Diabetes Diet: রোজ দুপুরে রুটির সঙ্গে একবাটি মুসুর ডাল, এক সপ্তাহের মধ্যেই সুগার আসবে নিয়ন্ত্রণে

Type 2 Diabetes: ডায়াবেটিস রুখতে রোজকার ডায়েটে আনতে হবে বদল। অতিরিক্ত স্টার্চ দেওয়া খাবার চলবে না। এমন কিছু সবজি বাছুন যাতে গ্লাইসেমিক ইনডেক্স কম।

Diabetes Diet: রোজ দুপুরে রুটির সঙ্গে একবাটি মুসুর ডাল, এক সপ্তাহের মধ্যেই সুগার আসবে নিয়ন্ত্রণে
যেমন হবে আপনার ডায়াবেটিস ডায়েট
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 5:44 AM

ডায়াবেটিস মানেই শরীরে একাধিক সমস্যা এসে জড়ো হওয়া। শরীরের উপর জড়ো হয় নানা বিধিনিষেধ। প্রথমেই জীবনযাত্রায় আনতে হয় পরিবর্তন। সেই সঙ্গে শিখতে হয় কী ভাবে লোভ সংবরণ করতে হয়। কিছু মানুষ আছেন যাঁরা খেতে পছন্দ করেন। কিন্তু ডায়াবেটিসে নিয়ম মেনে খাবার খেতে হয়। নিয়ম না মানলেই মাত্রাছাড়া ভাবে সুগার বাড়তে থাকবে। বাড়িতে রান্না করা খাবার এবং সঠিক খাবার খাওয়ার মাধ্যমে তবেই কিন্তু ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। নইলে চড়চড়িয়ে বাড়তে থাকবে রক্তশর্করার মাত্রা। যে কোনও খাবার খাওয়ার আগেই তাই সচেতন থাকতে হবে। ডায়াবেটিস রোগীদের জন্য সময়ে খাবার খাওয়াও কিন্তু ভীষণ জরুরি। কোনও ভাবেই ব্রেকফাস্ট বাদ দেবেন না। দুপুরের খাবারও সময়ের মধ্যে খান। সেই সঙ্গে জোর দিন স্বাস্থ্যকর খাবারের উপর। বিশেষজ্ঞদের মতে, অনেকেই মধ্যাহ্নভোজে এমন কিছু খাবার খেয়ে নেন, যে কারণে চড়চড়িয়ে বাড়তে থাকে সুগারের মাত্রা। আর তাই পুষ্টিবিদরা দিলেন বিশেষ টিপস। দুপুরে এইসব খাবার খেতে পারলে বাড়বে না সুগার।

মাল্টিগ্রেইন রুটি খান 

ডায়াবেটিসের রোগীদের জন্য ভাতের চেয়ে স্বাস্থ্যকর হল রুটি।  যদি তা মাল্টিগ্রেইন রুটি হয় তাহলে আরও ভাল। নইলে আটার সঙ্গে ওটস মিশিয়েও রুটি বানিয়ে নিতে পারেন। এই রুটি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। ওজন কমাতেও সাহায্য করে।

ভাতের পরিবর্তে কুইনোয়া

ভাত খাওয়ার পরিমাণ কমাতে হবে। ভাতের পরিবর্তে বেছে নিন কুইনোয়া। এতে ক্যালোরি একেবারেই নেই। খেতে পারেন ওটসও। দুপুরে জোয়ার, ওটস, বাজরা, রাগি, মুগ এসব খেতে পারলেই সবচাইতে ভাল। সবুজ মুগ ভেজানো বা মুগের চিল্লাও খেতে পারেন।

যে সব সবজি খাবেন 

যে সব সবজিতে স্টার্চের পরিমাণ বেশি সেই সব সবজি কিন্তু একেবারেই এড়িয়ে চলতে হবে। আলু কিংবা মিষ্টি আলু একেবারেই নয়। পরিবর্তে ভিন্ডি, কুমড়ো, উচ্ছে, লাউ, বেগুন, পালংশাক, মটরশুঁটি, ক্যাপসিকাম, গাজর, ফুলকপি, লেটুস এসব রাখুন রোজকার ডায়েটে। এই সব সবজির গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। রোজকার ডায়েটে এই সব সবজি রাখতে পারলে ফলও পাবেন।

স্যালাড খান 

রোজ দুপুরে শসা, পেঁয়াজ, টমেটো দিয়ে স্যালাড বানিয়ে নিন। স্যালাডের মধ্যে বেশি পরিমাণে ফাইবার থাকেো। ফলে তা আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করো। একই সঙ্গে পেট ভরিয়ে রাখে। শসা, টমেটোর সঙ্গে মিশিয়ে নিতে পারেন বাঁধাকপি বা পালং শাকও।

ডাল খান 

ডায়াবেটিসের রোগীরা শরীরে প্রোটিনের চাহিদা পূরণের জন্য রোজ একবাটি করে ডাল খান। ডালের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। তাই মুসুর ডাল খেতে পারলে খুব ভাল। নইলে ছোলা, মুগ, মটর, বিউলির ডাল এসবও খেতে পারেন নিয়ম করে।

স্প্রাউট খান 

রোজ নিয়ম করে স্প্রাউট খান। অঙ্কুরিত ছোলা, মুগ, মটর শরীরের জন্য বিশেষ উপকারী। বাড়িতে বানিয়ে নিন স্প্রাউচ চাট। পেঁয়াজ কুচি, লেবুর রস ছোলা বা মুগের মধ্যে ভাল করে মাখিয়ে নিয়ে খান। টমেটো কুচি, শসা কুচি আর চাটমশলাও দিতে পারেন। এই ভাবে খেলে সুগার থাকবে নিয়ন্ত্রণে।