Sugar Cravings: কড়া ডায়েটে থেকেও চাগাড় দিচ্ছে চিনির লোভ? সামলে রাখার দারুণ পরামর্শ পুষ্টিবিদের

Stop Sugar Cravings: মিষ্টির পরিবর্তে সুগার ফ্রি বা গুড় ব্যবহার করতে পারেন। কিন্তু তার পরিমাণ যেন থাকে সীমিত।

Sugar Cravings: কড়া ডায়েটে থেকেও চাগাড় দিচ্ছে চিনির লোভ? সামলে রাখার দারুণ পরামর্শ পুষ্টিবিদের
কেন চিনি এড়িয়ে চলবেন
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 1:35 AM

মিষ্টি যে মোটেই শরীরের জন্য ভাল নয় একথা সকলেই বোঝেন, জানেন। তবুও মিষ্টির প্রতি লোভটা কেউই এড়িয়ে যেতে পারেন না। নামের মধ্যে যতই ‘মিষ্টত্ব’ এক কথায় শরীরের জন্য কিন্তু একরকম বিষ এই মিষ্টি। অনেকেই আছেন যাঁরা মিষ্টি ছাড়া দিন শুরু করতে পারেন না। চিনি ছাড়া চা তাঁদের কাছে অর্থহীন। তেমনই কিছু মানুষ আছেন যাঁরা রাতে ঘুমোতে যাওয়ার আগে মিষ্টি ছাড়া অন্য কোনও কিছু ভাবতেও পারেন না। চকোলেট, রসগোল্লা না হলেও একটু বাতাসা অন্তত চাই। নইলে কিছুতেই ঘুম আসে না তাঁদের। এভাবে চিনি খাওয়া ধাতে সয়ে গেলে ওজন কমানো খুব মুশকিল হয়। সেই সঙ্গে সুগার, হার্ট, কিডনিরও একাধিক সমস্যা আসে। বাড়তি ওজন এবং লোভ কোনওটাই কিন্তু শরীরের জন্য একেবারেই ভাল নয়। সারা দিন চিনি না খেয়ে থাকলেও সবচেয়ে বেশি চিনি খাওয়ার ইচ্ছে কিন্তু জাগে রাতেই।

চিনি নিয়ন্ত্রণে আনতে না পারলেই দ্রুত ওজন বাড়ে। তরকারিতে সামান্য চিনি, চায়ে চিনি, ঘুরতে ফিরতে একটুকরো চকোলেট- এই করেই মাত্রাতিরিক্ত চিনি খাওয়া হয়ে যায়। চিনি খেলে ওবেসিটি আসবেই। সঙ্গে পিছু পিছু আসে কোলেস্টেরল, ডায়াবেটিস, বন্ধ্যাত্ব, PCOD-এর মত একাধিক সমস্যা। আর তাই পুষ্টিবিদ শিখা আগরওয়াল শর্মা দিলেন বিশেষ কিছু টিপস। এই নিয়ম মেনে খেতে পারলে বাড়বে না মিষ্টির লোভ। সঙ্গে সুস্থ থাকবে শরীরও।

১.সব সময় মিষ্টি খেতে ইচ্ছে করে? হাতের সামনে মিষ্টি না পেলেই রাগ হয়ে যায়? তার জন্য দারুণ উপায় বাতলে দিলেন পুষ্টিবিদ। সব সময় ফ্রিজে রাখুন চুইং গাম। মিষ্টি খেতে ইচ্ছে হলেই তা চিবোতে থাকুন। নিয়মিত ভাবে এই এক্সসারসাইজ করতে পারলে মিষ্টি খাওয়ার ইচ্ছে কমবে, সেই সঙ্গে ঝরবে মুখের মেদও।

২.চলতে পারে গুড়। চিনির বদলে জাগেরি পাউডার খান। তবে তা কিন্তু পরিমাণে অল্প খেতে হবে। গুড় খেলেও তা যেন সীমার মধ্যে থাকে। বড়জোর ছোট এক চামচ চলতে পারে। তার বেশি কোনও ভাবেই নয়।

৩.রান্নায় চিনি একেবারেই দেবেন না। পরিবর্তে সুগার ফ্রি বা স্টেভিয়া দিতে পারেন। সারাদিনে দেড় চামচের বেশি স্টেভিয়া না ব্যবহার করাই ভাল।

৪.মিষ্টির লোভ কমাতে বাড়িতেই বানিয়ে নিতে পারেন এই ভেষজ পাউডার। হাফ চামচ ধনে গুঁড়ো, হাফ চামচ লাল জবা ফুলের পাপড়ি গুঁড়ো, হাফ চামচ ভাজা জিরে গুঁড়ো, হাফ চামচ ভাজা মৌরি গুঁড়ো একসঙ্গে মিশিয়ে নিন। সকালে হাফ চামচ এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে এই গুঁড়ো হীফ চামচ খেয়ে ১ গ্লাস জল খান। এরপর ৩০ মিনিট কিন্তু কিছুই খাবেন না। এই ভাবে খেতে পারলে নিয়ন্ত্রণে থাকবে সুগার।

৫.চিনের খিদে মেটাতে বাড়িতেই বানিয়ে রাখুন প্রোটিন লাড্ডু। অথবা খেজুর আর ড্রাই ফ্রুটসের লাড্ডুও বানিয়ে রাখতে পারেন।