Monday Weight Gain: ডায়েটে থেকেও উইকএন্ডের এই বদভ্যাসই কিন্তু চর্বির কারণ হতে পারে! জানতেন?

Weight More On Monday: সারা সপ্তাহের ক্লান্তি দূর করতে গিয়ে অধিকাংই উইক এন্ডে লম্বা ঘুম দেন। ভরসা থাকে বাইরের অর্ডার করা খাবারেই। এছাড়াও সময়মতো খাবার খাওয়া হয় না...

Monday Weight Gain: ডায়েটে থেকেও উইকএন্ডের এই বদভ্যাসই কিন্তু চর্বির কারণ হতে পারে! জানতেন?
সপ্তাহভর এই সব খাবারই বাড়িয়ে দিচ্ছে ওজন
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 12:38 PM

সারা সপ্তাহের হাড়ভাঙা খাটুনির পর সকলেই সপ্তাহের শেষটা আরামে কাটাতে চান। তবে আরাম করার সুযোগ কিন্তু খুব কম মানুষেরই থাকে। ব্যস্ততার কারণে সপ্তাহভর যে সব কাজ জমে থাকে, সেগুলো সেরে উঠতেই সারাদিন চলে যায়। কাপড় কাচা, রান্না, বাজার করা, ঘর পরিষ্কার-সহ লম্বা কাজের ফিরিস্তি থাকে। জিম, স্যুইমিং পুলও অনেক সময় বন্ধ থাকে শনি-রবিবারে। সকালে ওঠার তাড়া নেই। নিয়মমাফিক রুটিন থেকে একটা দিনের ছুটি আর তাই এই দিনটা সকলেই চুটিয়ে উপভোগ করেন। এদিন আর ডায়েটের কোনও বালাই নেই। ব্রেকফাস্ট করতে করতে বেলা গড়িয়ে যায়, কখনও আবার ব্রেকফাস্ট করার জন্য সময়ও পাওয়া যায় না। ২০১৪ সালে ওবেসিটি ফ্যাক্টস জার্নালে প্রকাশিত একটি গবেষণা বলছে শুক্রবার বেশির ভাগ মানুষের ওজন যা থাকে সোমবার সকালে তাতে কিছুটা হলেও পরিবর্তন আসে। ওজনের কাঁটা থাকে বাড়তি মেদের দিকেই। বিশেষজ্ঞরা আরও বলছেন, সোমবার সকালে অনেকেই দেখেন পছন্দের পোশাক ঠিকমতো গায়ে আঁটছে না। যাঁরা ডায়েটের মধ্যে থাকেন তাদেরই এই সমস্যা সবচাইতে বেশি হয়। আর তাই এই কয়েকটি খারাপ অভ্যাস চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। যেখান থেকে ওজন বেড়ে যাওয়ার মত সমস্যা হয়।

প্রচুর পরিমাণে খাবার অর্ডার করা- সপ্তাহভর কাজের গুঁতো আর টেনশনে অনেকেরই ঠিকমতো খাওয়া হয় না। কেউ আবার রান্না করার সময় পান না। শনি-রবিবার সকলেই চান রিল্যাক্সে কাটাতে। হোম ডেলিভারি এবং পছন্দের খাবার খুব সহজেই হাতের নাগালে পাওয়া যায় বলে অনেকেই চটজলদি অর্ডার করে বসেন। উইকএন্ডে জমিয়ে খেতেই হবে- এই মানসিকতা থেকেই কিন্তু বেশি পরিমাণে খাবার খাওয়া হয়। চোখের খিদে খাাতে বলে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত অর্ডার করাও হয়ে যায়।

বেশি পরিমাণে কার্বোহাইড্রেট খাওয়া- হেলদি ডায়েটের মধ্যে কার্বোহাইড্রেট একেবারেই কম পরিমাণে থাকে। যখন বাইরের খাবার অর্ডার করা হচ্ছে তখন সেই সব খাবারের মধ্যে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি। সঙ্গে থাকে অতিরিক্ত নুন, চিনিও। যা ওজন বাড়িয়ে দেয়। পছন্দের ওয়েব সিরিজ দেখতে দেখতে এবং বন্ধুদের সঙ্গে আড্ডায় মশগুল থাকার কারণে প্রয়োজনের তুলনায় বেশি খাবার খাওয়া হয়।

সারা সপ্তাহ ঘুমিয়ে কাটালে- অফিস, কাজ সব মিলিয়ে ঘুমের যে ঘাটতি থেকে যায় অনেকেই তা পূরণ করতে উইকএন্ডে টানা অনেকক্ষণ ঘুমিয়ে নেন। সকালে ঘুম থেকে উঠতেও দেরি হয়। ব্রেকফাস্ট না করেই আবার ঘুম। সারা সপ্তাহ শরীর যে একটা ছন্দের মধ্যে থাকে সেটা নষ্ট হয়ে যায়। শরীর থেকে রোজ কিছুটা পরিমাণ ঘাম ঝরানো প্রয়োজন। নইলে শরীরে জেঁকে বসে একাধিক অসুস্থতা।

সারাদিন না খেয়ে থাকা- শনি-রবিবার মানেই বাইরে খাওয়া, নিমন্ত্রণ এসব লেগেই থাকে। তাই যাঁরা ডায়েট করেন তাঁরা সকাল থেকেই কিছু না খেয়ে থাকেন। ব্রেকফাস্টও বাদ দিয়ে দেন। কারণ রাতে অনেকটা ক্যালোরি খাওয়া হবে। এই ধারণা কিন্তু ভুল। এতে ফ্যাট অনেক বেশি জমে। তাই পরিমাণে অল্প খেলেও একদম হালকা কোনও খাবার খান।