Egg Curry Recipe: কষা মাংসের স্বাদকেও হার মানাবে ঠাকুমার হাতের এই পদ, জমে যাবে মঙ্গলবারের ডিনার!

Egg Curry Recipe: কষা মাংসের স্বাদকেও হার মানাবে ঠাকুমার হাতের এই পদ, জমে যাবে মঙ্গলবারের ডিনার!
ঠাকুমার হাতের স্পেশ্যাল রেসিপি

Grand Ma's Special Recipe: ঠাকুমার হাতের সেই স্বাদ আবারও ফিরিয়ে আনুন হেঁশেলে। বানিয়ে নিন এই বিশেষ ডিমের পদ

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 24, 2022 | 3:39 PM

একান্নবর্তী পরিবার এখনকার দিনে প্রায় লুপ্তপ্রায়। জীবনে ব্যস্ততা বেড়েছে সকলেরই। নিজের আখের গুছিয়ে নিতে সকলেই ব্যস্ত। জীবনে এখন ‘Space’- অনেক দামি। আর তাই ৯ বছরের একটি বাচ্চাও তার মায়ের কাছে অভিযোগ জানানোর সাহস পায় যে বাড়িতে থাকে যথাযথ স্পেস দেওয়া হচ্ছে না। কাকু-কামিকা, মামা-মামি, পিসি-পিসেমশাই এই সব সম্পর্কগুলোও এই প্রজন্মের কাছে এখন ক্লিশে। অনেকের ক্ষেত্রে এই সম্পর্ক তৈরি হওয়ার সুযোগও নেই। ঠাকুমা-দিদিমারাও এখন আর নাতি-নাতনিদের আগেকার মত নিজের হাতে রান্না করে খাওয়ান না। যদিও সেই ইচ্ছে আর সুযোগ কোনওটাই তাঁদের নেই। বয়সের ভার যেন ক্রমশই জেঁকে বসেছে এখনকার দিদিমা-ঠাকুমাদের। দিদিমার হাতের বানানো আচার, কুচো নিমকি, নারকেলের নাড়ু খাওয়ার আবদারও করে না এই প্রজন্ম। আর তাই আজ রইল দিদা-ঠাকুমাদের হেঁশেল থেকে স্পেশ্যাল এই পদ। রেসিপি দেখে বানিয়ে নিন ডিনারেই। খেতে পারেন রুটি বা ভাত দিয়ে।

পোলট্রি মুরগির ডিম আর দেশি মুরগির ডিমের মধ্যে ফারাক অনেকেই করতে পারেন না। তবে দেশি মুরগির ডিম যে অনেক বেশি সুস্বাদু একথা সকলেই জানেন। বাজারে সংখ্যায় অল্প হলেও পাওয়া যায় দেশি মুরগির ডিম। আর এই ডিমে প্রোটিনের পরিমাণও বেশি। আগেকার দিনে হেঁশেলে ডিম কষা মানেই তা বানানো হত দেশি মুরগি বা হাঁসের ডিম দিয়ে। সাধারণ এই রান্না দিদিমার স্পেশ্যাল টিপসেই হয়ে উঠবে অসাধারণ। তবে এই ডিমের কারিতে আলু পড়বে না, তার বদলে দিন শাপলা ডাঁটা।

এই ডিম বানাতে যা কিছু লাগছে 

হাঁসের ডিম- ৮ টা

গোটা জিরে

কাঁচা লঙ্কা বাটা

শাপলার ডাঁটা

গোটা জিরে

তেজপাতা

যে ভাবে বানাবেন 

ডিম সিদ্ধ করে নিন। এবার তা অর্ধেক করে কেটে নিন। কড়াইতে সরষের তেল দিয়ে তার মধ্যে নুন আর তেল মিশিয়ে ডিমগুলো ভেজে তুলে নিন। ওই তেলের মধ্যেই  ২ কাপ জল দিন। হাফ চামচ হলুদ, নুন, কাঁচা লঙ্কা বাটা মেশান। জিরে বাটা দিন ১ চামচ। ওই ঝোলের মধ্যেই শাপলা ডাঁটা কেটে ফেলে দিন। এবার ভেজে রাখা ডিম দিন। অন্য একটি প্যানে সরষের তেল দিয়ে তেজপাতা, গোটা জিরে আর জিরেবাটা

এই খবরটিও পড়ুন

সরষের তেলের মধ্যে নুন আর হলুদ দিয়ে ডিম দিয়ে দিতে হবে। তেলের মধ্যেই ২ কাপ জল দিন। হলুদ, নুন, কাঁচা লঙ্কা বাটা দিয়ে দিন। জিরে বাটা দিন। শাপলা ডাঁটা কেটে ওই ঝোলে দিয়ে দিন। ওর মধ্যেই ভেজে রাখা ডিম দিয়ে দিন। ফোড়নের জন্য শুকনো কড়াইতে তেজপাতা, জিরে, জিরেবাটা দিয়ে নেড়ে নিয়ে ওর মধ্যে শাপলা ডাঁটা ডিমের কারি মিশিয়ে দিন। সামান্য ফুটে উঠলেই নামিয়ে নিন। গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA