Weight Loss Tips: আটার রুটির বদলে ডিটক্স রুটি খান

ডিটক্স রুটি আটা আর সবজি মিশিয়ে তৈরি করা হয়। এই রুটি খাওয়াকালীন আপনি সাধারণ রুটির অর্ধেক ক্যালোরি ইনটেক করেন।

Weight Loss Tips: আটার রুটির বদলে ডিটক্স রুটি খান
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 6:33 AM

রুটি ভারতীয় খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ। ভারতীয়রা দিনে অন্তত দুবার রুটি খেয়ে থাকেন। যদিও রুটি তেমন স্বাস্থ্যকর নয় কিন্তু যদি ওজন কমানোর চিন্তা মাথায় থাকে, তাহলে বেশ কিছু খুঁটিনাটি বিষয় নজরে রাখতে হয়, রুটি খাওয়া তারই মধ্যে একটা।কিন্তু কোনো কিছু স্বাস্থ্যকর নয় মানেই যে তাকে স্বাস্থ্যকর বানিয়ে নেওয়া যাবে না, এমনটা নয়! এখানেই উঠে আসছে ডিটক্স রুটির কথা। ডিটক্স রুটির প্রধান গুণ হল, আপনার খাবারে রুটির পরিমাণ কমবে না, কিন্তু আটার পরিমাণ কমে যাবে।

ডিটক্স রুটি আটা আর সবজি মিশিয়ে তৈরি করা হয়। এই রুটি খাওয়াকালীন আপনি সাধারণ রুটির অর্ধেক ক্যালোরি ইনটেক করেন। ডিটক্স রুটির সবচেয়ে ভালো দিক হল, এই রুটি যেকোনো সিজনাল সবজি থেকেই বানানো যেতে পারে। আপনি আপনার পছন্দ এবং প্রয়োজন অনুযায়ী সবজি বেছে নিতে পারেন।

ডিটক্স রুটি তৈরি করা খুবই সহজ। যেটা দরকার, ১ঃ১ অনুপাতে আটা আর আপনার পছন্দের সবজি। ময়দার গুঁড়ো দিয়ে আটা আর সবজিকে মিশিয়ে ফেলুন। তারপর তা থেকে রুটি বানিয়ে ফেলুন। লাউ গরমকালে পাওয়া যায়। লাউ সাধারণত আপনার শরীরকে ঠাণ্ডা এবং হাইড্রেটেড রাখতে সাহায্য করে। লাউয়ের রুটি বানানোর জন্য এক কাপ লাউ (pureed) এবং ১ কাপ আটা নিন। আপনি একটি ব্লেন্ডারে লাউকে পিউরি করতে পারেন। এবার সেটা থেকে লাউয়ের রুটি বানিয়ে ফেলুন। যেহেতু লাউয়ে জলের পরিমাণ বেশি, তাই আপনাকে এমনি সময়ে আটা মাখার সময় যে পরিমাণ জল দিতে হয় তা দিতে হবে না।

আরও পড়ুন: খাবার পর গ্রিন টি নয়, খান ‘সুপার ম্যাজিক’ রাইস টি! বাড়িতে কীভাবে বানাবেন, জানুন