসব ছুঁয়ে দেখেন না অনেকেই। তবে, আর পরোটা নিয়ে আপনাকে আপোষ করতে হবে না। পরোটা খেয়েও আপনি ওজনকে বশে থাকতে রাখবেন।

পরোটা হিসেবে আপনি যদি স্টাফ পরোটা খান তাহলে বেশি লাভ হবে। এর জন্য আপনি পেঁয়াজ, পালং শাক, মেথির স্টাফ ব্যবহার করতে পারেন। এই খাবারগুলো স্বাস্থ্যকর। সবচেয়ে ভাল হয় যদি পালং শাকের পরোটা ডায়েটে রাখেন।

পালং শাকের মধ্যে ভিটামিন ই, বি এবং কে, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মতো মাইক্রোনিউট্রিয়েন্ট রয়েছে। পালং শাকে ক্যালোরির পরিমাণও অনেক কম। পুষ্টিবিদদের মতে, পালং শাককে ডায়েটে রাখলে একাধিক রোগের ঝুঁকি কমানো যায়। জলখাবারে আপনি পালং শাকের পরোটা খেতে পারেন।

ওজন কমানো প্রক্রিয়ায় খাদ্যতালিকার দিকে বিশেষ নজর দিতে হয়। আপনি চাইলে মেথির তৈরি পরোটাও খেতে পারেন। মেথি হল এমন একটি খাবার যা ওজন কমাতে সাহায্য করে। সবচেয়ে ভাল হয় যদি আপনি ওজন কমানোর জন্য মেথি শাক ব্যবহার করেন। মেথির মধ্যে ফাইবার রয়েছে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং হজমে সাহায্য করে।

প্রথমে পালং শাক বা মেথি শাক দিয়ে পুর তৈরি করে নিন। এরপর পরোটার জন্য ডো তৈরি করুন। এখানেই বিশেষ পরিবর্তন আনতে হবে আপনার। সাধারণত ময়দা দিয়ে পরোটা তৈরি করা হয়। কিন্তু যদি ওজন কমাতে চান কিংবা সুস্থ থাকতে চান তাহলে ময়দার বদলে আটা বেছে নিতে পারেন। সবচেয়ে ভাল হয় যদি আপনি জোয়ার, বাজরার মতো খাদ্যশস্য দিয়ে পরোটা তৈরি করে। এতে ফাইবারের পরিমাণ ভাল। পাশাপাশি এটি ওজন কমাতে সাহায্য করে।

পরোটা বানানোর সময় বেশি সাদা তেল ব্যবহার করবেন না। সেঁকা পরোটা স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভাল। প্রয়োজনে পরোটা নামানোর সময় উপর দিয়ে এক চামচ ঘি দিয়ে দিতে পারেন। সীমিত পরিমাণে যদি রোজ ঘি খান, সেটা আদতে শরীরের জন্য উপকারী।

পরোটার সঙ্গে একদম আলুর তরকারি, ঘুগনি এসব খাবেন না। এর বদলে টক দই পাতে রাখুন। টক দইয়ের মধ্যে প্রোবায়োটিক রয়েছে যা আমাদের শরীরকে নানাভাবে উপকৃত করে। পাশাপাশি এটি ওজন কমাতেও সাহায্য করে।