Recipe: পনিরের পুর দিয়ে চিকেন কারি চেখে দেখেছেন? আজই ট্রাই করুন এই রেসিপি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: May 26, 2022 | 7:13 PM

Chicken Curry: পনির আর চিকেন আলাদা আলাদা ভাবে না রেঁধে তৈরি করে নিন এক অন্য ধরনের চিকেন কারি। এই চিকেন কারিতে চিকেন তো থাকবেই, এর সঙ্গে থাকবে পনির।

Recipe: পনিরের পুর দিয়ে চিকেন কারি চেখে দেখেছেন? আজই ট্রাই করুন এই রেসিপি

বাড়িতে অতিথি আসার কথা থাকলে বুঝে উঠতে পারেন না, কোন পদ রেঁধে খাওয়াবেন। কখনও মনে হয় পনির, তো আবার কখনও তালিকায় থাকে চিকেন। কিন্তু আপনার উদ্দেশ্য থাকে একটাই, যেটাই রাঁধবেন, তা যেন ভাল লাগে অতিথিদের। স্বাদে যেন কোনও কমতি না থাকে। এই সুযোগে পনির আর চিকেন আলাদা আলাদা ভাবে না রেঁধে তৈরি করে নিন এক অন্য ধরনের চিকেন কারি। এই চিকেন কারিতে চিকেন তো থাকবেই, এর সঙ্গে থাকবে পনির। কীভাবে সম্ভব ভাবছেন? আপনার রইল জন্য এই চিকেন কারির সহজ রেসিপি। দেখে নিন এক নজরে…

উপকরণ-

৪টি চিকেন বেস্ট, ১ ১/২ চা চামচ আদা পেস্ট, ২ চা চামচ রসুনের পেস্ট, ১/২ চা চামচ হলুদ মরিচ গুঁড়ো, লবণ স্বাদমতো, ১/২ চা চামচ জিরে। পুর তৈরির জন্য প্রয়োজন ১/২ কাপ খোয়া, ১/২ কাপ পনির, ১/২ কাপ পেঁয়াজ, ১ মুঠো বেদানার বীজ খোসা ছাড়ানো, ২ টেবিল চামচ গোটা ধনে, ১ টেবিল চামচ কাঁচা লঙ্কা কাটা, ১/২ চা চামচ আদা, ১/২ চা চামচ লেবুর রস, লবণ স্বাদমতো। চিকেন তৈরির জন্য প্রয়োজন ১ টেবিল চামচ ঘি, কয়েকটা বড় এলাচের দানা, ৪-৫ ছোট এলাচ, দারুচিনি এক ছোট টুকরো, এক মুঠো গোলমরিচ। সস তৈরির জন্য প্রয়োজন ১/২ কাপ কাজু ১/২ কাপ নারকেল গুঁড়ো, ১ টেবিল চামচ ঘি, ১ কাপ পেঁয়াজ, ২ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ আদা বাটা, ১/২ কাপ দই, লবণ স্বাদমতো, ১/২ চা চামচ মৌরি গুঁড়ো, ১/২ চা চামচ ছোট এলাচ গুঁড়ো, ১ চা চামচ হলুদ, মরিচ গুঁড়ো, জায়ফল গুঁড়ো, ১/২ চা চামচ বড় এলাচ গুঁড়ো।

যে ভাবে বানাবেন-

মুরগির বেস্ট থেকে সমস্ত ফ্যাট সরিয়ে ফেলুন এবং এর মাঝে ভাল করে একটা গর্ত করুন। সমান ভাবে করবেন। চিকেনটা ম্যারিনেট করার জন্য সমস্ত মশলা মেশান। এই মিশ্রণ দিয়ে চিকেনটাকে সম্পূর্ণভাবে ঢেকে দিন। ১০ মিনিটের জন্য ম্যারিনেট করে রাখুন। এবার অন্য একটি পাত্রে স্টাফিংয়ের উপকরণগুলি নিয়ে এক সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার চিকেনের ভিতর স্টাফিংয়ের মিশ্রণগুলো ভাল করে পুরে দিন।

এবার একটি  প্যানে ঘি গরম করুন। এতে বড় এলাচ, ছোট এলাচ এবং অন্যান্য মশলা দিন। সব মশলা কষতে শুরু করলে তাতে কিছুটা জল দিন। আঁচ কমিয়ে তাতে চিকেনের টুকরোগুলি রাখুন। ওপর দিয়ে ঢাকা দিয়ে দিন। এর জন্য আপনি ফয়েল পেপার ব্যবহার করতে পারেন। যতক্ষণ না চিকেনটা সেদ্ধ হচ্ছে এরকম রেখে দিন এবং অন্যদিকে সস তৈরি করুন।

এই খবরটিও পড়ুন

অন্য একটি কড়াইতে শুকনো নারকেল ও কাজুবাদাম ভাজুন। ভাজা হয়ে গেলে ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার ওই প্যানে ঘি গরম করুন এবং পেঁয়াজ ভেজে নিন। এতে দই ও স্বাদমতো লবণ যোগ করুন। কড়াইতে দই ছাড়তে শুরু করলে কাজু ও নারকেলের পেস্টটা দিয়ে দিন। এরপর এতে বাকি সব মশলাগুলো দিয়ে দিন। এরপর পরিমাণ মত জল দিন এবং গ্রেভি তৈরি করুন। এরপর এতে সেদ্ধ হওয়া চিকেনের টুকরোগুলো যোগ করে দিন। ব্যস তৈরি আপনার পনিরের পুরো দেওয়া চিকেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla