Diabetes: ডিটক্স ড্রিংক্স হোক বা চা, দারুচিনির গুণে চিন্তা নেই মধুমেহ নিয়ে!

Detox Drinks: দারুচিনির কাঠি দিয়ে ডিটক্স ড্রিংক্স তৈরি করে পান করলে এটি শরীর থেকে সমস্ত বিষাক্ত পদার্থ বার করে দেয় এবং শরীরকে রোগ মুক্ত রাখে।

Diabetes: ডিটক্স ড্রিংক্স হোক বা চা, দারুচিনির গুণে চিন্তা নেই মধুমেহ নিয়ে!
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 6:38 AM

ডায়াবেটিস হচ্ছে এমন একটি লাইফস্টাইল ডিজ়িজ যা নীরব ঘাতকের মতো বেড়ে চলে শরীরে। তার চাইতেও বড় বিষয় হল এই রোগের সুনির্দিষ্ট কোনও নিরাময় নেই। ব্লাড সুগার লেভেল বেড়ে গেলে জীবনধারা নিয়ন্ত্রণ করা ছাড়া আর কোনও উপায় নেই। ওষুধ খাওয়ার পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করে যেতে হয়। আর খাদ্যাভ্যাসের দিকে বিশেষ নজর দিতে হয়। খাদ্যাভ্যাসে নজর দেওয়া অর্থ এমন কিছু খাবার খেতে হবে যাতে রক্তে শর্করা বেড়ে কিংবা কমে যাবে না। এই তালিকায় ফল, সবজি, গোটাশস্য তো রয়েছেই, এর পাশাপাশি রয়েছে মশলা। আয়ুর্বেদ চিকিৎসায়, ভারতীয় মশলার বিশেষ গুরুত্ব রয়েছে। উপরন্ত, এই মশলা ভেষজ উপাদান হিসেবে চিহ্নিত হয়। আর এর মধ্যে রয়েছে দারুচিনিও। দারুচিনি রান্নাঘরের অত্যন্ত সাধারণ মশলাগুলির মধ্যে একটি। এর স্বাদ ও গন্ধের জন্যই পরিচিত। কিন্তু আপনি কি জানেন যে এই দারুচিনি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সহায়ক?

আয়ুর্বেদ চিকিৎসা স্বাস্থ্যে দারুচিনি তার স্বাস্থ্য উপকারিতার জন্য পরিচিত। প্রাচীনকাল থেকে এই উপাদানটিকে বিভিন্ন রোগ নিরাময়ে ও সামগ্রিক স্বাস্থ্য উন্নতির জন্য ব্যবহার করা হয়ে আসছে। একই ভাবে, এই মশলা রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সাহায্য করে। এগ্রিকালচারাল রিসার্চ ম্যাগাজিনে প্রকাশিত একটি গবেষণা অনুসারে,প্রতিদিনের ডায়েটে যদি ১ গ্রাম করে দারুচিনি থাকে তা হলে, ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি পায় এবং টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমানো যায়।

এছাড়াও দারুচিনির মধ্যে থাকা অ্যান্টিবায়োটিক, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রক্তে গ্লুকোজের মাত্রা কমানোর পাশাপাশি একাধিক প্রভাব ফেলে শরীরে। ওবেসিটির ঝুঁকি কমিয়ে ওজনকে নিয়ন্ত্রণে রাখে। প্রদাহ হ্রাস করে। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। কিন্তু সমস্যা হল, আপনি তরকারি বা অন্য কোনও পদের সঙ্গে দারুচিনি মেশালে সেই অর্থে সমস্ত সুবিধা পাবেন না। তাই এই ক্ষেত্রে আপনাকে দারুচিনির ডিটক্স ড্রিংক্স কিংবা দারুচিনির চায়ের সাহায্য নিতে হবে।

দারুচিনির কাঠি দিয়ে ডিটক্স ড্রিংক্স তৈরি করে পান করলে এটি শরীর থেকে সমস্ত বিষাক্ত পদার্থ বার করে দেয় এবং শরীরকে রোগ মুক্ত রাখে। দারুচিনির ডিটক্স ড্রিংক্স তৈরি করতে একটি কাচের পাত্রে এক লিটার জল নিন। এতে ১ ইঞ্চি দারুচিনির স্টিক ফেলে দিন। এর সঙ্গে ২-৩টি লেবুর টুকরো ফেলে দিন। এই ফলটা সারারাত রেখে দিন এবং পরদিন সকালে এটি পান করুন।

এছাড়াও আপনি তৈরি করতে পারেন দারুচিনির চা। দারুচিনির চা তৈরি করার ২ কাপ জল সসপ্যানে গরম বসান। এতে ২ চিমটে দারুচিনির গুঁড়ো যোগ করুন। জল ফুটে উঠলে এতে সামান্য লেবুর রস মেশান। গ্যাস বন্ধ করে দিয়ে চা ছেঁকে নিন। স্বাদমতো মধু মিশিয়ে পান করুন দারুচিনির চা।