Ratha Yatra Special: রথ মানেই পাঁপড়-তালের বড়া! বাড়িতে আজই বানান জিভে জল আনা গুড়ের জিলিপি

Ratha Yatra 2022: এবারে আর দোকানের নয়, বাড়িতেই মুচমুচে একেবারে দোকানের মত জিলাপি তৈরি করুন। তবে গুড়ের জিলিপি। ভাবছেন অনেক খাটনির!

Ratha Yatra Special: রথ মানেই পাঁপড়-তালের বড়া! বাড়িতে আজই বানান জিভে জল আনা গুড়ের জিলিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 5:42 PM

রথযাত্রা স্পেশ্যাল (Rath Yatra Special)! তালের বড়ার থেকে শুরু পাঁপড়, জিবে গজা আরও কত কিছু না রয়েছে, যেগুলি এই দিনের জন্য একদম পারফেক্ট খাবার। পাঁপড়, জিলিপি (Jelebi) না হলে রথের মজা ষোলোআনাই বৃথা। আর জিলিপির সঙ্গে বাঙালির সম্পর্ক অনেক পুরনো। এই বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব (RathYatra 2022) পালিত হয় পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে। তবে এই উৎসবের সঙ্গে বাঙালির জিলিপি প্রেম অটূট। তবে শুধু রথের দিন বলে নয়, ভাল-মন্দ খাবারের পর যদি এক টুকরো রসাল জিলিপি পাতে পড়ে তাহলে তো কোনও কথাই নেই। সব ঋতুতেই জিলিপি বাঙালির সঙ্গে লেপটে আছে। তাই বাঙালি মিষ্টির দোকানগুলিতে গরম গরম জিলিপি হট কেকের মত উধাও হয়ে যায়।

বিকেল নামতেই পাড়ায় কচি কাঁচাদের ভিড়। ছোট থেকে বড় নানা মাপের রথ নিয়ে রাস্তায় বেরিয়ে পরে খুদের দল। আর রথটানা শেষ হলেই পাঁপড় ভাজা আর গরম গরম জিলিপি বাঙালির চাই-ই চাই। এবারে আর দোকানের নয়, বাড়িতেই মুচমুচে একেবারে দোকানের মত জিলাপি তৈরি করুন। তবে গুড়ের জিলিপি। ভাবছেন অনেক খাটনির। একেবারেই নয়। বরং তালের বড়া বানানোর থেকে অনেক সোজা। কীভাবে বানাবেন,কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন একনজরে…

কী কী লাগবে:

ময়দা- ২ কাপ, টক দই-৫ টেবিলচামচ, ইস্ট-দেড় চামচ, কর্নফ্লাওয়ার-৪ টেবিলচামচ, চিনি-১ চা-চামচ, নুন-স্বাদমতো, তেল-৪ টেবিলচামচ (জিলিপির মিশ্রণের জন্য), তেল-৩ কাপ (ভাজার জন্য), জল-২ কাপ (অল্প গরম)

সিরাপ তৈরির জন্য কী কী লাগবে

জল-৩ কাপ, গুড়-২ কাপ, চিনি-১ কাপ, ঘি-১ টেবিলচামচ, গোলাপজল-১ চা-চামচ, এলাচ- ৩টি, লেবুর রস-১ চা-চামচ, লাল ফুড-কালার-১ ফোঁটা

পদ্ধতি- 

প্রথমে আপনি ময়দার সঙ্গে কর্নফ্লাওয়ার, চিনি, তেল, নুন, দই ও ইস্ট মিশিয়ে জল দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এর পর চামচে করে খানিকটা তুলে নিয়ে দেখুন তারের মতো করে চামচ বেয়ে মিশ্রণটি পড়ে যাচ্ছে কি না। তেমনটা হলে বুঝবেন মিশ্রণটি ঠিক আছে। এবার ১ ঘণ্টা চাপা দিয়ে রেখে দিন৷

এরপরে সিরাপ বানানোর জন্য একটি বড় পত্রে জল, গুড়, চিনি ও বাকি উপকরণ দিয়ে মিশিয়ে নিন। এর পরে পাত্রটি আঁচে বসিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলেই বন্ধ করে দেবেন তা নাহলে সিরাটি জমে যাবে। সিরা ঠিকঠাক হয়েছে কি না, তা বুঝতে আঙুলের ডগায় এক ফোঁটা নিন। এবার বুড়ো আঙুল দিয়ে টাচ করে দেখুন আঠা আঠা লাগছে কি না আর দুই আঙুলের মধ্যে সরু আঠালো তারের মতো তৈরি হচ্ছে কি না। তেমনটা হলে বুঝবেন সিরা ঠিকঠাক তৈরি হয়েছে।

তারপর কড়াইতে তেল গরম করুন। গরম হতে হতেই একটি পাইপিং ব্যাগে জিলিপির মিশ্রণটি ভরে নিন। তেল গরম হলে হাত ঘুরিয়ে, যতটা পারা যায় পেঁচিয়ে মিশ্রণটি তেলে দিন। ছোট ছোট প্যাঁচ দিলে ভাজতে সুবিধে হবে। এর পর ছাঁকা তেলে মুচমুচে করে ভেজে তুলে গরম সিরায় ডুবিয়ে দিন। উল্টেপাল্টে ভাল করে সিরা মাখিয়ে প্লেটে তুলে নিলেই তৈরি আপনার পছন্দের গুড়ের জিলিপি।