লাউ দিয়ে বরফি, চটপট বানিয়ে নিন বাড়িতেই, রইল রেসিপি

জৈন রান্নার মধ্যে অন্যতম জনপ্রিয় রেসিপি হল লাউয়ের বরফি। সত্যিই লাউ এমনি কে খেতে ভালবাসে ! কিন্তু এই বরফি খেলে আপনার বারবার খেতে ইচ্ছে হবে।

লাউ দিয়ে বরফি, চটপট বানিয়ে নিন বাড়িতেই, রইল রেসিপি
লাউ বরফি

পৃথিবীতে হরেক স্বাদের হরেক রকমের খাবার পাওয়া যায়। কিছু কিছু আমাদের খুব ভাল লাগে আবার কিছু খাবারের স্বাদ যেন কিছুতেই মনে ধরে না। আর বিশেষত সেই খাবার যদি নিরামিষ হয় তাহলে তো কোনও কথাই নেই। নিরামিষ খাবারে অনেকেরই ধারনা যে খুব একটা সুস্বাদু হবে না। কিন্তু আপনি যদি জৈন খাবার খান তাহলে আপনার এই ধারনা ভাঙতে বাধ্য। এমন অনেক সবজি বা খাবার এমনি পাতে পড়লে আপনি হয়তো ছুঁয়েও দেখবেন না , কিন্তু তা যদি চেখে দেখেন তাহলে আপনি আঙুল চাটতেই থাকবেন। জৈন রান্নার মধ্যে অন্যতম জনপ্রিয় রেসিপি হল লাউয়ের বরফি। সত্যিই লাউ এমনি কে খেতে ভালবাসে ! কিন্তু এই বরফি খেলে আপনার বারবার খেতে ইচ্ছে হবে। লাউয়ের বরফি তৈরির রেসিপি খুব জানতে ইচ্ছে হচ্ছে। তাহলে দেখুন রেসিপি

উপকরণ:

গ্রেট করা লাউ১কাপ

খোয়া ১২৫ গ্রাম

ঘি১টেবিল চামচ

চিনি/৪ কাপ

ক্রিমযুক্ত দুধ/২ লিটার

এলাচ গুঁড়ো১চা চামচ

নুন – স্বাদমতো

গার্নিশিংয়ের জন্য অল্প আমন্ড আর পেস্তা নিতে পারেন।

প্রণালী:

প্রথমে একটি পাত্রে অল্প আঁচে দুধ গরম করতে দিন। তারপর গরম দুধে গ্রেট করে রাখা লাউ মিশিয়ে দিন। এবার মিশ্রনে পরিমাণ মতো চিনি দিয়ে দিন । ভাল করে নাড়াতে থাকুন। যতক্ষণ না লাউ পুরো দুধ শুষে না নিচ্ছে এবং পুরো মিশ্রণটি যতক্ষণ না ঘন হচ্ছে। ঘন হয়ে এলে তাতে মেশান খোয়া, এলাচ গুড়ো আর ঘি। আবার ভাল করে নাড়াতে থাকুন।

এর মধ্যে অন্য একটি পাত্র নিন, যাতে ভাল করে ঘি মাখিয়ে নিন। এবার ঘন হয়ে থাকা মিশ্রণটি ঐ পাত্রে ভাল করে ছড়িয়ে দিন। আর উপরে আমন্ড আর পেস্তা গুড়ো ছড়িয়ে দিয়ে ঠান্ডা হতে দিন। এবার ঠান্ডা হয়ে গেলে তা বরফি শেপে কেটে পরিবেশন করুন। ইচ্ছে হলে পরে খাওয়ার জন্য রেখে দিতে পারেন।

আরও পড়ুন:বাচ্চাদের টিফিন নিয়ে ঝক্কি! ভরপেট পুষ্টি জোগাতে বানিয়ে দিন সুস্বাদু কলার পরোটা

Click on your DTH Provider to Add TV9 Bangla