Diet Tips for Constipation: রাতে ইসবগুল খেয়েও কাজ হচ্ছে না? দিনের ডায়েটে এই বদল আনলেই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি

Food for Constipation: কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে গেলে খাওয়া-দাওয়ার উপরই বেশি করে নজর দিতে হবে। ভাজাভুজি খাবার থেকে দূরে থাকতে হবে।

Diet Tips for Constipation: রাতে ইসবগুল খেয়েও কাজ হচ্ছে না? দিনের ডায়েটে এই বদল আনলেই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2023 | 11:30 AM

খাওয়া-দাওয়ার কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা এখন খুব সাধারণ হয়ে উঠেছে। সাধারণত কম জল খাওয়ার কারণে, মশলাদার ও ভাজাভুজি খাবার খাওয়ার জন্য কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। অনেক ক্ষেত্রে বাচ্চাদের মধ্যেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। অনেকের ক্ষেত্রে পারিবারিক ইতিহাস থাকে। রাতে ইসবগুল খেয়ে ঘুমলেও সকালে পেট পরিষ্কার হয় না। রোজ সকালে শৌচালয় গিয়ে বেগ পেতে হয়। প্রাথমিক অবস্থায় কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে নিয়ন্ত্রণ না করতে পারলে এখান থেকেই অর্শের মতো রোগ আসে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ওষুধ খেয়ে খুব একটা উপকার হয় না। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে গেলে খাওয়া-দাওয়ার উপরই বেশি করে নজর দিতে হবে। ভাজাভুজি খাবার থেকে দূরে থাকতে হবে। ময়দার তৈরি খাবার, রেট মিট কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে হবে। প্রচুর পরিমাণে জল পান করতে হবে। তার সঙ্গে ফাইবার-সমৃদ্ধ খাবার খেতে হবে। এর জন্য রোজের ডায়েটে কী ধরনের খাবার রাখবেন, দেখে নিন।

ব্রেকফাস্ট: প্রথমত ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস জল পান করুন। সকালের জলখাবারে ডায়েটরি ফাইবার অবশ্যই রাখুন। খালি পেটে ৫-৬টি ভেজানো আমন্ড খান। অঙ্কুরিত কড়াই খেতে পারেন। যেমন অঙ্কুরিত ছোলা, সবুজ মুগ কলাই ইত্যাদি। এরপর আপনি ওটস খেতে পারেন। ওটসের মধ্যে বেশ ভাল পরিমাণে ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। টকদই দিয়ে ওটস খেতে পারলে খুব ভাল। আর যদি আপনি এগুলো না খেতে পারেন। তাহলে আটার তৈরি রুটি ও একবাটি সবজির তরকারি খেতে পারেন।

লাঞ্চ: দুপুরের খাবারে ভাত, ডাল, মাছ, তরকারি সব কিছু খেতে পারেন। তবে ডাল ও সবজির উপর বেশি জোর দিন। ঢেঁড়শ, কুমড়ো, পটল, বরবটির মতো আনাজ আপনি খেতে পারেন। রাজমা, মুগ, বিউলির ডালেও বেশ ভাল পরিমাণে ফাইবার থাকে। সুতরাং, এগুলো আপনি খেতে পারেন।

ফল খান: ভাত-ডালের সঙ্গে অবশ্যই স্যালাদ রাখুন। শসা, গাজরের মতো খাবার স্বাস্থ্যের জন্য উপকারী। এখন যেহেতু গরম পড়ে যাচ্ছে, তাই আপনি ফ্রুট স্যালাদও খেতে পারেন। গ্রীষ্মকালীন ফলে জলের পরিমাণ বেশি থাকে। শসা, তরমুজের মতো ফল কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে দেবে। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় আপেল খেলে সবচেয়ে বেশি উপকার পাবেন। কারণ এই ফল ফাইবারে সমৃদ্ধ। ফলের পাশাপাশি ফ্ল্যাক্স সিড, কুমড়োর দানা খান। এতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার থাকে।

ডিনার: রাতের খাবার সন্ধ্যের মধ্যে সেরে নিন। এতে খাবার হজম ভাল হবে। রাতে আপনি রুটি ও তরকারি খেতে পারেন। দানাশস্যে ফাইবার থাকে। আটা, বাজরা কিংবা ওটসের তৈরি রুটি খেতে পারেন। তার সঙ্গে একবাটি সবজির তরকারি রাখুন। সঙ্গে স্যালাদ রাখতে পারেন। আর রাতে ঘুমনোর আগে ইসবগুল খেতে পারেন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা ধীরে ধীরে দূর হয়ে যাবে।