Recipe: লুচি-ছোলার ডাল প্রিয়? ছুটির দিনে এই পদে টুইস্ট আনুন মাটন কিমা দিয়ে

Cholar Daal: লুচি দিয়ে ছোলার ডাল—বাঙালির জনপ্রিয় ও পছন্দের পদ। আপনি চাইলে কিন্তু মাংসের কিমা দিয়ে ছোলার ডালেও টুইস্ট আনতে পারেন।

Recipe: লুচি-ছোলার ডাল প্রিয়? ছুটির দিনে এই পদে টুইস্ট আনুন মাটন কিমা দিয়ে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2022 | 8:45 AM

ডাল হল এমন একটি খাবার যা বাঙালির পাতে সদা বিরাজমান। আর যখন ছোলার ডালের প্রসঙ্গ আসে তখন জমে যায় ব্রেকফাস্ট থেকে ডিনার। লুচি দিয়ে ছোলার ডাল—বাঙালির জনপ্রিয় ও পছন্দের পদ। আপনি চাইলে কিন্তু মাংসের কিমা দিয়ে ছোলার ডালেও টুইস্ট আনতে পারেন। কিমা দিয়ে ঘুগনি অনেকেই খেয়েছেন। এটাও বাঙালির প্রিয় খাবারের তালিকায় পড়ে। সেই একইভাবে ছুটির দিনে রেঁধে নিতে পারে কিমা দিয়ে ছোলার ডাল। মোটেই জটিল নয় কিমা দিয়ে ডাল রান্না। চলুন দেখে নেওয়া যাক, কিমা ডালের রেসিপি…

কিমা দিয়ে ডাল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

২০০ গ্রাম ছোলার ডাল, ২০০ গ্রাম খাসির মাংসের কিমা, ৪টি পেঁয়াজ (এর মধ্যে ২ টো পেঁয়াজ কুচোনো এবং ২ টো পেঁয়াজ কুরানো), ৪ কোয়া রসুন বাটা, ২৫ গ্রাম আদা বাটা, ১০০ গ্রাম টক দই, ২ টো শুকনো লঙ্কা, ১ চা চামচ গরমমশলা, পরিমাণ মতো নুন, সামান্য চিনি, পরিমাণ মতো সর্ষের তেল, সামান্য ঘি, ১ টেবিল চামচ ভিনিগার।

কিমা দিয়ে ডাল তৈরি করার সহজ পদ্ধতি:

ছোলার ডাল ধুয়ে জল ঝরিয়ে নিন। অন্যদিকে, মাংসের কিমায় ভিনিগার মিশিয়ে রাখুন। এতে মাংস নরম হয়ে যাবে। ফ্রাইং প্যানে ঘি গরম করুন। এতে ছোলার ডাল সেদ্ধ বসান। আন্দাজ মতো জল দিয়ে ছোলার ডাল সেদ্ধ করে নিন।

কড়াই গরম বসান। এতে সামান্য তেল দিন। এতে অর্ধেক পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজটা বাদামি করে ভেজে নিন। এরপর এতে আদা বাটা, রসুন বাটা, বাকি পেঁয়াজ ও ভিনিগার মেশানো কিমা দিয়ে দিন। কয়েক মিনিট এটা ভাল করে কষে নিন। এতে এবার টক দই ফেটিয়ে দিয়ে দিন। এবার এতে নুন, চিনি দিয়ে দিন। সামান্য হলুদ দিতে পারেন। সেদ্ধ করার জন্য পরিমাণ মতো জল দিন।

এবার আবার একটি কড়াইতে তেল বা ঘি গরম করুন। এতে তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিন। প্রথমে এতে সেদ্ধ করে রাখা ডাল ঢেলে দিন। এরপর এতে কিমার মশলাটা দিয়ে দিন। ক্রমাগত মিশ্রণটা নাড়তে থাকুন যাতে এটা কড়াইয়ের তলায় ধরে না যায়। নামানোর আগে এতে উপর দিয়ে ঘি, গরমমশলা ছড়িয়ে দিন। রুটি, লুচি, পরোটা দিয়ে কিমার ডাল পরিবেশন করুন।