Food And Health: জীবন থেকে চিরদিনের মত বাতিল করুন এই ৪ খাবার! সুস্থ থাকবেন আজীবন

Food For Health: শরীর ঠিক রাখতে গেলে যেমন ঠিকমতো খাবার খেতে হবে তেমনই কিন্তু লোভও সংবরণ করতে হবে। অতিরিক্ত ভাজা খাবার, রেড মিটের প্রতি আকর্ষণ যত বাড়বে আয়ু তত কমবে

Food And Health: জীবন থেকে চিরদিনের মত বাতিল করুন এই ৪ খাবার! সুস্থ থাকবেন আজীবন
সুস্থ থাকতে এই ৪ খাবার আজই এড়িয়ে চলুন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 8:17 AM

রোজকার খাবার যদি ঠিকমত খাওয়া না হয় তাহলে সেখান থেকে আসে একাধিক সমস্যা (Health Problem)। আমাদের চালিকা শক্তি হল খাবার (Food)। আর শরীর যাতে ঠিকমতো পুষ্টি পায় সে দিকে কিন্তু কড়া নজরদারি করতে হবে আমাদেরই। যে খাবার সবচেয়ে বেশি সুস্বাদু তাই কিন্তু আমাদের শরীরের জন্য সবচেয়ে খারাপ। কিন্তু আমরা সেই একই ভুল বারবার করি। পুষ্টিগুণের বদলে জোর দিই খাবারের স্বাদের উপর (Food For Health)। এবার রোজ দিন চুটিয়ে রেড মিট, চিপস, কোল্ড ড্রিংক, মিষ্টি এসব খেতে থাকলে শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। সঙ্গে ট্রাইগ্লিসারাইডের সমস্যা, হার্টের সমস্যা এসব তো থাকেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বজুড়ে আজ যে হৃদরোগের মাত্রা আগের থেকে এত বেড়েছে এর এক তৃতীয়াংশই হল কোলেস্টেরল জনিত সমস্যার কারণে। উন্নত এবং উন্নয়নশীল দেশগুলিতে হৃদরোগ বেড়ে যাওয়ার নেপথ্য কারণ হল কোলেস্টেরল। ২০০৮ সালে কোলেস্টেরলের বৃদ্ধি জনিত কারণে পুরুষদের মধ্যে হৃদরোগের ঝুঁকি ছিল ৩৭ শতাংশ এবং মহিলাদের ক্ষেত্রে ৪০ শতাংশ।

হার্ভার্ড মেডিক্যাল স্কুল অনুসারে, শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়লে সেখান থেকে কিন্তু আসে হৃদরোগের ঝুঁকি। আজীবন সুস্থ থাকতে চাইলে হার্টের যত্ন নিতেই হবে আর যে কারণে আমাদের প্রথম থেকেই সাবধানে থাকতে হবে। রেড মিট, ভাজা খাবার, প্রসেসড ফুড, বেকড ফুড- এই চার ঝরনের খাবার যদি জীবন থেকে ছেঁটে ফেলতে পারেন তাহলে কিন্তু আজীবন থাকবেন সুস্থ।

রেড মিট- কোলেস্টেরলের সমস্যা থাকলে কিন্তু প্রথমেই রোজকার ডায়েট থেকে বাদ দিতে হবে রেডমিট। এছাড়াও যদি একেবারে ছেড়ে দিতে পারেন তাহলে খুব ভাল। কারণ রেড মিটের কোনও রকম স্বাস্থ্যগুণ নেই। এর মধ্যে স্যাচিরেটেড ফ্যাট থাকে অনেক বেশি। যে কারণে তা খেতে ভাল লাগে। আর এই সব স্যাচুরেটেড ফ্যাট ধমনীতে জমে গিয়েই হৃদরোগের সম্ভাবনা বাড়ায়। আর তাই চামড়া বিহীন মাছ, মাংস খান। মুরগির মাংস খান। এতে প্রোটিনের ভাগ অনেক বেশি।

প্রসেসড ফুড- ব্রেকফাস্ট টেবিলে সসেজ, হ্যাম, সালামি এসব দেখতে বেশ ভালই লাগে। কিন্তু দেনে রাখুন এই সব খাবার কিন্তু শরীরের জন্য একেবারেই বিষ। এর মধ্যে স্যাচুুরেটেড ফ্যাট থাকে। আছে প্রচুর পরিমাণ সোডিয়াম। যা আমাদের হৃদরোগের জন্য দায়ী। আর এই সসেজ কিন্তু হজম করতেও সমস্যা হয়। লিভারের নানা রোগও ডেকে আনে।

কেক, পেস্ট্রি- কুকিজ আর পেস্ট্রি খেতে অনেকেই ভালবাসেন। এমনকী মন খারাপের দোহাই দিয়ে তা টেনে নেন প্লেটে। তবে সুস্থ থাকতে চাইলে এই অভ্যাস আজই বন্ধ করতে হবে। কুকিজ খেতে অবশ্যই ভাল। কিন্তু এর মধ্যে থাকে প্রচুর পরিমাণ চিনি। যা আমাদের শরীরের কোনও কাজেই আসে না। এছাড়াও এর মধ্যে থাকে প্রটুর পরিমাণ মাখন। তাই কোলেস্টেরলের মাত্রা বাড়াতে একাই একশো।

ভাজা খাবার- চা বা কফির সঙ্গে মুখ চালাতে অনেকেরই ভাজা খাবার খুব পছন্দের। আবার ভাতের সঙ্গে কোনও একটা ভাজা না থাকলে অনেকেই খেতে পারেন না। এই কোনও অভ্যাসই কিন্তু স্বাস্থ্যকর নয়, বরং এতে বাড়ে অনেক রকম স্বাস্থ্য ঝুঁকি। হার্টের সমস্যা আসে। ওজন বাড়ে। এমনকী শরীরের পরয়োজনীয় হরমোনও ঠিকমতো কাজ করে না। আর তাই প্রথম থেকেই দূরে থাকুন ।