Weight Loss Recipes: ওমলেট খেয়েও ওজন কমাতে পারেন, কীভাবে জানুন…

Weight Loss Omelet: ওজন কমানোর জন্য বেশ ভাল ডিম। সেই সঙ্গে ডিমের মধ্যেও রয়েছে প্রচুর পরিমাণ পুষ্টি। তবে ক্যালোরি কমাতে চাইলে ডিমের সাদা অংশ নিয়ে বানিয়ে নিন ওমলেট

Weight Loss Recipes: ওমলেট খেয়েও ওজন কমাতে পারেন, কীভাবে জানুন...
রেসিপি দেখে বানিয়ে নিন ব্রেকফাস্টে
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 6:40 PM

ওমলেট খেতে কার না ভাল লাগে!বেশিরভাগই ব্রেকফাস্টে ওমলেট পছন্দ করেন। বিশেষজ্ঞরা সব সময় বলেন ব্রেকফাস্টে হাই প্রোটিন রাখতে। সেই দিক থেকে কিন্তু বেশ উপকারী হল ডিম। কারণ ডিমের মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। আর এই প্রোটিন আমাদের পেশির গঠনে সাহায্য করে। সেই সঙ্গে ডিমের মধ্যে থাকে অ্যামাইনো অ্যাসিড। যা আমাদের বিভিন্ন কোশের ক্ষতিপূরণে সাহায্য করে। এছাড়াও ডিম হল পুষ্টির আধারঘর। ব্রেকফাস্টে নিয়মিত ভাবে ওমলেট খেলেও কিন্তু ওজন কমানো যায়। কারণ ডিমের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। থাকে ফাইবার। যা আমাদের ওজন কমাতে সাহায্য করে। বিশেষত পেটের মেদ কমে দ্রুত। কিন্তু ওজন কমাতে কীভাবে খাবেন ওমলেট, রইল বিশেষ কিছু রেসিপি।

*ডিমের কুসুমের মধ্যে ক্যালোরি থাকে বেশি পরিমাণে। আর তাই কুসুম এড়ানোর জন্য ওমলেট বানাতে পারেন এইভাবে। একটা গোটা ডিম আর দুটো ডিমের সাদা অংশ নিয়ে একসঙ্গে ফেটিয়ে নিন। এবার ওর সঙ্গে সামান্য দুধ আর গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন। ব্যাস এভাবেই বানিয়ে নিন ওমলেট। মাল্টিগ্রেন ব্রেডের সঙ্গে খেতে পারেন।

*পছন্দের সবুজ সবজি, ক্যাপসিকাম, বিনস, পেঁয়াজ, কাঁচা লঙ্কা সব কুচি করে একসঙ্গে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে মিশিয়ে নিন একচামচ ক্রিম চিজ। এবার প্যানে তেল ব্রাশ করে বানিয়ে নিন ওমলেট। এই ওমলেটের মধ্যে ফাইবার থাকে ভরপুর। সেই সঙ্গে এই ওমলেট থেকে পাওয়া যায় প্রয়োজনীয় খনিজও। থাকে ভিটামিনও।

*যে কোনও রান্নায় মূলত মাংস কিংবা পোলাওয়ে পেঁয়াজের বেরেস্তে ছড়িয়ে দিলে কিন্তু খেতে বেশ ভাল লাগে। তেমনই ওমলেট বানানোর সময়ও এই ভাজা পেঁয়াজ মিশিয়ে নিন। এই ভাজা পেঁয়াজ কিন্তু স্যাচুরেটেড ফ্যাট আর ক্যালোরির পরিমাণ কমিয়ে দিতে সাহায্য করে। আর এই পেঁয়াজের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবারও। ভাজা পেঁয়াজ, ডিমের সাদা অংশ, স্প্রিং অনিয়ন একসঙ্গে মিশিয়ে বানিয়ে নিন ওমলেট।

*ডিম, পিঁয়াজ, পালং শাক, টমেটো একসঙ্গে মিশিয়ে নিয়ে ওমলেট বানিয়ে নিন। এবার এর মধ্যে মিশিয়ে নিন কিছুটা গেলমরিচের গুঁড়ো আর এক চামচ দুধ। স্বাদমতো নুন মিশিয়ে তা ভাল করে ফেটিয়ে নিন। ইচ্ছে হলে গাজর গ্রেট করেও দিতে পারেন। এভাবেই বানিয়ে খান ওমলেট। এতে শরীর যেমন ভাল থাকবে তেমন পেটও ভরবে। সেই সঙ্গে এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। যা অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে।