Monsoon Food Tips: বর্ষাকালে এই খাবার খাওয়ার ক্ষেত্রে এই ভুলগুলির খেয়াল রাখা আবশ্যক

আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়া বর্ষাকালে খুব বেশি দরকার। আর অবশ্যই চুল ভেজা রাখবেন না। এমন কাপড় পরবেন যা আপনাকে গরম করে তুলবে। আর সর্বোপরি, আপনি কী খাচ্ছেন সেটাও খেয়াল করে দেখুন।

Monsoon Food Tips: বর্ষাকালে এই খাবার খাওয়ার ক্ষেত্রে এই ভুলগুলির খেয়াল রাখা আবশ্যক
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 4:34 PM

বর্ষাকালে আপনার জানালার পাশে বসে পড়ন্ত বৃষ্টির আওয়াজ শুনতে , কিংবা ভেজা মাটির গন্ধ নিতে দারুন লাগে নিশ্চয়ই। বর্ষাকালের শীতল এবং আরামদায়ক পরিবেশ গ্রীষ্মের তীব্র তাপের পরে আরামদায়ক স্বস্তি এনে দেয়। সঙ্গে যদি একটা রামধনু দেখতে পেয়ে যান তাহলে তো শৈশবের অনেক স্মৃতি নিশ্চিত।

কিন্তু, বর্ষাকাল আদপে খুব রোমাঞ্চকর মনে হলেও, এই কালেই প্রচুর বেশি সতর্ক থাকতে হয় আমাদের। প্রায় সমস্ত দিকেই বিরাজ করছে এই সতর্কতা।

আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়া এই সময়ে খুব বেশি দরকার। আর অবশ্যই চুল ভেজা রাখবেন না। এমন কাপড় পরবেন যা আপনাকে গরম করে তুলবে। আর সর্বোপরি, আপনি কী খাচ্ছেন সেটাও খেয়াল করে দেখুন।

যদিও বর্ষাকালকে বছরের সেরা সময় বলে মনে হতে পারে, কিন্তু এই সময়েই আমরা বেশি অসুস্থ হয়ে পড়ি।

১) সাইট্রাস ফল এড়ানো:

সাইট্রাস ফল ভিটামিন সি এর একটি বড় উৎস। ভিটামিন সি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য দারুণ। এই ধরনের ফল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে শরীরকে বিশেষ সাহায্য করে। এই ফলে টক থাকার কারণে, লোকেরা বর্ষাকালে এগুলি এড়ানোর প্রবণতা রাখে, যার ফলে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ক্ষতিগ্রস্ত হয়। আপনি যদি সামগ্রিকভাবে সাইট্রাস ফল খাওয়া পছন্দ না করেন, তাহলে আপনি আপনার খাবারে লেবু ছিটিয়ে খেতে পারেন। তাছাড়া, লেবু দিয়ে সুন্দর করে ফ্রুট জুস বানাতে পারেন। আপনি যদি সত্যিই সাইট্রাস ফল খেতে না পারেন, তাহলে পেঁপে, পেয়ারা এবং বেলের মতো খাবার খেতে ভুলবেন না কারণ এগুলিও ভিটামিন সি -এর সমৃদ্ধ উৎস।

২) প্রিবায়োটিক এবং প্রোবায়োটিক খাবার পরিহার করা:

সাইট্রাস ফলের মতো, মানুষকে প্রায়ই দইয়ের মতো প্রোবায়োটিক খাবার এড়িয়ে যেতে দেখা যায়। বর্ষাকালে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার অন্ত্রকে এমন একটি খাদ্য সরবরাহ করেন যা এটিকে সুরক্ষা প্রদান করে। পক্ষান্তরে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও সুষ্ঠুভাবে পরিচালিত হয়। দই, বাটার মিল্ক, আচারযুক্ত শাকসবজি জাতীয় খাবার অন্ত্রকে রোগ-প্রতিরোধী জীবাণু এবং অন্যান্য ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

৩) হিমায়িত জল খাওয়া:

আপনি যদি সত্যিই আপনার গলা নিরাপদ রাখার জন্য কিছু এড়িয়ে যেতে চান, তবে তা হলো ফ্রিজের জল। ঠান্ডা জল আপনার গলার ক্ষতি করে এবং আপনাকে সংক্রমণ প্রবণ করে তোলে। যদি আপনার ঠান্ডা জল ছেড়ে দেওয়া কঠিন মনে হয়, তাহলে কলশীর জল পান করা শুরু করুন। এটি কেবল আপনার তৃষ্ণা মেটাবে না, বিপাককে বাড়ানো থেকে শুরু করে হরমোনের ভারসাম্য রক্ষা এবং সান স্ট্রোক প্রতিরোধ পর্যন্ত নানান দিক দিয়ে আপনাকে সাহায্য করবে।

৩) হাইপার-লোকাল সিজনাল খাবার উপেক্ষা করা:

হাইপারলোকাল সিজনাল ফল এবং সবজি খাওয়ার উপর জোর দেওয়ার কারণ হল, আপনার অঞ্চলে এই ফল এবং সবজি সঠিক ঋতুতে হলেই উপকারিতা পাওয়া যায়।

আমদানি করা ফল ও শাকসবজি কৃত্রিমভাবে তৈরি করা হয়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে এদের বিশেষ ভূমিকা থাকে না।

৫) রাস্তার খাবারে অতিরিক্ত লিপ্ত হওয়া:

বর্ষায় ভাজা স্ন্যাক্সের একটা ডাক আসে যেমন চা দিয়ে পাকোড়া। ভাজা খাবার ফুলে যাওয়া এবং পেট খারাপের কারণ। বর্ষাকালে, কেউ সব সময় তৃষ্ণার্ত বোধ করে না এবং প্রায়শই পর্যাপ্ত জল খাওয়া থেকে এড়িয়ে যায়। আর্দ্রতার কারণে, এই স্বভাব শরীরে জলশুন্যতার সৃষ্টি করে। তাই প্রতিদিন ২.৫-৩ লিটার জল অবশ্যই খেতে হবে।

আরও পড়ুন: বাড়িতে বসে দুধের বিকল্প হিসাবে বানিয়ে ফেলুন আলুর দুধ