Herbal Teas: চা- প্রেমী? সুস্থ থাকতে চুমুক দিন এই ৫ কাপে…

দুধ চিনি দেওয়া চা ন, বরং চিনি ছাড়া লিকার চা খান। শরীর ভাল থাকবে।

Herbal Teas: চা- প্রেমী? সুস্থ থাকতে চুমুক দিন এই ৫ কাপে...
সুস্থ থাকতে রোজ খান লিকার চা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 1:11 AM

খাঁটি চায়ের স্বাদ আর গন্ধে সবাই ঠিক মজতে পারেন না। অনেকেই যেমন সুগন্ধী চিনি ছাড়া লিকার পছন্দ করেন তেমনই আবার অনেকের দিন শুরু হয় ঘন দুধ-চিনি দেওয়া চায়ের সঙ্গে। তবে এই চা (Tea) কিন্তু শরীরের জন্য একেবারেই ভাল নয়। আর তাই বার বার চিনি ছাড়া লিকার চা খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। এই বিশ্বে জলের পর সবচেয়ে জনপ্রিয় পানীয় কিন্তু হল লিকার চা। চিনি ছাড়া চায়ের কিন্তু প্রচুর গুণ। রোজ নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পরিমাণ চা খেতে পারলে অনেক রকম রোগ সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যায়।

এছাড়াও চা অনেকদিনকার পুরনো রোগ সারাতেও ভীষণ ভালভাবে কাজ করে। চায়ের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে দিয়ে শরীর সুস্থ রাখে। যে কারণে প্রতিদিন নিয়ম করে লিকার চা খান। এবং অবশ্যি চিনি না দিয়ে। চিনি খেলে এই চায়ের কোনও  গুণই থাকে না। চা আমাদের যেমন ত্বক আর চুল ভাল রাখতে সাহায্য করে তেমনই কিন্তু স্ট্রোক ঠেকাতেও উপকারী চা। কমায় হৃদরোগের ঝুঁকিও। তাই রোজকার তালিকায় যে সব চা অবশ্যই রাখবেন-

ক্যামোমাইল চা:  আজকাল বেশিরভাগই কিন্ক্যাতু কম ঘুমের সমস্যায় ভোগেন। কাজের চাপ বেশি হলেই ঘুমে ব্যাঘাত ঘটে। এছাড়াও ঘুম ভাল হওয়ার জন্য স্নায়ুর শিথিলতা প্রয়োজন। আর তাই রাতে ঘুমোতে যাওয়ার ৩০ মিনিট আগে খান এই ক্যামেমাইল চা। ক্যামোমাইল ফুলের নির্যাস কিন্তু আমাদের স্নায়ুর চাপ নিয়ন্ত্রণে রাখে। সেই সঙ্গে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। যে কারণে সংক্রমণ ঠেকাতেও ভাল কাজ করে। আর এই চা নিয়মিত খেতে পারলে বার্ধক্য দেরিতে আসে।

গোলাপ চা: গোলাপের সুগন্ধ মনকে আরাম দিতে এবং মানসিক চাপ কমাতে যথেষ্ট। গোলাপের পাপড়ি তাজা বা শুকনো ব্যবহার করা যেতে পারে এবং অন্ধকার না হওয়া পর্যন্ত জলে ভিজিয়ে রাখতে হবে। এবার ঘুমোতে যাওয়ার আগে চুমুক দিন এই চায়ে। এটি মনকে শান্ত করে। ফলে ঘুম আসে তাড়াতাড়ি।

আদা চা:  আদার গুণাগুণ নিয়ে নতুন করে বলার কিছু নেই। আদা আমাদের শরীরের জন্য খুব ভাল। আদার মধ্যেকার এই ইনফ্ল্যামেটারি গুণাবলীর জন্যই কিন্তু আদা এত উপকারী। আদা আমাদের যে কোনও সংক্রমণের হাত থেকে রক্ষা করে। ভাল হজম করায়। সেই সঙ্গে কিন্তু ওজন কমাতেও খুবই কার্যকরী আদা।

তুলসি পাতা- তুলসী পাতা সহজেই পাওয়া যায়। যাদের ঠান্ডা লাগার ধাত রয়েছে তাদের জন্য কিন্তু খুবই ভাল তুলসী পাতা। তুলসী পাতার মধ্যেও রয়েছে অ্যান্টিসেপটিক উপাদান। জলে সাত থেকে আটটা তুলসি পাতা ফুটতে দিন। জল ফুটে গেলে ওর মধ্যে চা পাতা দিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট। এবার ছেঁকে মধু দিয়ে খেয়ে নিন। এতে মাথা ধরাও কেটে যায়।

পুদিনা চা- পুদিনা চা শরীরের জন্য খুব ভাল। বিশেষত এই করোনা কালে। এই চা কিন্তু আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।