Coronavirus and Omicron Scare: সদ্য বা পুনরায় কোভিড আক্রান্ত? সেরে ওঠার পর পাতে যে খাবার রাখবেন…

কোভিড কিংবা ওমিক্রন থেকে সেরে ওঠার পর শরীরের দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। বাইরের খাবার একদম নয়। সময় ধরে বাড়ির খাবার খান। কোনও খাবারের মাঝে খুব বেশি গ্যাপ দেবেন না

Coronavirus and Omicron Scare: সদ্য বা পুনরায় কোভিড আক্রান্ত? সেরে ওঠার পর পাতে যে খাবার রাখবেন...
কোভিড থেকে সেরে উঠে পুষ্টিকর খাবার খান
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 9:18 PM

শীতের রোদ, শীতের আমেজ উপভোগ করতে  না করতেই ফের সে হাজির। আবারও গৃহবন্দি, ভয়, সংক্রমণ সবই জুড়ে বসেছে মনে। পুজোর পর থেকে সকলেই যে ভাবে করোনা বিধি ভুলে আনন্দ উৎসবে মেতেছিলেন তখন থেকেই শিউরে ছিলেন চিকিৎসকরা। অল্প সংখ্যায় কোভিড আক্রান্তের খবর পাওয়া গেলেও ডিসেম্বরের শেষে তা যেন রে রে করে তেড়ে উঠল। মাস্ক, সামাজিক দূরত্ববিধি ভুলে গিয়ে মানুিষ সদলবলে মেতে উঠলেন উৎসবে। রাস্তায় দিন নেই রাত নেই কাতারে কাতারে মানুষ বেরিয়ে পড়েছেন। অনেকটা দিন পর সংক্রমণের গ্রাফ নিম্নমুখী থাকায় অনেকেই শীতের এই সময়টা বেছে নিয়েছিলেন বেড়াতে যাওয়ার জন্য। শুধু তাই নয়, বিশ্ব জুড়েই যেন বড়দিনের ছুটের আমেজ।

উৎসব আর জনজোয়ারে ভেসে গিয়েই আবারও বিপত্তি। বড়দিনের পরের সপ্তাহ থেকেই দ্বিগুণ হয়ে যায় কোভিডে আক্রান্তের সংখ্যাটা। ওমিক্রনের পাশাপাশি ডেল্টাতেও আক্রান্ত হচ্ছেন অনেকে। তবে এবার রোগ-লক্ষণ তুলনায় কম। শ্বাসকষ্টের সমস্যা নেই, সকলেই হোম আইসোলেশনে থেকে সুস্থ হয়ে উঠছেন। ওমিক্রনের লক্ষণ আর ফ্লু এর লক্ষণের মধ্যে তেমন ফারাক না থাকায় অনেকেই বুঝতে পারছেন না যে তাঁরা আদতে কোভিড আক্রান্ত কিনা। যে কারণে গুড়মুড়িয়ে বাড়ছে উপসর্গহীন আক্রান্তের সংখ্যা।

যাঁদের ভ্যাকসিনের দুটো ডোজ হয়ে গিয়েছে তাঁরাও যেমন কোভিডে আক্রান্ত হচ্ছেন তেমনই যাঁরা এর আগে ডেল্টায় আক্রান্ত হয়েছিলেন তাঁরাও ফের আক্রান্ত হচ্ছেন কোভিডে। কোভিড থেকে সেরে উঠলেন থেকে যাচ্ছে ক্লান্তি। সেই সঙ্গে কমছে রোগ প্রতিরোধ ক্ষমতাও। আর তাই খাবারে দিকে জোর দেওয়া একান্তই প্রয়োজন। কোভিড বা ফ্লু থেকে সেরে ওঠার সময় পুষ্টিকর খাবার তো খেতেই হবে। কিন্তু সেই সঙ্গে আরও কিছু খাবার রাখুন তালিকায়।

জিঙ্ক সমৃদ্ধ খাবার খান- কোভিড থেকে সেরে ওঠার পর জিঙ্ক সমৃদ্ধ খাবার রাখুন তালিকায়। বিভিন্ন বীজ খান। বিশেষত সূর্যমুখীর বীজ এবং কুমড়োর বীজ। সেই সঙ্গে আমন্ড, কাজুবাদাম খান দুটো করে। চিকেন রাখুন ডায়েটে। জিঙ্ক সমৃদ্ধ খাবারের মধ্যে যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তা আমাদের শরীরের জন্য খুবই ভাল।

ভিটামিন সি খান- ভিটামিন সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। তাই রোজ লেবু, বিভিন্ন শাক, পেয়ারা, পেঁপে, কিউই এসব খাবার রাখুন পাতে। ব্রকোলি, বেলপেপার, টমেটো, মাশরুম এসব সিদ্ধ করে নুন-গোলমরিচ ছড়িয়ে খান। এতেও ফিরবে মুখের স্বাদ।

ভিটামিন ডি- বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে কোভিড থেকে সেরে ওঠার পর আক্রান্তদের শরীরে ভিটামিন ডি এর ঘাটতি হয়েছে। আর এই ঘাটতি পূরণে কিন্তু ঠিকমত খাবার খেতে হবে। যে কারণে মাশরুম, ডিমের কুসুম, দুধ, বাড়িতে পাতা টকদই বারবার খেতে বলছেন বিশেষজ্ঞরা।

প্রোটিন খান- কোভিড থেকে সেরে ওঠার পর শরীরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল প্রোটিন। এছাড়াও যাঁরা সাধারণ সর্দি-জ্বরে ভুগছেন তাঁদেরও এই সময় কিন্তু রোগ-প্রতিরোধক ক্ষমতা কমে যায়। আর তাই চিকেন, ডিম, মাছ, বিভিন্ন সবজি, দুধ, সোয়াবিন, ফল এসব নিয়ম করে খান। সেই সঙ্গে অবশ্যই খান ফাইবার।

আরও পড়ুন: Food: খাওয়ার এই অভ্যাসই বলে দেবে মানুষ হিসেবে আপনি কেমন…