বাচ্চাদের টিফিন নিয়ে ঝক্কি! ভরপেট পুষ্টি জোগাতে বানিয়ে দিন সুস্বাদু কলার পরোটা

ধারণ যেমন পরোটা যেমন আলুর পরোটা, ফুলকপির পরোটা, পেঁয়াজের পরোটা কিংবা আটা দিয়ে সাধারণ পরোটা- এগুলো এখন পুরনো।

বাচ্চাদের টিফিন নিয়ে ঝক্কি! ভরপেট পুষ্টি জোগাতে বানিয়ে দিন সুস্বাদু কলার পরোটা
কলার পরোটা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 12:31 PM

মরসুমি ফলের স্যালাদ, শেক, পুজিং, মাফিনস এগুলো তো বাড়িতে হামেশাই হয়। কিন্তু কলার পুর দিয়ে পরোটা! স্বাদ বদলের জন্য খুব সহজ উপায়ে চটপট সুস্বাদু রান্না করা যায়, এমন রেসিপির সন্ধান করলে বানিয়ে নিতে পারেন কলার পরোটা। সাধারণ যেমন পরোটা যেমন আলুর পরোটা, ফুলকপির পরোটা, পেঁয়াজের পরোটা কিংবা আটা দিয়ে সাধারণ পরোটা- এগুলো এখন পুরনো। কলা, ময়দা, আখের রস, ঘি, এলাচ দিয়ে অসাধারণ স্বাদের এই পরোটা একবার খেলে বারবার করে খেতে ইচ্ছে করবে। বাচ্চাদের জন্য টিফিন বানাতে হলে এই রেসিপির বিকল্প হয় না। খিদের মুখে এই কলার পরোটা যেমন স্বাস্থ্যকর , তেমনি সুস্বাদুও বটে। এবার জেনে নেওয়া যাক কলারা পরোটা কীভাবে বানাতে হয়…

কী কী উপকরণ লাগবে, দেখে নিন আগে

৩ কাপ কলা, ১/৪ কাপ আখের রস, ৩ কাপ ময়দা, জল পরিমাণ মতো, ৫ টেবিলস্পুন ঘি, ২ চিমটে নুন, ১ চা চামচ এলাচ গুঁড়ো

কীভাবে করবেন

সবার প্রথমে কলার খোসা ছাড়িয়ে কলাগুলিকে ছোট ছোট টুকরো করে আলাদা করে রেখে দিন। এরপর আখের গুড়কে টুকরো টুকরো কেটে টুকরো কলার মধ্যে রেখে দিন।

এবার একটি ননস্টিক প্যান মাঝারি আঁচে গরম করুন। গরম হলে তাতে কুচনো কলা, আখের গুড়ের টুকরো, নুন স্বাদমতো, এলাচগুড়ো একসঙ্গে নিয়ে মিশিয়ে নিন। এরপর ৩ মিনিট রান্না করতে দিন। সব উপকরণ একসঙ্গে মিশে গেলে আভেন বন্ধ করে দিন।

একটি বড় বোলের মধ্যে কলার পুরটি আলাদা করে রেখে ঠান্ডা করতে দিন। এবার ময়দার মধ্যে ময়ান দিয়ে একটি নরম তুলতুলে ডো বানান।

পরোটা তৈরির করার জন্য ডো-টিকে কয়েকটি ছোট ছোট টুকরো করে কেটে প্রত্যকটিতে ছোট জায়গায় করে কলার পুরটি ফিলার হিসেবে ব্যবহার করুন। এবার পরোটার মাপ দিয়ে প্যানের মধ্যে ঘি গরম করে পরোটাগুলি ভাজুন। একপিঠ বাদামি রঙের হয়ে এলে উল্টে দিয়ে অপর পিঠটি ঘিতে ভাজতে হবে। এইভাব ৪-৫ পার এপিঠ-ওপিঠ করলে পরোটাগুলি সুন্দর করে ভাজা হয়। গরম গরম ফ্রেস কলার পরোটা পরিবেশন করুন।

টিপস- যে কলা ব্য়বহার করবেন, সেই কলার মিষ্টিতা যদি কম থাকে তাহলে আখের গুড় দিয়ে সেটি ব্যালেন্স করে নিতে হবে।

– ময়দার পরিবর্তে আটা, ওটসের ময়দা বা যে কোনও পছন্দের ময়দা ব্যবহার করে পরোটা বানিয়ে নিতে পারেন।

আরও পড়ুন: এই দেশে এক স্কুপ আইসক্রিমের দাম মাত্র ৬০ হাজার টাকা! কেন জানেন?