IRCTC News: ২০ টাকার চা একধাপে বেড়ে ৭০! দাম দেখে চোখ কপালে নেটিজে়নদের

Shatabdi Express: ভুল নয় কেউই। চার বছর আগের এক বিজ্ঞপ্তির জেরেই এমন গেরো...

IRCTC News: ২০ টাকার চা একধাপে বেড়ে ৭০! দাম দেখে চোখ কপালে নেটিজে়নদের
এককাপ চায়ের দাম এমন হতে পারে ভেবেছেন কখনও
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 5:33 PM

বিশ্বজুড়ে জনপ্রিয় পানীয়ের তালিকায় একেবারে উপরের দিকে চায়ের স্থান। এককাপ গরম চা না পেলে আড্ডা-তর্ক জমে না। মন বসেনা কাজেও। চা-নিয়ে বাঙালির আদিখ্যেতাই আলাদা। বাড়িতে অতিথি আসলেও আপ্যায়নের তালিকায় প্রথমেই থাকে চা। দ্রব্যমূল্যের বাজারে দাম বেড়েছে চায়েরও। লকডাউনের পর পাঁচ টাকার ভাঁড়ের চা ছ’টাকা হতেই চোখ কপালে উঠেছিল অনেকের। তবে এবার ২০ টাকার চায়ের দাম একলাফে ৫০ টাকা বেড়ে যেতেই চক্ষু চড়কগাছ এই ট্রেন যাত্রীর। দিল্লি থেকে ভোপালগামী শতাব্দী এক্সপ্রেসের এই ঘটনায় তোলপাড় নেটপাড়া। ২০ টাকার চায়ে কী ভাবে ৫০ টাকা জিএসটি বসতে পারে সেই নিয়েও উঠেছে প্রশ্ন।

২৮ জুন এক যাত্রী ট্রেনে চায়ের অর্ডার দিয়েছিলেন। তবে বিল হাতে পেয়েই তাঁর চক্ষু চড়কগাছ। ২০ টাকা দাম দেখে চা অর্ডার করেছিলেন। বিল পেয়ে দেখেন তাতে লেখা ৭০ টাকা। স্বাভাবিক ভাবেই ভীষণ রেগে গিয়ে ওই যাত্রী ক্ষোভ উগরে দেন সোশ্যাল মিডিয়ায়। সেখানেই লেখেন ২০ টাকার চায়ে ৫০ টাকা জিএসটি। সব মিলিয়ে দাম পড়ল ৭০ টাকা। যাত্রীদের লুটে নেওয়ার কী অদ্ভুত পন্থা! সোশ্যাল মিডিয়ায় এই পোস্টও মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। তবে বিষয়টি ঠিক কী ঘটেছে তা বুঝতে পারে না অধিকাংশই। যে কারণে বেশিরভাগই ক্ষোভ উপরে দেন আইআরসিটিসি-এর উপর। সোশ্যাল মিডিয়ায় সরাসরি রেলকে ট্যাগ করে জানতে চাওএয়া হয় কেন এত বেশি টাকা নেওয়া হল? অবশেষে উত্তর মিলেছে রেলের তরফে। স্পষ্ট করেই জানানো হয়েছে, এর নেপথ্যে রয়েছে বছর চারেক আগে রেলেরই একটি বিজ্ঞপ্তি।

ফলে সেই বিজ্ঞপ্তি অনুযায়ী কোনও অতিরিক্ত টাকা নেওয়া হয়নি যাত্রীর কাছ থেকে। যা হয়েছে সবটাই নিয়মের মধ্যে। চার বছর আগের অর্থাৎ ২০১৮ সালের সেই বিজ্ঞপ্তিতে বলা ছিল, রাজধানী বা শতাব্দীতে যদি টিকিট থাকে এবং সেই যাত্রী যদি ট্রেনের কোনও মিল বুক না করেন , তবে যে কোনও খাবার অর্ডার করলে তাঁকে কর হিসেবে অতিরিক্ত ৫০ টাকা দিতচে হবে। সে এক চাপ চা হোক বা কফি। এর আগে রাজধানী বা শতাব্দীর মত ট্রেনে আলাদা করে খাবারের জন্য কোনও টাকা নেওয়া হত না। কিন্তু পরে সেই নিয়মে আসে বদল। অর্থাৎ না চাইলে কেউ খাবার আগে থেকে অর্ডার নাও করতে পারেন। শুধু টিকিটের দাম দিলেই চলবে। ফুড সার্ভিস বাবদ কোনও টাকা দিতে হবে না।