Recipe: মাটন কিমা দিয়ে বেক করুন নান! রইল তার রেসিপি

Recipe: মাটন কিমা দিয়ে বেক করুন নান! রইল তার রেসিপি
কিমা নান

বাড়িতে প্রতিদিনই রুটি রান্না হয়। কিন্তু এখন শীতের মরসুম। সুতরাং মুখরোচক খাবারের তালিকাটাও নেহাত কম নয়। তাই রুটি বদলে মাঝে-মধ্যে রান্না হয় নানও। কিন্তু কোনও দিন কিমা দিয়ে নান তৈরির কথা ভেবে দেখেছেন?

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 17, 2022 | 1:20 PM

বাড়িতে প্রতিদিনই রুটি (Roti) রান্না হয়। কিন্তু এখন শীতের মরসুম। সুতরাং মুখরোচক খাবারের তালিকাটাও নেহাত কম নয়। তাই রুটি বদলে মাঝে-মধ্যে রান্না হয় নানও (Naan)। কিন্তু কোনও দিন কিমা (Keema) দিয়ে নান তৈরির কথা ভেবে দেখেছেন? সাধারণত নান দিয়ে মাটন কষা (Mutton) বা চিকেন (Chicken) রেজালা খেয়েই থাকেন। কিন্তু মাটন আর নানকে একসঙ্গে রাঁধলে এটি খেতেও হবে সুস্বাদু আর আপনার কাজও কমে যাবে।

বাড়িতে হঠাৎ করে অতিথি চলে এলে তাঁদের সহজেই রেঁধে খাওয়াতে পারবেন কিমা নান। কিন্তু তার জন্য আপনাকে জানতে হবে রেসিপি। তাহলে চলুন, দেরি না করে দেখে নেওয়া যাক, বাড়িতে কীভাবে তৈরি করবেন কিমা নান।

কিমা নান তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

ডো তৈরির জন্য প্রয়োজন ২ কাপ ময়দা, ১ চামচ নুন, ১ চামচ চিনি, ১ কাপ টক দই (জল ঝরানো), ৫ -৬ চামচ কুকিং অয়েল, জল প্রয়োজন মত। কিমা তৈরির জন্য প্রয়োজন ১ কাপ মাটন কিমা, ১/২ কাপ পেঁয়াজ (কুচি কুচি করে কাটা), ১ চামচ আদা ও রসুন বাটা, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১/২ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, ১/২ চামচ গরম মশলা, ধনে পাতা, পরিমাণ মত মাখন।

কিমা নান তৈরি করার পদ্ধতি-

প্রথমে একটি বাটিতে ময়দা, নুন, চিনি, সামান্য তেল, দই আর পরিমাণ মত জল দিয়ে ময়দাটা মেখে নিন। ময়দা মাখা হয়ে গেলে ওপর দিয়ে অল্প তেল দিয়ে দিন এবং ২ ঘণ্টার জন্য ডোটা রেখে দিন।

এবার একটা প্যানে সামান্য তেল গরম করুন। তাতে আদা ও রসুন বাটা দিন। তাতে মাটনের কিমা ও পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিন। এটা কিছুক্ষণ রান্না করুন। এরপর এতে গুঁড়ো মশলা যেমন জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা, হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো এবং স্বাদমত নুন দিয়ে দিন। মিশ্রণটা ভাল করে রান্না করে নিন। কিমাটা রান্না হয়ে এলে ওপর দিয়ে ধনে পাতা ছড়িয়ে দিন এবং গ্যাস বন্ধ করে দিন।

এবার ময়দার ডো থেকে ছোট ছোট অংশ লেচি কেটে নিন। একটা রুটির আকারে হয় এমন ভাবে লেচি কাটবেন। এবার ওই লেচির মধ্যে তৈরি করা কিমার পুর অল্প অংশে পুরে দিন। এরপর ওই লেচিটি পুনরায় গোল করে নিন হাতের তালুর সাহায্যে। এবার ওটা নানের আকারে বেলে নিন।

যদি নান বেক করতে চান তাহলে মাইক্রোওভেনকে প্রিহিট করে তাতে বেলে রাখা নানের ওপর হালকা মাখন লাগিয়ে বেক করে নিন। অন্যথায়, একটি প্যানে অল্প মাখন দিন। তাতে বেলে রাখা নানগুলো দিয়ে দিন। উভয় দিক ভাল করে সেঁকে নিন। ওপর দিয়ে মাখন লাগিয়ে পরিবেশন করুন কিমা নান।

আরও পড়ুন: দক্ষিণী স্টাইলে রেঁধে ফেলুন চিকেন! রইল হায়দরাবাদী চিকেন কারির রেসিপি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA